ফারুক আহমদ, উখিয়া:
বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে ২ ফেব্রুয়ারী উখিয়ায় বিশ্ব জলাভূমি দিবস পালিত হয়েছে। এবারে দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় “জলাভূমি ও জীববৈচিত্র্য”। জাতিসংঘের আয়োজনে ১৯৯৭ সাল থেকে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) ও ইউএনএইচসিআর’ এর যৌথ উদ্যোগে জীববৈচিত্র্য সংরক্ষণ ও পরিবেশ পুন:উদ্ধার বিষয়ক বিশেষ প্রকল্প’র আওতায় উখিয়া নুরুল ইসলাম চৌধুরী গুলজার বেগম উচ্চ বিদ্যালয়ের ছাত্র/ছাত্রী, শিক্ষকবৃন্দ এবং এলাকার শুভ্যানুধ্যয়ীদের নিয়ে র‌্যালী, আলোচনা সভা ও পুরুষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার জেলা পরিষদের সদস্য ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে উপজেলা মৎস্য কর্মকর্তা শেখ মো: এরশাদ বিন শহীদ ইউএনএইচসিআর-সিএনআরএস এর প্রোগ্রাম ম্যানেজার এম এ হাছান মুন্না, আব্দুল মালেক, ও ফরিদুল আলম কন্ট্রাক্টর। সিএনআরএস সংস্থার যথাক্রমে এসএম মামুনের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সিএনআরএস এর সংস্থার প্রতিনিধি যথাক্রমে সুদিপ্ত, সোহেল, হাছান, ও কমিউনিকেশন অফিসার মালিহা তাবাচ্ছুম।

“বিশ্ব জলাভূমি দিবস” উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, স্কুলের ছাত্র/ছাত্রীদের অংশগ্রহণ তাদের সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমাদের সবাইকে দায়িত্বশীলভাবে গুরুত্বপূর্ণ জলাভূমি ও পরিবেশ সংরক্ষণে ভূমিকা রাখতে হবে।

উল্লেখ্য যে এ উপলক্ষে জলাভূমি বিষয়ক সচেতনতা সৃষ্ঠির জন্য গত ২৮ জানুয়ারী ছাত্র/ছাত্রীদের অংশগ্রহণে “জীবন ও জলাভূমি” বিষয়ক কুইজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও মাছকারিয়া বিল সংলগ্ন শিলেরছড়া গ্রামবাসীদের অংশগ্রহণে সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্টিত হয়েছিল।