বার্তা পরিবেশক :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ তথা মুজিববর্ষ উপলক্ষে কক্সবাজার সাহিত্য একাডেমির উদ্যাগে মুজিবকে নিবেদিত কবিতা পাঠ ও আলোচনা ১১ জানুয়ারি শনিবার ২০২০ অনুষ্ঠিত হয়েছে। কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে একাডেমির সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ বলেছেন, ১৯৪৭ সালে দ্বি-জাতিতত্ত্বের ভিত্তিতে এদেশ স্বাধীন হলেও বাঙালিরা ছিলো পাকিস্তানী কর্তৃক নির্যাতিত-নিষ্পেষিত। পাকিস্তানীরা শুরু থেকেই বাঙালিদেরকে শাসন-শোষন করতে থাকে। ফলে শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগের দায়িত্বে আসার পর থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতা নিয়ে চিন্তা করতে থাকে এবং ৬২ সাল থেকে শুরু করে ক্রমে ৭১ সালে বাঙালিদের জন্য পৃথক রাষ্ট্র সৃষ্টির লক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

বক্তাগণ বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে শুরু করে ৭৫ সালের আগস্ট পর্যন্ত বঙ্গবন্ধু একের পর এক যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ করেন। বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই বঙ্গবন্ধু বা জাতির পিতা বা শেখ মুজিবকে নিয়ে বাংলাদেশে ব্যাপকতর সাহিত্য সৃষ্টি হয়।

বঙ্গবন্ধুকে জানার জন্য বঙ্গন্ধুর আত্মজীবনী পাঠ করার জন্য বক্তাগণ সবার প্রতি আহবান জানান।

বক্তাগণ বলেন, বঙ্গবন্ধুর মতো একজন ক্যারিসমেটিক নেতার জন্ম না হলে বাংলাদেশ আদৌ স্বাধীন হতো কিনা প্রশ্ন সাপেক্ষ।

একাডেমীর ৪৬৪ তম পাক্ষিক সাহিত্য সভা ও মুজিববর্ষের কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠান সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় আলোচনা করেনÑ একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি-গবেষক সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, স্থায়ী পরিষদ সদস্য কবি-অধ্যাপক দিলওয়ার চৌধুরী, নির্বাহী কমিটির সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, নির্বাহী কমিটির সদস্য ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, খুরুস্কুল উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেন ও গবেষক ইলাহী বকস প্রমুখ।

পরে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিত পাঠ করেন সুলতান আহমেদ, মুহম্মদ নূরুল ইসলাম, দিলওয়ার চৌধুরী, মো. নাছির উদ্দিন, সোহেল ইকবাল, জহির ইসলাম, জ্যোৎসা ইকবাল, কানিজ ফাতেমা ও গুলশান আরা বেগম বিউটি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী ও একাডেমীর জীবন সদস্য শামসুল আলম কুতুবী।

 

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬৫তম পাক্ষিক সাহিত্য সভা ২৫ জানুয়ারি ২০২০

বার্তা পরিবেশক

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬৫তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২৫ জানুয়ারি ২০২০ শনিবার বিকাল সাড়ে ৩টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত সাহিত্য সভায় একাডেমীর জীবন সদস্য বয়োজ্যেষ্ঠ কবি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এডভোকেট আবুল কালাম আজাদের স্বরচিত কবিতা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

বার্তা প্রেরক

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •