অনলাইন ডেস্ক : চীনের গণ্ডি ছাড়িয়ে বিশ্বজুড়ে এক আতঙ্কের নাম করোনাভাইরাস। করোনার ওষুধ আবিষ্কার নিয়ে যখন গবেষকদের ঘাম ছুটে যাচ্ছে তখন নতুন কথা শোনালেন এক ব্রিটিশ শিক্ষক। বললেন, মদের (হুইস্কি) সঙ্গে মধু মিশিয়ে কয়েক দিন পান করলেই করোনাভাইরাস থেকে মুক্তি মিলবে। তার নিজের ক্ষেত্রেই নাকি সেটি হয়েছে।

২৫ বছর বয়সী কনার রিড নামের ওই যুবক ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সানকে জানান, চিকিৎসকরা তাকে অ্যান্টিবায়োটিক দিয়েছিলেন। কিন্তু তিনি তা সেবন না করে হুইস্কিতে মধু মিশিয়ে কয়েক দিন খেয়েছেন। আর তাতেই নাকি দিব্যি সুস্থ হয়ে উঠেছেন!

গত তিন বছর ধরে চীনে বসবাস করছিলেন ওয়েলসের নাগরিক কনার। চীনের বাচ্চাদের ইংরেজি শেখাতেন তিনি। ছয় মাস আগে করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহানে যান তিনি। আর ডিসেম্বরে করোনাভাইরাসে আক্রান্ত হন। এ সময় তার শ্বাসকষ্টের পাশাপাশি প্রচণ্ড কাশি দেখা দেয়। অবস্থা আশঙ্কাজনক হলে চিকিৎসকের শরণাপন্ন হন কনার।

তবে চিকিৎসকের কোনো পরামর্শই তার ভালো লাগেনি। জানান, শ্বাসকষ্টের জন্য ইনহেলার ব্যবহার করেছি আমি। একই সঙ্গে মধু দিয়ে হুইস্কি খেয়েছি। আসলে এটি একটি পুরনো ঘরোয়া পদ্ধতি। এটি খেলে ঠাণ্ডাজনিত অসুখ সেরে যায়। আমি এই সময়ের কোনো অ্যান্টিবায়োটিক নিইনি। এমনকি চিকিৎসকের দেয়া কোনো ওষুধই খাইনি। শুধু ইনহেলার গ্রহণ করেছি ও মধু মিশ্রিত হুইস্কি খেয়েছি। আর এখন আমি প্রাণঘাতী করোনাভাইরাস মুক্ত।

অবশ্য, ব্রিটিশ নাগরিকের এমন দাবির সত্যতা নিশ্চিত করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও বা অন্য কোনো দায়িত্বশীল সূত্র।

এর আগে করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের দাবি করেছে এক দল থাই চিকিৎসক। ফ্লু্ ও এইচআইভির অ্যান্টিভাইরাল ওষুধের একটি মিশ্রণ সেবন করিয়ে ৪৮ ঘণ্টায় করোনাভাইরাস আক্রান্ত এক বয়স্ক চীনা নারীকে সুস্থ করে তোলার দাবি তাদের। বলে এএফপিকে দাবি করেছে তারা। করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছিল বেইজিংয়ের একটি হাসপাতালের ভাইরোলজিস্টরাও। তারাও এইচআইভির ওষুধ ব্যবহার করেছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ হয়।

– যমুনা