বিএজেড জাহাঙ্গীর আলম :
কক্সবাজার সিটি কলেজ কতৃক আয়োজিত মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উপলক্ষ্যে কলেজ মিলনায়তনে বাংলা বিভাগের প্রভাষক রোমেনা আক্তারের সঞ্চালনায়,  আয়োজক কমিটির আহবায়ক ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজা আজাদের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয়।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে অধ্যক্ষ  ক্য থিং অং বলেন,” কোনভাবেই বাঙ্গালী জাতিকে দমিয়ে রাখা যাবে না, যেমন দমিয়ে রাখতে পারে নাই প্রখর ক্ষমতাশালী প্রেসিডেন্ট জিন্নাহ। রাষ্ট্রের সকল স্তরে তথা দাপ্তরিক সকল কাজে বাংলা ভাষার প্রচলন করতে হবে। বলা যায় কক্সবাজার সিটি কলেজ বাংলাদেশের অন্যতম একটি ভাষা শিক্ষা কেন্দ্র, ভবিষ্যতে কক্সবাজার সিটি কলেজে বাংলা ভাষাসহ অন্যান্য ভাষা প্রশিক্ষণ ক্লাব করা হবে। তিনি ৫২ এর ভাষা শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

এতে আরো বক্তব্য রাখেন সিটি কলেজের উপাধ্যক্ষ  আবু মো. জাফর সাদেক, কলেজ গভর্ণিং বডির  সদস্য এবং কক্সবাজার জেলা পিপি এ্যাডভোকেট ফরিদুল আলম, বাণিজ্য অনুষদ প্রধান অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশ, সমাজবিজ্ঞান অনুষদ প্রধান অধ্যাপক শাহানুর আকতার, কলা অনুষদ প্রধান অধ্যাপক আকতার চৌধুরী, বিজ্ঞান অনুষদ প্রধান অধ্যাপক জেবুননেছা , কর্মচারীদের পক্ষে নুরুল ইসলাম, শিক্ষার্থীদের পক্ষ থেকে পদার্থবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী তানজিয়া সুলতানা তিলকা, ব্যবস্থাপনা ২য় বর্ষের শিক্ষার্থী মো. জোবায়ের।

অধ্যাপক আকতার চৌধুরী তার বক্তব্যে Cox’s Bazar এর পরিবর্তে Coxbazar লিখার গুরুত্ব তুলে ধরেন এবং তা বাস্তবায়নের জোর দাবি জানান।

পবিত্র কোরআন তেলাওয়াত করেন  শিক্ষার্থী রাবেত আজম ,  পবিত্র গীতা পাঠ করেন শিক্ষার্থী মান্না দে  ও পবিত্র ত্রিপিঠক পাঠ করেন শিক্ষার্থী চুমকী বড়ুয়া।
এতে কলেজের বিভিন্ন বিভাগের সকল শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা ছাড়াও দিনব্যাপি কর্মসূচিতে ছিল , শহিদ মিনারে পূষ্পমাল্য অর্পণ , দেয়ালিকা , পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।