আতিকুর রহমান মানিক
“পড়ব বই, গড়ব দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজারে উদযাপন করা হয়েছে জাতীয় গ্রন্হাগার দিবস ২০২০।
৫ ফেব্রুয়ারী জেলা প্রশাসন ও জেলা সরকারি গনগ্রন্হাগার দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সকাল ৯ ঘটিকায় বর্ণাঢ্য র‍্যালী শুরু হয়। বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: আমিন আল পারভেজ। র‌্যালী শেষে কক্সবাজার জেলা সরকারি গণগ্রন্থাগার মিলনায়তনে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: কামাল হোসেন।
জেলা সরকারি গণগ্রন্থাগার’র লাইব্রেরীয়ান ঋষিকেশ পাল এর সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ শফিউল আলম, ইসলামিক ফাউন্ডেশন’র উপ-পরিচালক ফাহমিদা বেগম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহসানুল হক, জেলা কালচারাল অফিসার সুদীপ্তা চক্রবর্তী, বিশ্ব সাহিত্য কেন্দ্রের লাইব্রেরি কর্মকর্তা মতিউর রহমান, ঈদগাও পাবলিক লাইব্রেরির সাধারন সম্পাদক মোহাম্মদ নূরুল আজিম ও খুটাখালী গণগ্রন্থাগারের সভাপতি আবদুল্লাহ আল মুরাদ প্রমূখ।
জাতীয় গ্রন্থাগার দিবস ২০২০ উপলক্ষে বিগত ২ ফেব্রুয়ারী অনুষ্ঠিত স্কুল পর্যায়ে আয়োজিত বই পাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে আলোচনা সভাশেষে সনদ ও পুরষ্কার বিতরন করা হয়।