নিজস্ব প্রতিবেদক:
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন মতে একজন মানুষের দৈনিক ২৫০ গ্রাম দুধ পান করা দরকার। কিন্তু সে তুলনায় বাংলাদেশের মানুষ অনেক পিছিয়ে। জরিপে উঠে এসেছে বাংলাদেশের মানুষ শুধুমাত্র ২৮ গ্রাম দুধ পান করে। তাও সামগ্রিকভাবে নয়। এতে করে বাংলাদেশের মানুষের মধ্যে দুধের পুষ্টিগুণ ঘাটতি রয়েছে।
গতকাল বুধবার কক্সবাজার শহরের একটি হোটেলে আয়োজিত দুধ ও দুগ্ধজাত খাদ্য এবং উৎপাদন বিষয়ক এক কর্মশালায় এ তথ্য জানানো হয়।
কর্মশালায় আরও জানানো হয়, বাংলাদেশের দুধ উৎপাদনে এখনো ঘাটতি রয়েছে। সে কারণে এখনো দুধ এবং দুগ্ধজাত খাদ্য সহজলভ্য হয়নি। বর্তমানে দেশে বাণিজ্যিকভাবে গরু পালন হলেও পারিবারিক পর্যায়ে গরু পালন কমমে আসছে। সে কারণে খাবামের বাণিজ্যিক গরু উৎপাদন বাড়লেও প্রয়োজনের তুলনায় তার চাহিদা মেটাতে সক্ষম হচ্ছে না। কর্মশালায় জোর দেয়া হয়, বাংলাদেশের মানুষের দুধ ও দুগ্ধজাত খাদ্য গ্রহণের মাত্রা অবশ্যই বাড়াতে হবে। না হলে শরীরে দুগ্ধজাতীয় ভিটামিনের মারাত্মক সংকট তৈরি হবে। এতে করে স্বাস্থ্য খাতে একটি বিরাট সংকট তৈরি করবে।
ইউএস এইড এর অর্থায়নে এসসিডিআই/ ভোকা সংস্থার সংস্থার আয়োজনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।
অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।
কর্মশালায় জেলার বিভিন্ন স্থানের খামারি সহ সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষের প্রতিনিধিরা অংশ নেন।
কর্মশালা পরিচালনা করেন এসসিডিআই/ ভোকার চীফ অব পার্টি মো: নুরুল আমিন ছিদ্দিকী।

কর্মশালায় দেশে নিরাপদ এবং সঠিক মাত্রায় দুধ উৎপাদন জন্য করণীয় নিয়ে বিশদভাবে আলোচনা করা হয়। এরমধ্যে ভালো জাতের গাভী এবং উন্নত জাতের প্রজনন দেয়ার ওপর ব্যাপকভাবে গুরুত্বারোপ করা হয়। সেজন্য কামারদের উন্নত প্রশিক্ষণ, সরকারি-বেসরকারি উদ্যোগে ঋণ প্রদানসহ প্রয়োজনীয় সহায়তা দেয়ার তাগিদ দেয়া হয়।
অন্যদিকে মানসম্পন্ন দুধ প্রাপ্তির জন্য খামারিদের স্বাস্থ্যগতভাবে গাভী পালন এবং পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে দুধ দোহন সহ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার আহ্বান জানানো হয়।
একই সাথে দুধে পানি বা ক্ষতিকর ওষুধ সহ কোন ধরনের খারাপ কিছু সংমিশ্রণ না করার নির্দেশনা প্রদান করা হয়।
এই প্রশিক্ষণের দুধের পাশাপাশি মাংসের ওপরও গুরুত্ব দেয়া হয়। কেননা একজন মানুষের দুধের মত মাংসের প্রয়োজনীয়তা রয়েছে। প্রতিদিন নিয়ম করে দুধ এবং মাংস না খেলে শরীরের ভিটামিনের ঘাটতি পূরণ হয় না।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •