শাহেদ মিজান,  সিবিএন:

কক্সবাজারের প্রথম এবং সর্বাধিক জনপ্রিয় নিউজপোর্টাল www.coxsbazarnews.com (সিবিএন) পাঠকের অশেষ ভালোবাসায় ১১ বছর পাড়ি দিয়ে ১২ বছরে পদাপর্ণ করেছে। অর্থাৎ নানা চড়াই-উৎরাই পেরিয়ে একযুগের পা রাখলো এই জনপ্রিয় নিউজপোর্টালটি।

২০০৯ সালের এই দিনে আনুষ্ঠানিক যাত্রা করেছিলো অগণিত পাঠকের ভালোবাসার বাতিঘর আজকের সিবিএন। জেলার প্রথম নিউজপোর্টাল হিসেবে পাঠকের ব্যাপক চাহিদা এবং দায়বদ্ধতা নিয়ে অধ্যাপক আকতার চৌধুরীর দক্ষ পরিচালনায় পোর্টালটি কক্সবাজার পেরিয়ে দেশ এবং প্রবাসেও ব্যাপক পরিচিতি অর্জন করেছে। এক যুগে পদার্পণ করার এই সুখময় মুহূর্তে সকল পাঠক, বিজ্ঞাপনদাতা এবং শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানিয়েছেন সিবিএন’র সম্পাদক অধ্যাপক আকতার চৌধুরী।

অধ্যাপক আকতার চৌধুরী জানান, সিবিএন শুধু কক্সবাজার নয়; জাতীয় পর্যায়েও প্রথম সারিতে যাত্রা করা অনলাইন পোর্টাল। দেশের প্রথম নিউজ পোর্টাল বিডিনিউজ২৪ ডটকম’র পর হাতেগোনা কয়েকটি যে পোর্টাল চালু হয়েছিলো জেলা পর্যায়ে থেকেই সে সব কয়েকটির একটি ছিলো সিবিএন। কঠিন প্রতিবন্ধকতার সাথে ‘যুদ্ধ’ করে বহু কষ্টে অধ্যাপক আকতার চৌধুরী সিবিএন’র যাত্রা করেছিলেন। আবার এই এক যুগের যাত্রাপথও প্রশস্ত ছিলো না। নানা প্রতিকূলতা ছিলো পথে পথে। তবে সিবিএন’র সাথে ছিলো অগণিত পাঠক। বর্তমানে কক্সবাজার জেলায় ৬০টির বেশি অনলাইন পোর্টাল রয়েছে। কিন্তু এখন পর্যন্ত সিবিএন অপ্রতিদ্বন্দ্বি হিসেবেই রয়েছে।

যাত্রা পথে সিবিএন কোনো রাজনীতির ধারক-বাহক হয়ে কাজ করেনি। কোনো দল-মত, গোষ্ঠী ও ব্যক্তির লেজুড়বৃত্তি করেনি। সব সময় গণমানুষের মুখপত্র হয়ে অরাজনৈতিক, অসাম্প্রদায়িক বিশ্বাস নিয়ে উন্নয়ন ও সৃষ্টিশীল সাংবাদিকতাকে সামনে রেখে লিখনী অব্যাহত রেখেছে। তুলে আনার চেষ্টা করেছে সকল শ্রেণির মানুষ এবং অঁজপাড় গাঁ’য়ের সংবাদ। সে কারণে সিবিএন আজ সার্বজনীনভাবে জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে।

প্রথাগত সাংবাদিকতার বাইরে নাগরিক সাংবাদিকতাকেও প্রমোট করেছে সিবিএন। প্রতিমুহূর্তের সংবাদ দ্রুত পাঠকের কাছে পৌঁছে দিতেই এই উদ্যোগকে উৎসাহ দিয়ে আসছেন সিবিএন সম্পাদক অধ্যাপক আকতার চৌধুরী। সিবিএন’র নাগরিক সাংবাদিকতা দিয়ে অনেকে সাংবাদিক প্রথাগত সংবাদজগতে শক্ত স্থানও করে নিয়েছে।

সার্বিক প্রসঙ্গে কক্সবাজারের অনলাইন পোর্টালের জনক সিবিএন সম্পাদক অধ্যাপক আকতার চৌধুরী বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের সঙ্গী হয়ে সিবিএন যাত্রা করেছিলো। দল, মত ও সংকীর্ণ বিশ্বাসের উর্ধ্বে উঠে সিবিএন কাজ করে যাচ্ছে। সমস্যা ও সম্ভাবনার খবরসহ প্রতিমুহূর্তের খবর প্রকাশ করে বিশ্বের সাথে কক্সবাজারের সেতুবন্ধন করতে সব সময় কাজ করে এসেছে সিবিএন। আগামীতেও বিশ্বদরবারে কক্সবাজারকে প্রমোট করতে আমরা নিরলস কাজ করে যাবো।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •