ভালবাসার সিবিএন – ভালবেসে পথ চলার ১ যুগ!

 

অধ্যাপক আকতার চৌধুরী

১৪ ফেব্রুয়ারী ২০২০ । প্রেমিক প্রেমিকাদের কাছে ভ্যালেন্টাইন ডে। কারো কাছে অন্যদিন গুলোর মত আজও একটা দিন। তবে আমার জন্য কিছুটা স্পেশাল । কারণ নেট দুনিয়ায় ‘কক্সবাজার’ এর অস্তিত্ব বা একটুকরো অধিকার প্রতিষ্ঠার দিন। ২০০৯ সালের সেদিনই অনেকটা নিরবেই ‘কক্সবাজারনিউজ ডটকম’ এর যাত্রা শুরু হয়েছিল । ডিজিটাল ফরমেটে সংবাদপত্র ,যার আজ ১ যুগে পদার্পণ !
কক্সবাজার নিউজ ডটকম’র সুবাদে প্রায় ১১ বছর ধরে সখ্যতা সার্ভার, হোষ্টিং, ব্যান্ডউইথ আর ডিজাইন , নেট আর কম্পিউটারের সাথে । যেগুলো না হলে একটা পোর্টাল বা ওয়েব সাইট চালানো সম্ভব না। আর পাঠক বাড়লে তার ক্ষিদেও বেড়ে যায়। তার সাথে আছে টেকনিক্যাল সাপোর্টের প্যারা , অর্থের যোগান। মাঝে মাঝে অনলাইন নিউজ পোর্টাল থেকে মুখ ফিরিয়ে নিতে ইচ্ছে করে। ভাবি – অনেক তো হল , ঘাটের পয়সা দিয়ে আর কত! এ শ্রম অন্যকাজে দিলে অনেক টাকা ইনকাম করতে পারতাম। তদুপরি আমি না করলেও সমস্যা নাই । এখন অনেক নিউজ পোর্টাল । আমার অবর্তমানে ওরাই কক্সবাজারকে সারা বিশ্বে ছড়িয়ে দেবে। যেখানে শ’খানেক জন্ম গ্রহণের পর বর্তমানে কক্সবাজার থেকে ১০/২০টা নিউজ পোর্টাল লড়াই করে যাচ্ছে। ভবিষ্যতে হয়তো আরো বাড়বে। কিন্তু নিরপেক্ষতার দায়বদ্ধতা থেকে সরে আসতে পারি না ।
আমি ছাত্রজীবন থেকে পুরোদমে রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলাম। এখন ততটা সক্রিয় না হলেও আছি। ১ এগারো সরকারের আগমণের পর থেকে অনেকটা অনলাইন নিউজ পোর্টাল নিয়ে কাজে নেমে পড়ি। রাজনীতি, শিক্ষকতার পাশাপাশি ২০০৮ সাল থেকে সম্পূর্ণ একটা ভিন্ন প্লাটফর্মে কাজ শুরু করি। একাজে আমার প্রধান চ্যালেঞ্জ ছিল ৩টি ভিন্ন পেশাকে যার যার গতিতে চলতে দেয়া। শিক্ষকতা, অনলাইন সাংবাদিকতা এবং রাজনীতি। যদিও প্রায় সকল সাংবাদিকের রাজনৈতিক সংশ্লিষ্টতা আছে এবং থাকবে। কিন্তু নিরপেক্ষতা বজায় রাখা বড়ই কঠিন। অনেকটা সাংঘর্ষিক। ফলে সবাই ধরে নিয়েছিল, যেহেতু আমি রাজনীতির সাথে জড়িত স্বাভাবিকভাবে কক্সবাজার নিউজ দলনিরপেক্ষ হওয়া সম্ভব নয়। তাই গত ১১ বছরে আমাকে কঠিন সময় পার করতে হয়েছে। প্রতিনিয়ত পরীক্ষা দিতে হয়েছে নিরপেক্ষতার। সব সময় বলি , আমি রাজনীতি করি বটে ,সিবিএন রাজনীতি করে না । এর সত্যাসত্য পাঠক বিগত ১১ বছরের সংবাদ পর্যালোচনা করলেই প্রমাণ পাবেন।
এ এক কঠিন ধারা , কঠিন ব্রত নিরপেক্ষতার! একদিকে সংবাদের নিরপেক্ষতা , অন্যদিকে মিথ্যা সংবাদের শাস্তি। দুটোই আমাকে প্রতিনিয়ত তাড়িত করেছে। একটা সংবাদ আপ করি আমার হার্টবিট বেড়ে যায় । শব্দ চয়নে, বাক্য গঠনে যতই 5 w 1 h  পদ্ধতি অনুসরণ করিনা কেন পেছনে আঠারমত লেগে থাকে আইসিটি এ্যাক্ট। পাছে কোন ভুল করলাম না তো ? ভুলের শাস্তিও কঠিন! রীতিমত ঘুম হয়না।

এই ১১ বছরে প্রতিদিন যদি এভারেজ ৫০টি সংবাদ পরিবেশন করে থাকি তাহলে ১ বছরে ১৮ হাজার ২৫০টি সংবাদ প্রকাশ করেছি। ১১ বছরে দাড়ায় ২লক্ষ ৭৫০টি সংবাদ। যদি একটি সংবাদও মিথ্যা হয়ে থাকে তাহলে তার সাথে গেথে দেয়া হয়েছে আইসিটি এ্যাক্টে অজামিন যোগ্য মামলা ও ৭ বছরের জেল , ১ কোটি টাকা জরিমানা! তার মানে আমাদেরকে একটি বিশাল রিস্কের মধ্যেই কাজগুলো করতে হয়েছে। এই বিশাল পরিমাণ সংবাদ প্রকাশ কিন্তু সহজ কথা নয় । এখানে রয়েছে সাংবাদিকদের কষ্ট সাধ্য শ্রম, মেধা , সময় ও অর্থ। একটি সংবাদকে ক্ষেত থেকে তুলে গুদামজাত তৎপরবর্তী বাজারজাত অনেকগুলো ধাপকে পেরিয়ে আসতে হয়। সংবাদ একটি পচনশীল প্রোডাক্ট । আগে কাগজের পত্রিকায় ২৪ ঘন্টায় পচন ধরলেও এখন অনলাইন দুনিয়ায় প্রতি ৫ মিনিটে সংবাদ পচন শুরু হয় । আধ ঘন্টা পরে এটা বাসী হয়ে যায়। যার কারণে পাঠক ধরে রাখা কঠিন কাজ। এ কঠিন কাজকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে আমরা আওয়াজ তুলেছিলাম “প্রতি মুহূর্তে কক্সবাজার”। কক্সবাজারের প্রতিটি মুহুর্ত যেন আমাদের দৃষ্টির আড়ালে না থাকে। পুরো না হলেও কিছুটা সফলও হয়েছি বলে মনে করি। আর এটা সম্ভব হয়েছে কক্সবাজারের প্রায় সকল সাংবাদিকের সহযোগিতার কারণে। যখনই সংবাদ চেয়েছি সবাই নি:সংকোচে সিবিএনকে সংবাদটি দ্রুততার সাথে পাঠিয়ে দিয়েছেন। আমরা কৃতজ্ঞ চিত্তে বলতে চাই আপনাদের এ অকুন্ঠ সমর্থনে আজ কক্সবাজার নিউজ (সিবিএন)কে এক অন্যমাত্রা দিয়েছে। সুযোগ পেলে আপনাদের সকল অবদানের প্রতিদান সিবিএন দেবে।
সাংবাদিকতার জায়গাটা অত্যন্ত পবিত্র একটা জায়গা। পবিত্রতার দিক থেকে একজন মুসলমান হিসেবে আমি মনে করি সাংবাদিকগণ মহামানবদের উত্তরসূরী! উদাহারণ হিসেবে বলা যায়, ইসলামের মহানবী হযরত মোহাম্মদ (স:) অনেক উঁচু মাপের সাংবাদিক ছিলেন । তেমনি যুগে যুগে ধর্মপ্রচারকগণ একই পদ্ধতি অবলম্বন করেছেন। পার্থক্য এখানে, ওনারা ম্যাসেঞ্জার অব গড । আর সাংবাদিকেরা মেসেঞ্জার অব পিপল । আল্লাহতালার একত্ববাদের সংবাদ আজ দেড় হাজার বছর ধরে মানুষকে মুক্তির পথ দেখাচ্ছে । তেমনি সত্য ও সৎ সাংবাদিকতা দেশ জাতিকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে। সে পবিত্র পেশাটা আজ অনেক ক্ষেত্রে কালিমা যুক্ত। কেউ কেউ সাংবাদিকতাকে আত্মরক্ষার ঢাল হিসেবে ব্যবহার করেন।

চলবে…

সর্বশেষ সংবাদ

আনসার ব্যাটালিয়নের ফায়ারিং অনুশীলন

কক্সবাজারের সুখ দু:খ – সিবিএন’র একযুগ

শাহজাহান খানের বিরুদ্ধে ইলিয়াছ কাঞ্চনের মামলায় চকরিয়ায় বিক্ষোভ

মুজিব শতবর্ষের বিশেষ স্মরণীকায় লেখা আহবান

মহেশখালী পৌরসভার ২ নং সংরক্ষিত ওয়ার্ডের উপনির্বাচন ২৯ মার্চ

মনোনয়ন আটকে দেওয়ার জন্য ষড়যন্ত্র করা দুঃখজনক: আ জ ম নাছির

আমি ষড়যন্ত্রের শিকার : আ জ ম নাছির

আইনজীবী সমিতির নির্বাচনে মঈন-জিয়া ও মোর্শেদ-তৌহিদ প্যানেলের মনোনয়ন দাখিল

ট্যুরিস্ট পুলিশের অভিযান, ৩ ছিনতাইকারীকে মোবাইলকোর্টে সাজা

খুরুশ্কুলে হামলা চালিয়ে আটক পাহাড়খেকোকে ছিনিয়ে নিলো সহযোগিরা

রোহিঙ্গা ক্যাম্পে মারামারিতে নারীর মৃত্যু

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, তারেকসহ ৯ জনের বিরুদ্ধে মানহানির মামলা

চসিক নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী সোলায়মান শেঠ

হ্নীলায় আশ্রয়ন প্রকল্পের ১০ বসতবাড়ি আগুনে পুড়ে ছাই

পানিশূন্যতায় ভুগছে মাতামুহুরী : মানুষের অতিলোভের পরিণতি

পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক কক্সবাজারে

ইসলামী ব্যাংক রেসিডেন্সিয়াল মাদরাসার বার্ষিক ক্রিড়া ও সাংস্কৃতিক সপ্তাহ উদ্বোধন

কেন বাদ পড়লেন নাছির

কারাগারের প্রতি তিনজনে একজন মাদকের আসামি

আইফোনপ্রেমীদের জন্য খারাপ খবর নিয়ে এল করোনা