মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

শনিবার ২৯ ফেব্রুয়ারী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন। বার্ষিক নির্বাচনে প্রতি বারের মতই এবারো দু’টি প্যানেল যথারীতি নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছে।
দু’টি প্যানেলের একটি হচ্ছে-সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত আ্যডভোকেট আ.জ.ম মঈন উদ্দীন ও আ্যডভোকেট জিয়া উদ্দিন আহমদ পরিষদ এবং অপরটি বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয় আইনজীবী ঐক্য ফ্রন্ট মনোনীত আ্যডভোকেট নুরুল মোর্শেদ আমিন ও আ্যডভোকেট মো. তাওহীদুল আনোয়ার পরিষদ।

সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেলের সভাপতি পদপ্রার্থী এডভোকেট আ.জ.ম মঈনউদ্দিন ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী এডভোকেট জিয়া উদ্দিন আহমদ, জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের সভাপতি পদপ্রার্থী এডভোকেট নুরুল মোর্শেদ আমিন ও সাধারণ সম্পাদক পদপ্রার্থী এডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার প্রত্যেকে নিজ নিজ প্যানেল জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। উভয় প্যানেলের ৩৪ জন প্রার্থীই ক্যাম্পিং শেষে এখন ভোট কেন্দ্রমুখী হয়েছেন। কক্সবাজারের বাইরে অবস্থান করা ভোটারদের কেন্দ্রে আনার চেষ্টা করছেন।

নির্বাচনে সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ শাহজাহান প্রধান নির্বাচন কমিশনার, সহকারী প্রধান নির্বাচন কমিশনার-১ অ্যাডভোকেট শ্যামল কান্তি চৌধুরী, সহকারী নির্বাচন কমিশনার-২ অ্যডভোকেট মোহাম্মদ বাকের, কমিশনার অ্যাডভোকেট নুর উল আলম, অ্যাডভোকেট ফরিদ আহমদ, অ্যাডভোকেট আবু ছিদ্দিক, অ্যাডভোকেট সিরাজ উল্লাহ প্রমুখ দায়িত্ব পালন করছেন।

নির্বাচনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেলে প্রতিদ্বন্দ্বীতাকারীরা হলেন-জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের সভাপতি পদপ্রার্থী সাবেক সিনিয়র সহ সভাপতি এডভোকেট নুরুল মোর্শেদ আমিন, সাধারণ সম্পাদক পদে সাবেক সহ সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার, সিনিয়র সহ সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ সাদেক উল্লাহ, সহ সভাপতি পদে এডভোকেট আমির হোসেন-২, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) এডভোকেট তাহের আহমদ, সহ সাধারণ সম্পাদক (হিসাব) নুরুল আজিম, পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক এডভোকেট মাহবুবুল আলম টিপু, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক পদে এডভোকেট কুতুব উদ্দিন, ৯ টি সদস্য পদে এডভোকেট দীল মোহাম্মদ চৌধুরী, এডভোকেট আবুল কালাম ছিদ্দিকী, এডভোকেট সব্বির আহমদ, এডভোকেট ছৈয়দ আলম-২, এডভোকেট নাজিম উদ্দিন, এডভোকেট রেজাউল করিম, এডভোকেট আবুল কাসেম মোহাম্মদ জুনাইদ, এডভোকেট মামুনুর রশিদ ও এডভোকেট রিদুওয়ানুল হক।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা হলেন-সভাপতি পদে সমিতির বর্তমান সভাপতি এডভোকেট আ.জ.ম মঈন উদ্দিন, সাধারণ সম্পাদক পদে সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ, সিনিয়র সহ সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ নুরুল আমিন, সহ সভাপতি পদে এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী, সহ সাধারণ সম্পাদক (সাধারণ) এডভোকেট হোসেন রাহাত ফিরোজ, সহ সাধারণ সম্পাদক (হিসাব) এডভোকেট মোহাম্মদ সাইফুদ্দিন, পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক এডভোকেট দিদারুল আলম, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক এডভোকেট আয়ুবুল ইসলাম, সদস্য এডভোকেট মোহাম্মদ ইসহাক-১, এডভোকেট শ্রীধর দত্ত বাদল, এডভোকেট রফিক উদ্দিন, এডভোকেট বেদারুল আলম, এডভোকেট মোহাম্মদ মহিউদ্দিন, এডভোকেট মোহাম্মদ নজরুল ইসলাম, এডভোকেট নাহিদা খানম কক্সী, এডভোকেট মোহাম্মদ হারেছ ও এডভোকেট তাজমিন হুদা চৌধুরী।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির এবারের মোট ভোটার সংখ্যা ৭১৩ জন। তারমধ্যে, কক্সবাজার জেলা আইনজীবী সমিতি ভবন ভোট কেন্দ্রে ভোট গ্রহন করা হবে ৬৬৬ জনের। চকরিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি ভোট কেন্দ্রে ভোট গ্রহন করা হবে ৪৭ জনের। ২৯ ফেব্রুয়ারী শনিবার পৃথক ২ টি ভোট কেন্দ্রে সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহন করা হবে।

নির্বাচিত ১৭ জনের কার্যকরী কমিটিতে চকরিয়া, মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা চৌকি আইনজীবী সমিতি থেকে একজন করে মোট ৩ জন প্রতিনিধি কো-অপ্ট করা হবে।
কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদের এ নির্বাচনে মোট ৩৪ জন প্রার্থী পৃথক ২ টি প্যানেলেই উৎসবমুখর পরিবেশে নির্বাচন করছে।
১৯০১ সালে প্রতিষ্ঠিত কক্সবাজার জেলা আইনজীবী সমিতির শনিবার নির্বাচনে ভোটারের সংখ্যা হচ্ছে ৭১৩ জন। নির্বাচনে ১৭ টি পদের মধ্যে সভাপতি ও সম্পাদক সহ ৭ টি হচ্ছে সম্পাদকীয় পদ এবং অপর ৯ জন কার্যকরি পরিষদের সদস্য নির্বাচিত হবেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •