ফাইল ছবি : পন্ডিত সত্যপ্রিয় মহাথের

নীতিশ বড়ুয়া, রামু :

ভারত-বাংলা উপ-মহাদেশের প্রখ্যাত সংঘমনিষা, বাংলাদেশ সরকার কর্র্তৃক একুশে পদকে ভুষিত, মায়ানমার সরকার কর্তৃক আগ্গামহাসদ্ধম্মাজ্যোতিকাধ্বজ্ব উপাধিতে ভুষিত, বাংলাদেশের বৌদ্ধদের তৃতীয় সর্বোচ্চ ধর্মীয় গুরু, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার উপ-সংঘরাজ, রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ, ত্রিপিটক বিশারদ, প্রয়াত পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান আগামী ২২-২৯ ফেব্রুয়ারী। এ উপলক্ষে রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারের উত্তর পার্শ্বে, বাইপাস সড়কের পূর্ব পার্শ্বে এবং পুরাতন আরকান সড়কের পশ্চিম পার্শ্বে একশ কানি জমিতে বিশাল উৎসবের আয়োজন করা হচ্ছে। দীর্ঘ ৮ দিন ব্যাপী অনুষ্ঠানের মধ্যে প্রয়াত ধর্মীয় গুরু পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র নির্বাণ সুখ কামনায়- মঙ্গল শোভাযাত্রা, অষ্ট পরিস্কারসহ মহাসংঘদান, স্মৃতিচারণ ও সভা ধর্মসভা, ভিক্ষু সংঘের পিন্ডদান, অতিথি ভোজন, চিত্র প্রদর্শন, আলং নৃত্য, রাখাইন নৃত্য, সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিগানের আসর, শেষকৃত্যানুষ্ঠান ও বাংলাদেশসহ বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনাসহ বিভিন্ন কর্মসূচীর রয়েছে। প্রয়াত উপ-সংঘরাজ, পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান সফল করতে ইতিপূর্বে জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদ, উপদেষ্টা পরিষদ ও পৃথক উপ-পরিষদ গঠন করা হয়েছে।

উপ-সংঘরাজ, পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের সভাপতি প্রিয়রত্ন মহাথের জানান, অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে বাংলাদেশের বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু সংঘরাজ ড. ধর্মসেন মহাথের, উপ-সংঘরাজ ড.জ্ঞানশ্রী মহাথের, সংঘরাজ ভিক্ষু মহাসভার মহাসচিব এস লোকজিত থেরসহ দেশের বিভিন্ন অঞ্চলের বৌদ্ধ ভিক্ষু ছাড়াও ভারত, শ্রীলংকা, নেপাল, ভুটান, থাইল্যান্ড, জাপান, তিব্বত, আমেরিকা, অষ্ট্রেলিয়া, ফ্রান্স, মিয়ানমারসহ বিভিন্ন বৌদ্ধ প্রতীম রাষ্ট্র থেকে হাজারো বৌদ্ধ ভিক্ষু অংশ নেয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া জাপান, ভারত, শ্রীলংকাসহ বিভিন্ন বৌদ্ধ প্রতীম রাষ্ট্র সমুহের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদুত, হাইকমিশনারদের অনেকেই এ অনুষ্ঠানে অংশ নেবেন।

উপ-সংঘরাজ, পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের নির্বাহী সভাপতি সুনন্দপ্রিয় মহাথের জানান, অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন উপলক্ষে প্রয়াত সত্যপ্রিয় মহাথের’র কর্মময় জীবন নিয়ে এটি বিশেষ স্মরনিকা ‘আর্যসত্য’ প্রকাশিত হচ্ছে। এতে দেশ-বিদেশের বিশিষ্ট লেখকের লেখা স্থান পাচ্ছে।

উপ-সংঘরাজ, পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী তরুন বড়ুয়া জানান, ৮দিন ব্যাপী অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানকে ঘিরে বসবে সম্প্রীতির মিলনমেলা। মেলার শুভ উদ্বোধন হবে আগামী ২২ ফেব্রুয়ারী। আট দিন ব্যাপী মেলায় হরেক রকমের শতাধিক দোকান স্থান পাবে। তবে অনুষ্ঠানের শেষ তিনদিন (২৭, ২৮ ও ২৯ ফেব্রুয়ারী) থাকবে ধর্মীয় অনুষ্ঠান। বৌদ্ধ নেতা তরুণ বড়ুয়া জানান, ৮ দিনের এ অনুষ্ঠান সফল করতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। এছাড়া পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুর উশৈইসিং এমপি ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া অনুষ্ঠানের সার্বিক তদারকি করছেন। এছাড়াও পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান শান্তিপুর্ণ ভাবে সফল করতে কক্সবাজার জেলা ও রামু উপজেলা প্রশাসন সার্বিক সহযোগিতা করে আসছেন বলে তিনি জানান।

উপ-সংঘরাজ, পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রাজু বড়ুয়া জানান, অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈইসিং এমপি, ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো: আব্দুল্লাহ, ১০ পদাতিক ডিভিশন রামু সেনানিবাসের জিওসি মেজর জেনারেল মোঃ মাঈন উল্লাহ চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া, রাষ্ট্রপতির সচিব সম্পদ বড়ুয়া, কক্সবাজারের সংসদ সদস্যবৃন্দ, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা পরিষদ ও কউক চেয়ারম্যানসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় সংগঠনের নেতৃবৃন্দদের অতিথি হিসেবে আমন্ত্রন জানানো হয়েছে।

পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের উর্ধ্বতন সহ-সভাপতি অরূপ বড়ুয়া কালু ও যুগ্ম সম্পাদক পলক বড়ুয়া আপ্পু জানান, দীর্ঘ ৮ দিন ব্যাপী অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান সফল করতে জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের পাশাপাশি উপদেষ্টা পরিষদ ও বিভিন্ন উপ-পরিষদ গঠন করা হয়েছে। পরিষদের প্রতিটি সদস্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। অনুষ্ঠানের অন্যতম আকর্ষন আলং নির্মাণ এর কাজ প্রায় শেষ পর্যায়ে। কারুশিল্পীরা দ্রুত গতিতে কাজ চালিয়ে যাচ্ছেন। এছাড়া অনুষ্ঠানস্থলে মঞ্চ ও প্যান্ডেলের কাজ চলছে। দেশের বিভিন্ন বৌদ্ধ পল্লীর যুবকরা আলং নৃত্যের প্রস্তুতি নিচ্ছে। সবকিছু মিলে প্রয়াত পন্ডিত সত্যপ্রিয় মহাথের মহোদয়ের প্রতি জাতি, ধর্ম নির্বিশেষে সকলের আন্তরিক প্রচেষ্টায় জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন অত্যন্ত সুন্দর ও শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের পক্ষ থেকে প্রশাসনসহ সর্বস্তরের মানুষের সার্বিক সহযোগিতা কামনা করেছেন তাঁরা।

উল্লেখ্য যে, গত ৩ অক্টোবর, বৃহস্পতিবার দিবাগত রাত ১২.৫৫ টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয় হাসপাতালে পন্ডিত সত্যপ্রিয় মহাথের চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ^াস ত্যাগ করেন। পরদিন শুক্রবার বিকাল ৩ টায় পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র মরদেহ বহনকারি গাড়ীটি রামু বাইপাস ফুটবল চত্বর থেকে স্থানীয় সাংসদ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও প্রশাসনের কর্মকর্তাসহ হাজারো নারী-পুরুষ শোকাবহ পরিবেশের সর্বজন শ্রদ্ধেয় এ বৌদ্ধ ভিক্ষুকে বহনকারি গাড়ি নিয়ে রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে পৌঁছায়। পরে পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র মরদেহ ধর্মীয় কার্যাদি শেষে সন্ধ্যা ৬ টার দিকে কেন্দ্রীয় সীমা মহাবিহারে রাখা করা হয়। ৯ অক্টোবর, বুধবার দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের মধ্যদিয়ে প্রয়াত উপ-সংঘরাজ পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র মহদেহ পেটিকাবদ্ধ করে সংরক্ষন করা হয়।

প্রয়াত উপ-সংঘরাজ পন্ডিত সত্যপ্রিয় মহাথের’র প্রতি বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মন্ত্রী পরিষদের সদস্য, জাতীয় সংসদ সদস্য, প্রশাসনের উর্ধতন কর্মকর্তা, রাজনৈতিক, প্রশাসনিক, সামাজিক, স্বেচ্ছাসেবি ও ধর্মীয় নেত্রীবৃন্দের পক্ষ থেকে ফুলেল শ্রদ্ধা ও শোক জানানো হয়। এছাড়া দীর্ঘ প্রায় ৪ মাস ধরে প্রয়াত এ বৌদ্ধ ভিক্ষুকে শ্রদ্ধা জানাতে দেশের প্রায় প্রতিটি বৌদ্ধ পল্লীর ভক্তবৃন্দ রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে ছুটে আসেন এবং প্রয়াত ধর্মগুরুর নির্বাণ সুখ কামনায় পূণ্যদান করছেন।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •