সংবাদের বস্তুনিষ্ঠতাই সিবিএন’র মূলধন

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী

সরকারি নিবন্ধন পাওয়ার জন্য সারাদেশ থেকে প্রায় সাড়ে ৮ হাজার অনলাইন নিউজ পোর্টাল তথ্য মন্ত্রণালয়ে আবেদন করেছে। আবেদিত অনলাইন নিউজ পোর্টাল ছাড়াও দেশে আরো সহস্রাধিক অনলাইন নিউজ পোর্টাল রয়েছে। অর্থাৎ দেশে এখন অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা প্রায় ১০ হাজার। তারমধ্যে কক্সবাজারে অনলাইন নিউজ পোর্টাল রয়েছে অর্ধ্ব শতাধিক। এ অর্ধ্ব শতাধিক পোর্টালের মধ্যে নিয়মিত পোর্টাল রয়েছে ২৫/৩০ টির মতো। যে পোর্টাল গুলো নিয়মিত সংবাদ পাঠকের জন্য পরিবেশন করছে।

একটি নিউজ পোর্টালের নিউজের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো-পরিবেশিত সংবাদের বস্তুনিষ্ঠতা। এ বস্তুনিষ্ঠতাকে যে পোর্টাল বেশী গুরুত্ব দেবে সে পোর্টালটির নিউজই পাঠকের কাছে বেশী গ্রহনযোগ্যতা পাবে, পোর্টালটি বিশ্বাসযোগ্য হয়ে উঠবে। পাঠকের আস্থা অর্জন করতে পারবে।

কক্সবাজার জেলার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘কক্সবাজার নিউজ ডট কম’ সংক্ষেপে ‘সিবিএন’ বরাবরই সংবাদের বস্তুনিষ্ঠতাকে সর্বোচ্চ প্রাধান্য দিয়েছে। একটি সংবাদের বস্তুনিষ্ঠতা যাচাইয়ের প্রশ্নে যে কোন সংবাদ পরিবেশনে একটু বিলম্ব হলেও সিবিএন সেক্ষেত্রে যাচাই-বাছাই করতে গিয়ে ক্ষেত্র বিশেষে অন্যান্য পোর্টালের চেয়ে একটু বিলম্ব করে হলেও নিউজটি পরিবেশন করেছে। বস্তুনিষ্ঠ তথ্য সমৃদ্ধ একটি সংবাদ যেমন জাতিকে সঠিক দিক নির্দেশনা দিতে পারে, ঠিক তেমনি বস্তুনিষ্ঠতা ব্যতিরেখে ভুল তথ্য দিয়ে পরিবেশিত একটি সংবাদ জাতিকে মারাত্মক বিপর্যয়ের দিকে ঠেলে দিতে পারে। আবার সামাজিক যোগাযোগ মাধ্যমের সংবাদকেও অনেকক্ষেত্রে আস্থায় আনা দুরূহ হয়ে পড়ে। এ অবস্থায় সংবাদের বস্তুনিষ্ঠতার প্রশ্নে সিবিএন তার নীতিতে কোনসময় আপোষ করেনি। আজ পাঠকের কাছে একগুঁয়েমি, মনগড়া, আক্রমনাত্মক, মানহানিকর, আক্রোশমূলক ও উদ্দেশ্যমূলক সংবাদ পরিবেশনের কারণে কক্সবাজারের অনেক নিউজ পোর্টালে পরিবেশিত সংবাদ পাঠকের কাছে আস্থার সংকট সৃষ্টি করেছে। সেদিক থেকে সিবিএন সবসময় এসব পরিহার করে সতর্কতার সাথে বস্তুনিষ্ঠতা যাচাই করে সেরা সংবাদটা পাঠকের কাছে তুলে ধরার সর্বোচ্চ চেষ্টা করেছে। আমার মনে হয়, এই বস্তুনিষ্ঠতাই সিবিএন এর পরিবেশিত সংবাদের বিশ্বাসযোগ্যতা পাঠকের কিছুটা হলেও আস্থা অর্জন করতে পেরেছে। কিছুটা হলেও এ অর্জন কম নয়। যা নিঃসন্দেহে একটা কঠিন কাজ। সিবিএন পরিবেশিত সংবাদের প্রতি পাঠকের এই দৃঢ় আস্থাই সিবিএন মূল পূঁজি ও ভিত্তি।

সিবিএন এর ১২ তম বর্ষে পদার্পনের এ শুভলগ্নে সম্মানিত পাঠকদের এ আস্থা আরো বেশী গভীর থেকে গভীরে প্রোথিত হোক। যেকোন পরিস্থিতিতে অটুট থাকুক সিবিএন এর বস্তুনিষ্ঠতার এই সঠিক নীতি ও আদর্শ।

(লেখক : এডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, ঢাকা।)

সর্বশেষ সংবাদ

হাটহাজারীতে ভ্রাম্যমান আদালতে ভুয়া ডেন্টিস্ট আটক

যে ছোট্ট কথার স্বীকৃতিতে নির্ভর করবে পরকালের মুক্তি

জাতীয় যুব সংহতির বান্দরবান জেলা আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজারে দোকানে হামলা, লুটপাট

খালেদা জিয়ার মুক্তির বিষয়ে উনি ফোন করেছিলেন, চাইলে প্রমাণ দেব: কাদের

সেন্টমার্টিনগামী জাহাজে বিদেশী পর্যটককে গালি দেয়া সেই যুবক আটক

কক্সবাজার বিমানবন্দর থেকে ইয়াবাসহ ব্যাংক কর্মকর্তা আটক

আনসার ব্যাটালিয়নের ফায়ারিং অনুশীলন

কক্সবাজারের সুখ দু:খ – সিবিএন’র একযুগ

শাহজাহান খানের বিরুদ্ধে ইলিয়াছ কাঞ্চনের মামলায় চকরিয়ায় বিক্ষোভ

মুজিব শতবর্ষের বিশেষ স্মরণীকায় লেখা আহবান

মহেশখালী পৌরসভার ২ নং সংরক্ষিত ওয়ার্ডের উপনির্বাচন ২৯ মার্চ

মনোনয়ন আটকে দেওয়ার জন্য ষড়যন্ত্র করা দুঃখজনক: আ জ ম নাছির

আমি ষড়যন্ত্রের শিকার : আ জ ম নাছির

আইনজীবী সমিতির নির্বাচনে মঈন-জিয়া ও মোর্শেদ-তৌহিদ প্যানেলের মনোনয়ন দাখিল

ট্যুরিস্ট পুলিশের অভিযান, ৩ ছিনতাইকারীকে মোবাইলকোর্টে সাজা

খুরুশ্কুলে হামলা চালিয়ে আটক পাহাড়খেকোকে ছিনিয়ে নিলো সহযোগিরা

রোহিঙ্গা ক্যাম্পে মারামারিতে নারীর মৃত্যু

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, তারেকসহ ৯ জনের বিরুদ্ধে মানহানির মামলা

চসিক নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী সোলায়মান শেঠ