মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসাবে যোগদান করেছেন। শনিবার ৮ ফেব্রুয়ারী পূর্বাহ্নে তিনি কক্সবাজার মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. ফরহাদ হোসেন থেকে অধ্যক্ষের দায়িত্ব বুঝে নেন।

গত ২৬ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে অধ্যাপক ডা. অনুপম বড়ুয়াকে কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসাবে নিয়োগ দেওয়া হয়। তিনি কক্সবাজার মেডিকেল কলেজের ৫তম অধ্যক্ষ। কক্সবাজার মেডিকেল কলেজে যোগদানের আগে অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া চট্টগ্রাম মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ছিলেন।

কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসাবে নতুন যোগদান করা অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ থেকে ১৯ তম ব্যাচে কৃতিত্বের সাথে ১৯৮৭ সালের জানুয়ারি মাসে এমবিবিএস পাশ করেন। এর আগে ১৯৭৮ সালে উত্তর চট্টগ্রামের রাউজান উপজেলার আন্দারমানিক উচ্চ বিদ্যালয় হতে তিনি এসএসসি ও চট্টগ্রাম সরকারি কলেজ হতে যথাক্রমে এসএসসি ও এইসএসসি পাশ করেছেন কুমিল্লা শিক্ষা বোর্ডের মেধা তালিকায় স্থান পেয়ে। মেডিসিন ও রক্ত রোগ বিষয়ে এমডি ডিগ্রি অর্জন করেছেন অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া। ২০০৪ সাল থেকে ২০০৮ পর্যন্ত তিনি কক্সবাজার জেলা সদর হাসপাতালে মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট হিসাবে দায়িত্ব পালন করছেন। তার আগে তিনি বান্দরবান স্বাস্থ্য বিভাগে ছিলেন। ২০১৭ সালে ডা. অনুপম বড়ুয়া অধ্যাপক পদে পদোন্নতি পান।

কক্সবাজার মেডিকেল কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া রাউজান উপজেলার আন্দারমানিক পূর্ব গুজরা গ্রামের মৃত ডা. অনিমেষ বড়ুয়া ও স্মৃতি বড়ুয়া’র সন্তান। অধ্যাপক ডা. অনুপম বড়ুয়ার সহধর্মিণী স্বাথী লিখা বড়ুয়া চট্টগ্রাম মেট্রোপলিটন কর্মাস কলেজে অধ্যাপনায় রত আছেন। অধ্যক্ষ ডা.অনুপম বড়ুয়া ও অধ্যাপক স্বাথী লিখা বড়ুয়া দম্পতির একমাত্র কন্যা সৃজনী বড়ুয়া ঢাকার বারডেম ইব্রাহিম মেমোরিয়াল কলেজ এন্ড হাসপাতালে এমবিবিএস-এ অধ্যয়নরত এবং একমাত্র পুত্র সন্তান ক্যান্টনম্যন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজে এইচএসসি -তে অধ্যয়নরত।

একজন গুনী শিক্ষক ও বিশিষ্ট চিকিৎসক হিসাবে অধ্যাপক ডা. অনুপম বড়ুয়ার বেশ সুনাম রয়েছে। অধ্যাপক ডা. অনুপম বড়ুয়া সিবিএন-এর কাছে কক্সবাজার মেডিকেল কলেজে অধ্যক্ষ হিসাবে তাঁর দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সকলের আন্তরিক সহযোগিতা ও আশীর্বাদ কামনা করেছেন।