দিপক শর্মা দীপু
কক্সবাজারে শহরের ঐতিহ্যবাহী শিশুবিদ্যাপীঠ প্রভাতী শিশু শিশুশিক্ষা নিকেতনের বার্ষিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তারা বলেন, শিশুদের পড়ালেখার চাপ সৃষ্টি করে যোগ্য মানুষ গড়ে তোলা সম্ভব নয়। অতিরিক্ত বই ও অধিক সময় ধরে পড়ালেখা শিশুদের মন মানসিকতার উপর প্রভাব পড়ে। এতে শিশুদের স্বাভাবিকভাবে বেড়ে উঠার ক্ষেত্রে বাধা সৃষ্টি হয়। এখন প্রতিযোগিতামুলকভাবে শিক্ষাকে বানিজ্যকরণ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল পাঠদানের পর আবার নতুন করে কোচিং ব্যবস্থায় একই পাঠদান দেয়া হয়। এক প্রকার জোরপূর্বক কোমলমতি শিক্ষার্থীদের পড়ালেখা করতে হজম বাধ্য করা হচ্ছে। এতে শিশুটি আত্মকেন্দ্রিক যেমন হবে তেমনি সৃজনশীল বিকাশ ঘটবেনা। ফলে এসব শিশুরা বড় হয়ে পরিবার ও সমাজের কোন উপকারে আসবেনা। তাই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান হতে হবে সৃজনশীল ও যোগ্য নাগরিক গড়ে তোলার কারখানা।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি কক্সবাজার জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি বিশিষ্ট্য সাংবাদিক তোফায়েল আহমেদ নিজের দুই সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের শুরুর স্কুল প্রভাতী বলে উল্লেখ করে বলেন, শিশুবান্ধব পাঠদানের অদ্বিতীয় শিক্ষা প্রতিষ্ঠান প্রভাতী স্কুল। এটি সৃজনশীল ও আনন্দের মাধ্যমে শিশুদের মন জয় করে পাঠদান দিয়ে যাচ্ছে প্রায় তিনযুগ ধরে। প্রভাতীর স্কুলের মতো শিশুবান্ধব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতেই পারলেই মেধার পাশাপাশি নৈতিক ও মানবিক গুনাবলী সম্পন্ন জাতি গড়ে উঠবে।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে প্রভাতীর প্রতিষ্ঠাতা পিটিআইএর সাবেক সুপার নাসির উদ্দিন বলেন, শুধু বইয়ের পড়া মুখস্ত করে ভালো ফলাফল করলে মেধাবী হওয়া যায়না। মেধাবী তারাই যারা দেশ, সমাজ, রাষ্ট্র ও পৃথিবী সম্পর্কে ধারনা রাখে। মেধাবী তারাই যারা সমাজ ও দেশের জন্য কি করতে হবে তা নিয়ে ভাবতে পারে ও কাজ করতে পারে। মেধাবী তারাই যারা খেলাধুলা, সাহিত্য সাংস্কৃতিক অঙ্গনে অবদান রাখতে পারে। একজন মানুষের সব বিষয়ে জ্ঞান অর্জন করা সম্ভব নাও হতে পারে। তবে পরিপূর্ণ মানুষ হতে পারলেই সে সমাজ ও দেশের সম্পদ হবে, পরিবারের প্রতি সে ও দায়িত্বশীল হবে।

১৫ ফেব্রুয়ারি ডায়াবেটিক হাসপাতাল বীচ পয়েন্টে দিনব্যাপী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রভাতী পরিচালনা পরিষদের সভাপতি পৌর কাউন্সিলর আশরাফুল হুদা সিদ্দিকী জামশেদ, পরিচালনা পরিষদের সহ সভাপতি সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শামসুন নাহার বেগম, পরিচালনা পরিষদের সচিব কামরুন নাহার ইয়াসমীন বকুল, পরিচালনা পরিষদ সদস্য জাফর আলম দিদার, ডা; চন্দন কান্তি দাশ, রাশেদা আখতার ও অভিভাবকের পক্ষে সাংবাদিক আহসান সুমন। স্বাগত বক্তব্য রাখেন প্রভাতীর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বুলবুল এ জান্নাত।

দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ক্রীড়া, সাহিত্য, সাংস্কৃতিক প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফের ড্র অনুষ্ঠিত হয়।

  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •