সংবাদ বিজ্ঞপ্তি
কক্সবাজার জেলার প্রথম ও সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল কক্সবাজার নিউজ ডটকম (সিবিএন) এর বর্ষপূর্তিতে সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।
পাঠকমহলের প্রত্যাশা নির্ভরযোগ্য সংবাদ। সেই নির্ভরযোগ্যতা ধরে রেখেছে সিবিএন।
একটা সময় ছিল যখন টিভি চ্যানেল বা সংবাদপত্র যা বলতো লোকজন তাই সত্য মনে করতো। এখন কিন্তু সেই বিশ্বাস নেই।
সাধারণ মানুষও জেনে গেছে, টিভি চ্যানেল সংবাদপত্র, নিউস পোর্টাল বলতেই সত্য সংবাদ প্রচার করে না।মিথ্যাও বানানো সংবাদ ও তারা অবলীলায় প্রচার করে। যার ফলে সংবাদ মাধ্যমের প্রতি মানুষের বিশ্বাস এখন তাই ভীষণ ঠুনকো হয়ে গেছে।এখন তারা সংবাদ মাধ্যম হিসেবে সংবাদ দেখে না বা পড়ে না তারা “ব্যান্ড”দেখে সংবাদ পড়ে বা শুনে।

হ্যাঁ সংবাদ মাধ্যমও একটি বিরাট ব্যান্ড।যেমন বাটা জুতা টেকসই বেশী, যেহেতু তারা চামড়ার কথা বলে কখনো রেকসিনের জুতা বিক্রি করে না। দ্বীর্ঘ দিনের অভিজ্ঞতা হতেই তারা বাটা জুতার ওপর আস্থাশীল। অনুরুপ কথা সংবাদ মাধ্যমের বেলায়ও সত্য। আল-জাজিরা ১২ বছর ধরে সত্য সংবাদ প্রচার করে মুসলিম বিশ্বের আস্থা অর্জন করেছে। আবার অনেকের ধারণা অনুযায়ী পেশাদারি মনোভাবে ২০ বছর ধরে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার করে প্রথম আলো একটা ব্র্যান্ডে পরিণত হয়েছে।তাই এখন তারা প্রথম আলোর সংবাদের ওপর চোখ বুজে বিশ্বাস করেন,অন্য কোনো সংবাদমাধ্যমকে করে না বা পড়ে না। এটা হলো সংবাদ মাধ্যমের ব্র্যান্ডিং নির্ভরযোগ্যতা। ব্র্যান্ড কিন্তু কখনো একদিনে দাঁড়ায় না।দ্বীর্ঘদিনের পেশাদারিত্বে, বস্তুনিষ্ঠতা, পণ্যের মানের ব্যাপারে আপোসহীনতা, ভোক্তাশ্রেণির আগ্রহকে মূল্যায়ন করা এসবের সমষ্ঠিতে একটি পণ্য বা প্রতিষ্টান ব্র্যান্ড হিসেবে প্রতিষ্টা পায়।আপনি এটাকে কীভাবে পাঠকের সামনে পেশ করছেন, সে হিসেবে এটার ব্র্যান্ড মূল্য নির্ধারণ হবে।সংবাদ মাধ্যম যদি ক্ষুদ্র জনগোষ্ঠীর কথা ভেবে সংবাদ প্রচার করে তবে সে সংবাদ মাধ্যম কখনো ব্র্যান্ড বা নির্ভরযোগ্য বলে দাঁড়াতে পারবে না।

তাকে চিন্থা করতে হবে বাংলা ভাষী ২০ কোটি মুসলিমের কথা। আপনি যখন ২০ কোটি মুসলিমের কথা ভেবে ৩০০ শব্দের একটি সংবাদ প্রচার করবেন,তখন স্বাভাবিকভাবেই সে সংবাদের তথ্য ভাষা, উপাত্ত সার্বজনীন হতে বাধ্য। সংবাদের চেহারাই তখন পাল্টে যাবে।কিন্তু যখন এ সংবাদটি নির্দিষ্ট কোনো গোষ্ঠির কথা ভেবে লেখা হবে তখন এর তথ্য,ভাষা,উপযোগীতা হয়ে যাবে নড়েবড়ে। বৃহত্তর জনগোষ্ঠী এ সংবাদ মাধ্যের ওপর বিশ্বাস হারিয়ে ফেলবে দ্রুত।
পথচলার পূর্তিতে বলবো, সিবিএন তুমি ‘ব্র্যান্ড’ হও শুভ কামনা সবসময়।

 

লেখক:
সেক্রেটারি, পেকুয়া উপজেলা আল-কোরআন ফাউন্ডেশন
প্রধান পরিচালক, মারকাজুল উম্মাহ মাদরাসা, পেকুয়া।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •