সেলিম উদ্দীন

কক্সবাজারের সর্বাধিক জনপ্রিয় নিউজপোর্টাল কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন)। পাঠকের ভালোবাসায় ১১ বছর পাড়ি দিয়ে এক যুগের পা রাখলো জনপ্রিয় এ পোর্টালটি।

বিগত ২০০৯ সালের এ দিনে আনুষ্ঠানিক যাত্রা সিবিএন। কক্সবাজারের প্রথম নিউজপোর্টাল হিসেবে পাঠকের ব্যাপক দায়বদ্ধতা নিয়ে অধ্যাপক আকতার উদ্দীন চৌধুরীর দক্ষ পরিচালনায় পোর্টালটি দেশ ও প্রবাসে ব্যাপক পরিচিতি অর্জন করেছে। এক যুগ পদার্পণ করায় পোর্টালটির একজন শুভানুধ্যায়ী হিসাবে জানাচ্ছি শুভেচ্ছা।

যতটুকু দেখেছি, প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘সিবিএন’ সংবাদের বস্তনিষ্ঠতাকে সর্বোচ্চ প্রাধান্য দিয়েছে। একটি সংবাদের বস্তুনিষ্ঠতা যাচাইয়ের প্রশ্নে যে কোন সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যাচাই-বাছাই করতে গিয়ে ক্ষেত্র বিশেষে একটু বিলম্ব করে হলেও নিউজটি পরিবেশন করেছে। বস্তুনিষ্ঠ একটি সংবাদ যেমন জাতিকে সঠিক দিক নির্দেশনা দিতে পারে, তেমনি বস্তুনিষ্ঠতা ব্যতিরেখে ভুল তথ্য দিয়ে পরিবেশিত একটি সংবাদ জাতিকে মারাত্মক বিপর্যয়ের দিকে ঠেলে দিতে পারে।

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের সংবাদকেও অনেক ক্ষেত্রে আস্থায় আনা দুরূহ। এ অবস্থায় বস্তুনিষ্ঠতার প্রশ্নে সিবিএন তার নীতিতে আপোষ করেনি। সেদিক থেকে সিবিএন সবসময় এসব পরিহার করে সতর্কতার সাথে বস্তুনিষ্ঠতা যাচাই করে পাঠকের কাছে তুলে ধরার সর্বোচ্চ চেষ্টা করেছে।

আমার মনে হয়, সিবিএন এর পরিবেশিত সংবাদের বিশ্বাসযোগ্যতা পাঠকরা কিছুটা হলেও আস্থা অর্জন করতে পেরেছে। যা নিঃসন্দেহে কঠিন কাজ। সিবিএন এর সংবাদের প্রতি পাঠকের দৃঢ় আস্থাই সিবিএন এর মূল চালিকা শক্তি।

সিবিএন এর ১২তম বর্ষের শুভলগ্নে আশা করছি পাঠকদের আস্থা আরো গভীর হয়ে, অটুট রবে সিবিএন এর বস্তুনিষ্ঠতার সঠিক নীতি ও আদর্শ। সর্বোপরি গণমানুষের চিন্তা এবং মুক্ত মতামত প্রকাশের জায়গা সিবিএন। অনলাইন পোর্টালের ইতিহাসে সিবিএন স্থায়ী একটি প্রতিষ্ঠান হোক এমনতর প্রত্যাশা করছি।

সেলিম উদ্দীন, গনমাধ্যমকর্মী, ঈদগাঁহ,কক্সবাজার।