এম আবুহেনা সাগর,ঈদগাঁও :

সারাদেশের ন্যায় জেলা সদরের বৃহত্তর ঈদগাঁওর বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে স্কুল জীবন থেকে গণতন্ত্রের চর্চার উদ্দেশ্য নিয়ে ‘স্টুডেন্ট কেবিনেট নির্বাচন’ চলছে।

২৫শে জানুয়ারী সকাল ৯টা থেকে শিক্ষাঙ্গনগুলোতে এই নির্বাচন শুরু হয়। নির্বাচন কমিশন,প্রিজাইডিং অফিসার সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার ও শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্রছাত্রীরাই পালন করার দৃৃশ্য চোখে পড়ে। কোন প্রকার প্রতীক ছাড়ায় ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা এই নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে চোখে পড়ে।

গতকাল সকালে সদরের একমাত্র নারী শিক্ষাঙ্গন ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন পরিদর্শনকালে ব্যাপক উৎসাহ উদ্দিপনা লক্ষ্য করা গেছে শিক্ষার্থীদের। সুষ্ট ও সুন্দর পরিবেশে ভোট প্রদান করে তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করেন। এতে উপস্থিত ছিলেন,বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন,সহকারী প্রধান শিক্ষক মমতাজ সাঈদা আজিম,শিক্ষিকা মিনুন্নাহার,ছালেহা আক্তার,আহমদ কবির, মোস্তাফিজুর রহমান,ফরিদুল আলম, হেলাল উদ্দিন। পর্যবেক্ষক ছিলেন, এমবিএ মড়েল স্কুলের প্রধান শিক্ষক বোর হান উদ্দিন মাহমুদ,ঈদগাহ রিপোর্টাস সোসাইটির সাবেক সভাপতি এম আবুহেনা সাগর। নিবার্চন পরিচালনায় দায়িত্বে ছিলেন, বিভিন্ন শ্রেনী কক্ষের ছাত্রীরাই।

জানা যায়, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা কিশোর বয়স থেকে গণতন্ত্রের চর্চা,শিক্ষকদেরসহায়তা,শিক্ষার্থীর ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা,শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ,ক্রীড়া,সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমেঅংশগ্রহণ নিশ্চিত,শিখন শিখানো কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করতে মূলত এ স্টুডেন্ট কেবিনেট নির্বাচন চালু করেছে।

দেখা যায়, স্টুডেন্ট কেবিনেট নির্বাচনকে ঘিরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে প্রার্থীদের ছোট ছোট পোষ্টার চোখে পড়ে। একাডেমিক ও শিক্ষা উন্নয়নমুখী স্লোগান রয়েছে পোস্টারে। নানা শিক্ষাঙ্গনে স্টুডেন্ট কেবিনেট নির্বাচনকে ঘিরে উৎসবমূখর পরিবেশ সৃষ্টি হয়। স্টুডেন্ট কেবিনেট নির্বাচন তফসিল অনুযায়ী,এক ভোটার প্রত্যেক শ্রেণিতে একটি, সর্বোচ্চ ৩ শ্রেণিতে দুটি করে মোট ৮টি ভোট দিতে পেরেছে।

স্টুডেন্টস কেবিনেটের কর্মপরিধির মধ্যে রয়েছে,পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী বিতরণ, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি,পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি, দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন,অভ্যর্থনা ও আপ্যায়নসহ আইসিটি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •