জসিম আজাদ :

পূর্ণাঙ্গ রূপ নেওয়ার আগেই ভেঙ্গে ফেলা হয়েছে পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের গেইট। ৬ জানুয়ারি রাতে ঝাউতলা সড়কের প্রবেশদ্বারে নির্মাণাধীন গেইটটি গুড়িয়ে দিয়েছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)।

সওজের জায়গার উপর নির্মিত গেইটটি সড়ক সম্প্রসারণের প্রয়োজনে ভাঙ্গা হয়েছে বলে জানিয়েছেন সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা।

তিনি বলেন, গেইট ভাঙ্গার পূর্বে ম্যানেজিং কমিটির সভাপতি ও সাবেক সাংসদ আবদুর রহমান বদির সাথে কথা হয়েছে। তবে এ ব্যাপারে নোটিশ ইস্যুর প্রয়োজনীতা নেই বলেও জানান তিনি ।

ম্যানেজিং কমিটির সভায় আলোচনা কিংবা সিদ্ধান্ত বিহীন অভিভাবক প্রতিনিধি মো: আলমগীর স্বেচ্ছাচারি মনোভাবের বহি:প্রকাশ ঘটাতে একক ভাবে গেইট নির্মাণ করেন। নানান কৌশলে বরাদ্ধকৃত অর্থ আত্মসাত করতে গিয়ে পরিকল্পনা বিহীন গেইট নির্মাণ করায় ৭০ বছরের কাঙ্খিত গেইটটি ভেঙ্গে ফেলা হয়, এমন অভিযোগ ম্যানেজিং কমিটির অপরাপর সদস্যদের।

এ প্রসঙ্গে ম্যানেজিং কমিটির সদস্য সাকের উদ্দিন বলেন, গেইট নির্মাণের বিষয়ে তৎকালীন অভিভাবক প্রতিনিধি মো: আলমগীর নিজের ইচ্ছে মত একটি কমিটি করে স্বাক্ষর নিতে আসলে কমিটির মিটিং এবং সিদ্ধান্ত ব্যতীত আমি স্বাক্ষর করিনি। একই ধরনের কথা অভিভাবক প্রতিনিধি আবুল হাসনাত চৌধুরী ও হাসান জামাল রাজু’র।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল এহসান মানিক জানান, তিনি যোগদানের পূর্বেই গেইট নির্মাণ কাজ শুরু করা হয়। তাই গেইট নির্মাণের বিষয়ে তেমন কিছু জানেন না তিনি। গেইট নির্মাণ সংক্রান্ত কোন কাগজপত্রও বিদ্যালয়ে নেই। তবে এ প্রসঙ্গে কমিটির অপরাপর সদস্যদের মাঝে অনানুষ্ঠানিক কথাবার্তা মাঝে মধ্যে শুনেছি।

এ প্রসঙ্গে জানতে চাইলে গেইট নির্মাণ কাজে দায়িত্ব পালন করা তৎকালীন ম্যানেজিং কমিটির সদস্য (৪নং অভিভাবক প্রতিনিধি) মো: আলমগীর বলেন, তার নিজস্ব প্রচেষ্টায় সাবেক সাংসদের দেয়া ৩ লক্ষ টাকা ব্যয়ে গেইটটি নির্মাণ করা হয়। সওজের আওতার ৩ ফুট দূরত্বে গেইটটি নির্মাণ করা হলেও সম্প্রতি সওজ গেইটটি ভেঙ্গে ফেলে। গেইট নির্মাণ কাজে বিদ্যালয়ের ফান্ড থেকে একটি টাকা নষ্ট করা হয়নি বলে তিনি জানান।

পালং আদর্শ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও সাবেক সাংসদ আবদুর রহমান বদি’র ব্যক্তিগত মোবাইলে একাধিক বার যোগাযোগের চেষ্টা করেও রিসিভ না করায় তাঁর বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী অফিসার মো: নিকারুজ্জামান চৌধুরী বলেন, গেইট নির্মাণ, ভাঙ্গার বিষয়ে তেমন কিছু জানিনা। যেহেতু তিনি আসার পূর্বে গেইট নির্মাণ কাজ শুরু হয়। তাছাড়া তিনি যোগদানের পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ ধরনের কোন বরাদ্ধ দেয়া হয়নি। তবে বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান।

             সওজের জায়গার উপর অপরিকল্পিত ভাবে নির্মিত অসম্পূর্ণ গেইট

উল্লেখ্য, ঐতিহ্যবাহী পালং আদর্শ উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার গৌরবের ৭০ বছর পূর্তি অনুষ্ঠানে ম্যানেজিং কমিটির সভাপতি ও তৎকালীন সাংসদ আবদুর রহমান বদি একটি নান্দনিক গেইট নির্মাণের ঘোষণা দেন। পরবর্তীতে তাঁর প্রতিশ্রুতির প্রেক্ষিতে গেইট নির্মাণের জন্য অনুদান দেয়া হয় বলে একাধিক সূত্রে জানা গেছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •