সিবিএন’র ১২ বসন্ত !

– সরওয়ার আজম মানিক

কক্সবাজারের প্রথম এবং জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কক্সবাজার নিউজ ডটকম কখন যে বারটি বসন্ত পার করেছে বুঝতেই পারিনি। মনে হচ্ছে সেদিন কাজ শুরু করেছি আমরা। কক্সবাজার নিউজ ডটকম আজ কক্সবাজারের জনপ্রিয় একটি অনলাইন পোর্টাল। কিন্তু শুরুতেই এ অবস্থা ছিল না। এ অনলাইনের সম্পাদক-প্রকাশক প্রফেসর আকতার চৌধুরী পেশায় একজন শিক্ষক হলেও তার পরিবারটি গণমাধ্যম কেন্দ্রিক। শিক্ষকতার আগে তিনি নিজেই গণমাধ্যমের সাথে জড়িত ছিলেন। তার পরিবারের অনেকেই তখন গণমাধ্যমের সাথে সম্পৃক্ত ছিল এখনো আছে অনেকেই। সে কারণেই গণমাধ্যমের প্রতি তার একটি অন্যরকম ভালোবাসা ছিল বা আছে। সেই ভালোবাসা আর দায়িত্ববোধ থেকে কক্সবাজারে প্রথম অনলাইন কক্সবাজার নিউজ ডটকমের যাত্রা। শুরুটা অনেক কঠিন ছিল। তখন মানুষের অনলাইনের প্রতি এত আগ্রহ ছিল না।
শুরুতে প্রফেসর আকতার চৌধুরী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ টেলিভিশনের সংবাদ প্রতিনিধি জাহেদ সরওয়ার সোহেল, দৈনিক সমুদ্র কণ্ঠের সম্পাদক ও প্রকাশক মইনুল হাসান পলাশ আর আমি কাজ করতাম।
সংবাদ আপলোডের বিষয়টি আমি আর প্রফেসর আকতার চৌধুরী সবচেয়ে বেশি দেখতাম। তখন যেহেতু মানুষ অনলাইনের প্রতি এত ঝুক ছিল না সে কারণে সংবাদ পাওয়া আমাদের জন্য কঠিন হয়ে যেতো। তাই প্রথম দিকে অনেকদিন নিউজ এজেন্সি থেকে মাসিক ফি দিয়ে নিউজ ক্রয় করে তা আপলোড করতে হতো। যা আজকের পর্যায়ে এসে একটি অনলাইনের জন্য চিন্তাও করা যায় না। তখন ল্যাপটপ ডেক্সটপ এর উপর নির্ভর করে থাকতে হতো বেশি। ফলে নিউজ আপলোড দেওয়ার জন্য আমাদের বেশিরভাগ সময়ে রাতকে বেছে নিতে হতো। আমি আর আকতার ভাই রাতে নিউজ লিখে আপলোড দিতে দিতে অনেক সময় সকাল হয়ে গেছে। এমন অনেক রাত কেটেছে আমাদের।
সংবাদ সঙ্কটের পাশাপাশি ছিল অর্থসংকট ও। চরম অর্থ সংকটের মাঝেও এ সিবি এন কে আকতার ভাই ধরে রেখেছেন নিজের সন্তানের মতো করে। আমি দেখেছি কক্সবাজার নিউজ ডটকম যখন আমরা শুরু করি তখন থেকেই তিনি সিবিএন কে নিজের সন্তানের মতো করে আগলে রেখেছেন। আমার জানা মতে তিনি সন্তানের জন্য জমানো টাকা এ কক্সবাজার নিউজ ডটকম এর জন্য ব্যয় করেছেন অনেকবার।
রাত জাগার কারণে আকতার ভাই কয়েকবার অসুস্থ হয়ে গিয়েছিলেন। একটা সময় তার ওপর পারিবারিক চাপ আসে, তার সুস্থতার জন্য যেন সিবিএন কে যেন বন্ধ করে দেওয়া হয়। এসব কিছুর মাঝেও তিনি ধরে রেখেছেন কক্সবাজার নিউজ ডটকম কে। পার করেছেন একটি যোগ।আজকের বাংলাদেশের পেক্ষাপটে কক্সবাজারের মত একটি স্থানে একটি অনলাইন পোর্টালের একযুগ পার করা মানে আমার কাছে অনেক বিশাল ব্যাপার বলে মনে হয়।
শুরুতে আমরা পরিচিতজনদের সাথে দেখা হলে কক্সবাজার নিউজ ডটকম এর কথা বলতাম। নিজে তার ল্যাপটপ বা ডেস্কটপ এ বসে ওপেন করে দিতাম।
আমি ব্যক্তিগতভাবে অনেক সরকারি দপ্তরে এই কাজটি করেছি অনেক দিন। তখন আমরা সংবাদ গুলো সংগ্রহ করে দ্রুত আপলোড করার চেষ্টা করতাম। তারপর যাদের সংবাদ দেওয়া হলো তাদের কে ফোন করে সিবিএন এ প্রবেশ করে তা দেখার অনুরোধ করতাম। এভাবেই আস্তে আস্তে ছড়িয়ে পড়লো পুরো বিশ্বময়ে কক্সবাজার নিউজ ডটকম।
এখন সবাই নিজেদের খবরগুলো প্রেস বিজ্ঞপ্তি গুলো ইমেইলে পাঠিয়ে সহযোগিতা করে থাকে। ফলে তা দ্রুত দেখে আপলোড দিতে সুবিধা হয়।কিন্তু আমরা যখন শুরু করেছিলাম তখন সে সুযোগটি পাইনি।
একটা পর্যায়ে গিয়ে মধ্যপ্রাচ্যে বিশেষ করে সৌদি আরবে থাকা কক্সবাজারের বাসিন্দাদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে ওঠে কক্সবাজার নিউজ ডটকম। সেখান থেকেই আমরা ব্যাপক সাড়া পাই।এভাবে নানা উৎরাই পেরিয়ে হাটি হাটি পাপা করে বারটি বসন্ত পার করেছে আমার কাছেও প্রিয় সন্তানের মত কক্সবাজার নিউজ ডটকম।
আজকের এই জন্মদিনে প্রত্যাশা কক্সবাজার নিউজ ডটকম একযুগ নয় হাজারো যুগ বেঁচে থাকুক কক্সবাজারের মানুষের সুখ-দুঃখের কথা নিয়ে উন্নয়নের কথা নিয়ে বাংলাদেশের সম্ভাবনার কথা বিশ্বময় জানিয়ে দেওয়ার জন্য।

লেখক : বার্তা সম্পাদক ,কক্সবাজার নিউজ ডটকম ও স্টাফ রিপোর্টার , চ্যানেল আই।

সর্বশেষ সংবাদ

আনসার ব্যাটালিয়নের ফায়ারিং অনুশীলন

কক্সবাজারের সুখ দু:খ – সিবিএন’র একযুগ

শাহজাহান খানের বিরুদ্ধে ইলিয়াছ কাঞ্চনের মামলায় চকরিয়ায় বিক্ষোভ

মুজিব শতবর্ষের বিশেষ স্মরণীকায় লেখা আহবান

মহেশখালী পৌরসভার ২ নং সংরক্ষিত ওয়ার্ডের উপনির্বাচন ২৯ মার্চ

মনোনয়ন আটকে দেওয়ার জন্য ষড়যন্ত্র করা দুঃখজনক: আ জ ম নাছির

আমি ষড়যন্ত্রের শিকার : আ জ ম নাছির

আইনজীবী সমিতির নির্বাচনে মঈন-জিয়া ও মোর্শেদ-তৌহিদ প্যানেলের মনোনয়ন দাখিল

ট্যুরিস্ট পুলিশের অভিযান, ৩ ছিনতাইকারীকে মোবাইলকোর্টে সাজা

খুরুশ্কুলে হামলা চালিয়ে আটক পাহাড়খেকোকে ছিনিয়ে নিলো সহযোগিরা

রোহিঙ্গা ক্যাম্পে মারামারিতে নারীর মৃত্যু

প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, তারেকসহ ৯ জনের বিরুদ্ধে মানহানির মামলা

চসিক নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী সোলায়মান শেঠ

হ্নীলায় আশ্রয়ন প্রকল্পের ১০ বসতবাড়ি আগুনে পুড়ে ছাই

পানিশূন্যতায় ভুগছে মাতামুহুরী : মানুষের অতিলোভের পরিণতি

পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক কক্সবাজারে

ইসলামী ব্যাংক রেসিডেন্সিয়াল মাদরাসার বার্ষিক ক্রিড়া ও সাংস্কৃতিক সপ্তাহ উদ্বোধন

কেন বাদ পড়লেন নাছির

কারাগারের প্রতি তিনজনে একজন মাদকের আসামি

আইফোনপ্রেমীদের জন্য খারাপ খবর নিয়ে এল করোনা