মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারের বিদায়ী জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ গত ২৮ জানুয়ারি কক্সবাজারে তাঁর শেষ কর্মদিবস অতিবাহিত করেছেন। তাঁকে ঢাকাস্থ নিন্মতম মজুরি কমিশনের চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে। একইদিন ২৮ জানুয়ারি অপরাহ্নে বিদায়ী জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ কক্সবাজার জেলা জজশীপের তৃতীয় শীর্ষ পদবী যুগ্ম জেলা ও দায়রা জজ-১ সৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীনকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে বিদায় নিয়েছেন। বান্দরবানের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলকে কক্সবাজারের নতুন জেলা ও দায়রা জজ নিয়োগ দেওয়া হলেও তিনি বান্দরবান বিদায় নিয়ে বদলী জনিত ছুটি কাটিয়ে কখন কক্সবাজারে নতুন কর্মস্থলে যোগদান করবেন তা সুনির্দিষ্ট করে জানা সম্ভব হয়নি।

আবার কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাং আবু তাহের জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি পাওয়ায় তিনিও তাঁর অধস্তন বিচারক যুগ্ম জেলা ও দায়রা জজ-১ সৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীনকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে বিদায় নিয়েছেন ২৮ জানুয়ারি। পূর্ণাঙ্গ জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি পাওয়া মোহাং আবু তাহেরকে জেলা ও দায়রা জজ পদ মর্যদাসম্পন্ন বিচারকের পদ খাগড়াছড়ির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। তবে মোহাং আবু তাহেরকে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি দিয়ে খাগড়াছড়ি বদলি করা হলেও মোহাং আবু তাহেরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে কোন নতুন বিচারক নিয়োগ দেওয়া হয়নি। তাই শূন্য হওয়া কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজের পদে কখন বিচারক নিয়োগ দেওয়া হবে তা সম্পূর্ণ অনিশ্চিত।

কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ-১ সৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীন নিজের আদালতের দায়িত্ব ছাড়াও উর্ধ্বতন আরো ২ টি আদালত যথাক্রমে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ এবং ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলা ও দায়রা জজের দায়িত্ব পেয়েছেন। অর্থাৎ তিনি শুধু যুগ্ম জেলা ও দায়রা জজ-১ হলেও গত ২৮ জানুয়ারি অপরাহ্ন থেকে এক ব্যক্তি একই সাথে ৩ জন বিচারকের আদালতের দায়িত্ব পালন করছেন। একেই বলে “একের ভেতর তিন”। যা অবশ্যই কঠিন দায়িত্ব এবং দুঃসহ বোঝাও বলা চলে।

এদিকে, একের ভেতর তিন এর দায়িত্ব পালন করা কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ-১ সৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীন নিজেও খুব শিঘ্রী অতিরিক্ত জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি পেতে যাচ্ছেন বলে বিচার বিভাগের নির্ভরযোগ্য সুত্র সিবিএন-কে জানিয়েছেন। সৈয়দ মুহাম্মদ ফখরুল আবেদীন বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের প্রথম ব্যাচের মেধাতে উত্তীর্ণ একজন কৃতি বিচারক।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •