মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারের বিদায়ী জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ, কক্সবাজারের বিদায়ী চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আলহাজ্ব মোহাম্মদ তৌফিক আজিজ ও কক্সবাজারের বিদায়ী অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাং আবু তাহেরকে বদলী ও পদোন্নতিজনিত বিদায় সমবর্ধনা দেওয়া হচ্ছে। সোমবার ২৭ জানুয়ারি বিকেল সাড়ে ৪ টায় জেলা লিগ্যাল কমিটির উদ্যোগে জেলা জজ কার্যালয়ের কনফারেন্স রুমে, মঙ্গলবার ২৮ জানুয়ারি বিকেল ৩ টায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতির উদ্যোগে আইনজীবী সমিতি মিলনায়তনে ও জেলা জজশীপ ও ম্যাজিস্ট্রেসীর উদ্যোগে জেলা জজ কার্যালয়ের কনফারেন্স রুমে সন্ধ্যা ৬ টায় বিদায়ী সিনিয়র বিচারকত্রয়কে বিদায়ী সমবর্ধনা দেওয়া হবে।

প্রসংগত, গত ১৯ জানুয়ারি এক প্রজ্ঞাপনে কক্সবাজারের বিদায়ী জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজকে বদলী করে প্রেষণে ঢাকাস্থ নিন্মতম মজুরী বোর্ডের চেয়ারম্যান পদে বদলি করা হয়েছে। নওগাঁ জেলার বাসিন্দা, বর্তমানে ঢাকার অধিবাসী বিদায়ী জেলা ও দায়রা জজ খোন্দকার হাসান মোঃ ফিরোজ ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর কক্সবাজারের জেলা ও দায়রা জজ হিসাবে যোগ দেন। আগামী অক্টোবর মাসে তিনি অবসরত্তোর ছুটিতে (পিআরএল) যাওয়ার কথা রয়েছেে। বান্দরবানের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলকে কক্সবাজারের নতুন জেলা ও দায়রা জজ হিসাবে নিয়োগ দেয়া হয়েছে।

কক্সবাজারের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আলহাজ্ব মোহাম্মদ তৌফিক আজিজকে জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি দেয়া হয়েছে। গত ১৯ জানুয়ারি আলহাজ্ব মোহাম্মদ তৌফিক আজিজ সহ ৩৩ জন বিচার বিভাগীয় সিনিয়র কর্মকর্তাকে জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি দিয়ে নতুন কর্মস্থলে নিয়োগ দেওয়া হয়েছে। আলহাজ্ব মোহাম্মদ তৌফিক আজিজকে চট্টগ্রাম প্রথম শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা জজ) হিসাবে জ্যেষ্ঠতা সহ নিয়োগ দেওয়া হয়েছে। বিচার বিভাগীয় এ পদটি সিনিয়র জেলা জজের মর্যাদাসম্পন্ন একটি পদ।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাং আবু তাহের পূর্ণাঙ্গ জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি পেয়েছেন। গত ১৯ জানুয়ারি মোহাং আবু তাহের সহ ৩৩ জন বিচার বিভাগীয় সিনিয়র কর্মকর্তাকে জেলা ও দায়রা জজ হিসাবে পদোন্নতি দিয়ে নতুন কর্মস্থলে নিয়োগ দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে কক্সবাজারের বিদায়ী অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহাং আবু তাহেরকে খাগড়াছড়ি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারক (জেলা ও দায়রা জজ) হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে।
দীর্ঘ এক বছর শূন্য থাকার পর মোহাং আবু তাহের কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজের শূণ্য পদে ২০১৯ সালের ১৫ মে যোগদান করেন। তাঁর পদোন্নতি জনিত বদলীতে জেলার দ্বিতীয় সর্বোচ্চ পদটি আবারো শূন্য হলো।

তিন জন বিচারকই ২৮ জানুয়ারি মঙ্গলবার কক্সবাজারে তাদের শেষ কর্মদিবস অতিবাহিত করে কর্মস্থল থেকে রিলিজ হবেন বলে জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা এস.এম আববাস উদ্দিন ও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আশেক ইলাহী শাহজাহান নূরী সিবিএন-কে জানিয়েছেন। অপরদিকে, কক্সবাজারে নতুন নিয়োগ পাওয়া জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আগামী রোববার ২ ফেব্রুয়ারী কক্সবাজারে যোগদান করবেন বলে একই সুত্র জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •