শাহীন মাহমুদ রাসেল
কক্সবাজার জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে উইনরক ইন্টারন্যাশনাল নামের বেসরকারি সংগঠনের সহযোগীতায় ক্লাইম্ব প্রকল্পের আওতায় এ্যালায়েন্স ফর কোঅপারেশন এন্ড লিগ্যাল এইড বাংলাদেশ (একলাব) এর আয়োজনে অরুণোদয় স্কুলের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মুহাম্মদ শাহজাহান আলির সভাপতিত্বে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বিভাগীয় শ্রমদপ্তরের সহকারী পরিচালক ও জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির সদস্য সচিব মোঃ শফিকুর রহমান।

শুরুতে ক্লাইম্ব প্রকল্পের প্রোগ্রাম কোঅডিনেটর মাহবুব উল আলম শহরের নাজিরারটেকসহ বিভিন্ন অঞ্চলের শিশুশ্রমের চিত্র ও শিশুশ্রম নিরসনে তাঁর দপ্তরের গৃহীত কার্যক্রম তুলে ধরেন এবং শিশুশ্রম নিরসন সংক্রান্ত তাদের গৃহীত পরিকল্পনা ও লক্ষ্য বাস্তবায়নে বিভিন্ন সরকারি দপ্তর ও সমাজের সকলের সহযোগীতা কামনা করেন।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বলেন, দরিদ্র বাবা-মা শিশুদেরকে কাজে পাঠাতে বাধ্য হচ্ছে। তাই আর্থ-সামাজিক বাস্তবতার কারণে সরকার শিশুশ্রমকে একেবারে বন্ধ বা নিষিদ্ধ করছে না। তবে সরকার আপাতত এটুকু নিশ্চিত করতে চাইছে যে, কোনো শিশুকেই যেন ঝুঁকিপূর্ণ কাজে নিয়োগ না দেওয়া হয়। দরিদ্র, অসহায় ও সুবিধা বঞ্চিত শিশুরা, বিশেষকরে বস্তির শিশুরা যাতে কোনো অপরাধ কর্মে লিপ্ত না হয় সেই বিষয়ে নজর দিতে সকলকে অনরোধ জানান।

তিনি আরও বলেন, জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটিকে শিশুশ্রম নিরসন সংক্রান্ত কার্যক্রম মনিটরিং করতে হবে এবং কমিটির সদস্যদের সাথে আলোচনা করে শিশুশ্রম নিরসনে আর কি কি করণীয় থাকতে পারে তা খুঁজে বের করে বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে।

সভায় অন্যান্যদের মধ্যে ইসলামিক ফাউন্ডেশন কক্সবাজার অফিসের সহকারী পরিচালক সরওয়ার আকবর, উইনরক ইন্টারন্যাশনাল এর (সিএলআইএমবি)র প্রজেক্ট ডিরেক্টর জামান খান প্রতিনিধি তানভীর শরীফ ও প্রোগ্রাম অফিসার আসমা আক্তার, একলাব এর প্রতিনিধি রাশেদুল হাসান রাশেদ, টি এ অফিসার মোশারফ হোসেন, ক্লাইম্ব প্রকল্পের অর্থ ও প্রশিক্ষণ অফিসার মোঃ রিয়াজ উদ্দিন ও ইফসার প্রতিনিধি বিশ্বজিৎ ভৌমিক প্রমুখ ছাড়াও এ সময় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও ফোরামের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির সমন্বয় সভায় বক্তারা শিশুদের নিরাপদ কর্মস্থান, শিশুশ্রম কীভাবে পর্যায়ক্রমে কমানো যায় সে বিষয়ে আলোচনা করেন। শিশুরা কেন শিক্ষা গ্রহণ না করে কর্মক্ষেত্রে আসে সে বিষয়টিও খতিয়ে দেখার আহবান জানানো হয়।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •