সাইফুল ইসলাম:
বহুল আলোচিত টমটম চালক থেকে কোটিপতি রুহুল কাদের এখন কারাগারে। গোপন সংবাদের ভিত্তিতে উপ-পরিদর্শক (এসআই) রাজিব চন্দ্র পোদ্দার ও এএসআই আবুল কাশেমের নেতৃত্বে গত (১৭ জানুয়ারি) রাত সাড়ে ৯ টার দিকে হলিডে মোড় থেকে ইয়াবাসহ হাতে-নাতে তাকে আটক করা হয়েছে। এ সময় আরেক ইয়াবা ব্যবসায়ী শামসুল আলম পালিয়ে যায়। শামসুল আলম টেকনাফ সাবরাং কাটাবনিয়া এলাকার মৃত তাজের মুল্লুকের ছেলে। রুহুল কাদের শহরের মধ্যম কুতুবদিয়া পাড়ার উত্তর পাশে নুরুল ইসলামের ছেলে। তাদের বিরুদ্ধে সদর মডেল থানার এএসআই আবুল কাশেম বাদি হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ সনের ৩৬ (১) এর ১০ (ক)/৪১ মামলা করা হয়েছে। যার মামলা নং-৬১/২০২০।

স্থানীয় সূত্রে জানা যায়, কক্সবাজার পৌরসভার ১ নং ওয়াড়ের বাসিন্দা রুহুল কাদের পেশায় ছিল একজন টমটম চালক। দীর্ঘদিন ধরে প্রশাসনের ধরাছোঁয়ার বাহিরে থেকে মরণ নেশা ইয়াবা ব্যবসা করে কোটিপতি, আলীশান জীবনযাপন, রাজার হালে চলাচল ছিল তার। এলাকায় তার একটি ইয়াবা সিন্ডিকেটও রয়েছে। এলাকার নব্য মহাজন হিসেবে বেশ জনশ্রুতি আছে তার। কোনো জাদুর কাঠির ছোঁয়া নয়, ইয়াবা ব্যবসা করে হঠাৎ আঙ্গুল ফুলে কলাগাছ হয়। সমিতি পাড়ায় প্রতিনিয়তেই চায়ের দোকানের আড্ডায় মানুষের মুখে মুখে তার নাম। রুহুল কাদের কুতুবদিয়া পাড়া এলাকার ডা. নুরুল ইসলামের ছেলে। বর্তমানে বসবাস করে দক্ষিন-মধ্যম কুতুবদিয়া পাড়ায়।

আরও জানা যায়, দুই বছর আগেও কক্সবাজার শহরে টমটম চালাত সে। ঢাকায় তার একজন নিকট আত্মীয় ব্যবসা করতো, সে সুবাদে ঢাকাতে ওই আত্মীয়ের কাছে মাস দুয়েক চাকরী করতো। পরে কক্সবাজার ফিরে আসেন। আসার কিছুদিন পর থেকেই তার রহস্যজনক পরিবর্তন তার। এখন টেকনাফ থেকে ইয়াবা ট্যাবলেট এনে ঢাকায় পাইকারি বিক্রি করে বলে জানা গেছে স্থানীয় সূত্রে। এ ভাবেই কৌশলে ইয়াবা ব্যবসা করে টমটম চালক থেকে কোটিপতি বনে গেছেন রুহুল কাদের। শুটকি গুরার গাড়ি কার্গো সার্ভিসে করে এবং বিভিন্ন পরিবহনে করে দীর্ঘদিন ধরে এই ইয়াবা পাচার করে আসছে। নাজিরার টেক থেকে প্রতিনিয়ত শুটকি গুরা যাচ্ছে ঢাকায়। সে নিজেও শুটকি গুড়ার ব্যবসা করেন, আর ওই গাড়িতে করে সে ইয়াবা পাচার করে বলে জানা গেছে।

কক্সবাজার সদর মডেল থানার উপপরিদর্শক (এসআই) রাজিব চন্দ্র পোদ্দার বলেন, রুহুল কাদের একজন ইয়াবা ব্যবসায়ী বলে স্থানীয় সূত্রে জানা যায়। গোপন সংবাদের ভিত্তিতে ১৭ জানুয়ারি রাত সাড়ে ৯ টার দিকে হলিডের মোড় থেকে ইয়াবাসহ হাতেনাতে তাকে আটক করা হয়। এসময় শামসুল আলম নামে এক ব্যক্তি পালিয়ে যায়। আটক রুহুল কাদেরকে মাদকদ্রব্য আইনে মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।