হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :
প্রায় ৩ হাজার দেশী-বিদেশী রোভার স্কাউটদের অংশগ্রহণে ‘উন্নয়নে এগিয়ে’ প্রতিপাদ্য নিয়ে ১৮ ফেব্রুয়ারী রাতে টেকনাফের সাবরাং ট্যুরিজ্যম পার্কে আনুষ্টানিকভাবে ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প উদ্বোধন করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডাঃ দীপুমনি অনুষ্টানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ৫ দিন ব্যাপী ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প উদ্বোধন করেন।
বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুদকের কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পের সমন্বয়ক জাতীয় স্কাউট কমিশনার নাজমুল হক নাজু।
টেকনাফ সাবরাং ট্যুরিজম পার্কে ২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্পে বাংলাদেশ স্কাউটস এর আয়োজনে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, ভারত, শ্রীলংকা, নেপালসহ বিভিন্ন দেশের ২ হাজার ৮০০ জন স্কাউট সদস্য অংশ নেন। আগামী ২২ ফেব্রæয়ারি পর্যন্ত এ ক্যাম্প চলবে। সেখানে মেডিকেল টিমসহ আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ সময় পদস্থ সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও স্কাউট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেন, ‘বাংলাদেশ একটি ছোট্ট দেশ। প্রাকৃতিক সম্পদে তেমন ভরপুর নয়। এরপরও বিশাল উন্নয়ন কর্মযজ্ঞের কারণে বিশ্বের কাছে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এর একমাত্র কারণ হচ্ছে শেখ হাসিনার ম্যাজিক। তার নেতৃত্ব সততা, দেশপ্রেম, জনগণের প্রতি দায়িত্ববোধ ও আন্তরিক প্রচেষ্টার কারণে শেখ হাসিনা শুধু কক্সবাজার নয়, গোটা বাংলাদেশে উন্নয়ন কর্মযজ্ঞ চালিয়ে যাচ্ছেন। স্কাউটিং হচ্ছে সোনার মানুষ গড়ার কারিগর। যারা এই স্কাউটিংয়ের সঙ্গে রয়েছে তারাই সোনার মানুষ হিসেবে গড়ে ওঠে। প্রধানমন্ত্রী ঘোষিত সুখী, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে তারাই অগ্রণী ভূমিকা পালন করবে। এ কারণে প্রধানমন্ত্রী সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে দুইটি করে স্কাউট টিম গঠনেরও নির্দেশ দিয়েছেন’।