কামাল হোসেন, রামু:
জনপ্রশাসন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় ¯হায়ী কমিটির সভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচ এম আশিকুর রহমান এমপি বলেছেন আমি হেরিটেজ প্রিয় একজন মানুষ। হেরিটেজের টানে প্রত্নতাত্ত্বিক নিদর্শনে ভরপুর এই রামুতে আমার আগমন। আজ রামুর অনেকগুলো প্রত্নতাত্ত্বিক স্থান পরিদর্শন করেছি। কানারাজার গুহাটি আমার কাছে অত্যান্ত চমকপ্রদ মনে হয়েছে। নিরিবিলি প্রিয় পর্যটকদের জন্য রামুর কানারাজার গুহাটি অন্যতম আকর্ষন বলে আমি মনে করি। গুহার আশপাশে যেন জনবসতি গড়ে না ওঠে সেই দিকে প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে খেয়াল রাখতে হবে। গত ১৮ জানুয়ারি (শনিবার) রামুর গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থান পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। গুহার যাওয়ার অনুন্নত রাস্তা দেখে তিনি অসন্তোষ প্রকাশ করেন। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে কথা বলবেন বলেও তিনি জানান।

পরিদর্শন কালে তাঁর সাথে থাকা প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড.মো. আতাউর রহমান বলেন, আমরা কিছুদিন আগে রামুতে প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কাজ সম্পন্ন করেছি। ইতিমধ্যে ভুমি অফিস থেকে কানারাজার গুহার কাগজপত্রও সংগ্রহ করেছি।খুব শিঘ্রীই সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ে এটি সংরক্ষণের জন্য আবেদন করা হবে। সংরক্ষণ হয়ে গেলে আমরা পুরোদমে কাজ শুরু করে দেবো।আমাদের মহা পরিচালক মো.হান্নান মিয়া এ বিষয়টি নিয়ে খুবই আন্তরিক। আশা করছি আগামী শুষ্ক মৌসুমে গুহার খনন কাজ শুরু করতে পারবো।

এইচ এম আশিকুর রহমান এমপি শনিবার রামুতে ক্যাপ্টেন হিরাম কক্সের বাংলো, রাংকূট বৌদ্ধ বিহার,লাওয়ে জাদি, সবশেষে কানারাজার গুহা পরিদর্শন করেন।

পরিদর্শন কালে আন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তাঁর সহধর্মীনি রেহানা আশিকুর রহমান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মো.জাকির হোসেন,বাংলাদেশ হেরিটেজ স্টাডি এন্ড ডেভেলপম্যান্ট ফাউন্ডেশনের মহাসচিব এডভোকেট শাজিদা খান, কক্সবাজার জেলার হেরিটেজ ফাউন্ডেশন ও সিভিল সোসাইটিজ ফোরামের সভাপতি সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, সাধারন সম্পাদক আ ন ম হেলাল উদ্দিন, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আনওয়ারুল হক, সম্পাদক মন্ডলির সদস্য, বাংলাভিশন ষ্টাফ রিপোর্টার মোর্শেদুর রহমান খোকন,কক্সবাজার আর্ট ক্লাবের উপদেষ্টা চিত্রশিল্পী তানভির সরওয়ার রানা প্রমুখ।

উল্লেখ্য গত ১৭ জানুয়ারি (শুক্রবার) কক্সবাজার হেরিটেজ স্টাডি এন্ড ডেভলাপমেন্ট ফাউন্ডেশান ও সিভিল সোসাইটিজ ফোরাম কক্সবাজারের আয়োজনে কক্সবাজারের ইতিহাস ঐতিহ্য সংরক্ষন,আলোচনা সভা, গুনিজন সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিতে এইচ এম আশিকুর রহমান এমপি কক্সবাজার আসেন।