সংবাদ বিজ্ঞপ্তি
রামু রাজারকুল আজিজুল উলূম মাদ্রাসা ও এতিমখানায় “ইসলাম প্রচারে মাতৃভাষার গুরুত্ব” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার মাদ্রাসার ইসলামি সাহিত্য ও গবেষণা বিভাগের ব্যবস্থাপনায় আয়োজিত এ সেমিনারে প্রধান আলোচক ছিলেন মাদ্রাসার স্বনামধন্য পরিচালক আলহাজ্ব মাওলানা মুহসিন শরীফ।
এলাকার প্রবীণ আলেম মাওলানা আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন মাদ্রাসার ইসলামী সাহিত্য ও গবেষণা বিভাগের তত্ত্বাবধায়ক মাওলানা মুফতি দেলোয়ার হোসাইন।
শুরুতে ক্বেরাত পরিবেশন করেন হাফেজ মুহাম্মদ নুরুল আবছার। ইসলামী সংগীত পরিবেশন করেন মুহাম্মদ হারেস উল্লাহ।
ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন, আব্দুল্লাহ, রহিমুল্লাহ ও মুফীজুর রহমান।
প্রধান আলোচক মাওলানা মুহসিন শরীফ তাঁর বক্তব্যে বলেন, ইসলামের বাণী মানুষের কাছে পৌঁছে দেয়া আলেম সমাজের দায়িত্ব। ইসলামকে স্বজাতির কাছে সহজভাবে পৌঁছাতে হলে মাতৃভাষায় দক্ষতা অর্জনের বিকল্প নেই। তাই আল্লাহ পাক সকল নবীদেরকে তাদের স্বজাতির ভাষায় দক্ষ করেই পাঠিয়েছিলেন।
হযরত মূসা (আঃ) ফিরআওনকে দ্বীনের দাওয়াত দিতে যাওয়ার প্রাক্কালে ফিরআনের সাথে সাবলীলভাবে কথা বলতে সক্ষম হওয়ার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেছিলেন।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, সব ভাষাই মহান আল্লাহর দান। তাই কোনো ভাষাকে অবজ্ঞা করা যাবে না। আমাদেরকে দ্বীন প্রচারের লক্ষ্যে বাংলার পাশাপাশি আরবি, ইংরেজি ও উর্দু ভাষায়ও দক্ষতা অর্জন করতে হবে।
তিনি পবিত্র কোরআনের ভাষাগত বিশুদ্ধতার উদাহরণ দিতে গিয়ে বলেন, পবিত্র কুরআন এমন একটি গ্রন্থ যার শুরুতে মহান আল্লাহ এর বিশুদ্ধ ও নির্ভুল হওয়ার স্বীকৃতি প্রদান করেছেন। পক্ষান্তরে দুনিয়ার সকল লেখক ও কলামিস্ট গণ তাদের বইয়ের প্রারম্ভিকায় ভুল ও অসঙ্গতির ব্যাপারে অবগত করার আবেদন করে থাকেন।
সেমিনারে মাদ্রাসার শিক্ষকবৃন্দসহ এলাকার মুরব্বিগণ উপস্থিত ছিলেন।
শেষে সভাপতির দোয়ার মধ্য দিয়ে অনুষ্ঠান সম্পন হয়।