ইমরুল কায়েস :

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন ২০১৯ সালে পুলিশের সর্বোচ্চ বিপিএম পদক লাভের পর এবার পুলিশের ২য় সর্বোচ্চ আইজিপি পদক লাভ করলেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার ইকবাল হোসেন, মহেশখালি থানার ওসি প্রভাশ চন্দ্র ধর ও টেকনাফ থানার এএসআই সনজিব দত্ত। সাহসিকতা, বীরত্বপূর্ণ অবদান, দৃষ্টান্তমূলক সেবার স্বীকৃতি স্বরূপ কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন, মহেশখালী থানার ওসি প্রভাস চন্দ্র ধর ও টেকনাফ থানার এএসআই সনজিব দত্ত বাংলাদেশ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা আইজিপি ব্যাজ লাভ করেছেন। এবার সারাদেশে সেরা হিসেবে একমাত্র কক্সবাজার জেলার পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার পুলিশের সর্বোচ্চ পদক লাভ করেছেন।

“মুজিব বর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার” এ প্রতিপাদ্য নিয়ে গত ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া জাতীয় পুলিশ সপ্তাহের তৃতীয় দিনে মঙ্গলবার ৭ জানুয়ারি সকালে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) ঢাকাস্থ রাজারবাগ পুলিশ হেডকোর্য়াটারে জাতীয় প্যারেড মাঠে আনুষ্ঠানিকভাবে এই গুরুত্বপূর্ণ আইজিপি ব্যাজ তাঁকে পরিয়ে দেন ।

বরিশালে কৃতি সন্তান পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন ২৪ তম বিসিএস (পুলিশ) ব্যাচের নিয়োগপ্রাপ্ত একজন মেধাবী ও চৌকস পুলিশ অফিসার। পুলিশ সদর দপ্তরে অতিরিক্ত পুলিশ সুপার (টিআর) পদে দায়িত্বপালনকালীন সময়ে ২০১৭ সালের ১৪ ডিসেম্বর তিনি পুলিশ সুপার পদে পদোন্নতি পান। ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর এ.বি.এম মাসুদ হোসেন কক্সবাজারের পুলিশ সুপার হিসাবে যোগদান করেন।

আইজিপি ব্যাজ প্রাপ্ত কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) ও জেলা পুলিশের মুখপাত্র মোহাম্মদ ইকবাল হোসাইন (বিপি: ৮১০৮১২১৬৩৮) মহান স্বাধীনতাযুদ্ধের সময় সম্মুখযুদ্ধে অংশ নেওয়া বীর মুক্তিযোদ্ধা নরসিংদী জেলার মনোহরদী উপজেলার পীরপুর গ্রামের মাষ্টার শওকত আলী ও মোছাম্মৎ সুফিয়া শওকতের গর্বিত সন্তান।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন বাংলাদেশ কৃষি বিশ্বিবদ্যালয় থেকে কৃতিত্বের সাথে অনার্স ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্বিবদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন সফলতার সাথে। ২০০৮ সালে বিসিএস (পুলিশ) ক্যাডার পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে বিসিএস পুলিশ প্রশাসনের একজন গর্বিত সদস্য হিসাবে সরকারি চাকুরীতে যোগ দেন। চাকুরির শুরুতে মোহাম্মদ ইকবাল হোসাইন ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) যোগ দেন। জাতিসংঘের মিশনে যুদ্ধ বিপর্যস্ত দেশ মালে’তে দায়িত্ব পালন করেছেন সুনাম ও পেশাদারিত্বের সাথে। ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশে (সিএমপি)। স্বজ্জ্বন, অমায়িক, পরিশ্রমী, জনবান্ধব ও দুরদর্শী পুলিশ কর্মকর্তা হিসাবে তিনি উজ্জ্বলতার স্বাক্ষর রেখেছেন চাকুরিস্থলের সবখানে। বিদায়ী কর্মস্থল থেকে বার বার বিদায় নিয়েছেন সহকর্মীদের অশ্রুজলে। চৌকস ও মেধাবী এই পুলিশ কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন ২০১৮ সালের আগস্টের শেষ সপ্তাহে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হতে কক্সবাজার জেলা পুলিশে যোগদান করেন। এডিশনাল এসপি মোহাম্মদ ইকবাল হোসাইন নীতি আদর্শে অটল থেকে তখন হতে কক্সবাজার জেলা পুলিশের দায়িত্ব পালন করছেন অদ্যাবদি। অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন মাদক দ্রব্য উদ্ধার, মাদক বিরোধী সফল অভিযান, অপরিসীম ত্যাগ, অস্ত্র উদ্ধারের ব্যাপক সফলতার স্বীকৃতিস্বরূপ তাঁকে বাংলাদেশ পুলিশের গুরুত্বপূর্ণ আইজিপি ব্যাজ প্রদান করা হয়েছে।

এছাড়াও বিপুল পরিমাণ অস্ত্র, অস্ত্র তৈরীর সরঞ্জাম ও গুলি উদ্ধার এবং দেশের ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক জলদস্যু ও অস্ত্র কারিগরদের আত্মসমর্পণ সহ এলাকায় আইনশৃঙ্খলা উন্নতিতে অবদান রাখায় কক্সবাজারের মহেশখালী থানার অফিসার্স ইনচার্জ প্রভাষ চন্দ্র ধর কে আইজিপি ব্যাজ প্রদান করা হয়েছে।

আইজিপি পদক প্রাপ্ত টেকনাফ থানার এসএসআই সনজিব দত্ত চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার কৃতি সন্তান। তিনি ২০১৮ সালের অক্টোবর মাসে মহেশখালী থানা থেকে টেকনাফ মডেল থানায় যোগদান করে। চলমান মাদক বিরোধী অভিযানে ধারাবাহিক ভাবে কঠোর ভুমিকা পালন করে সাহসী পুলিশ অফিসার হিসাবে পরিচিতি লাভ করতে সক্ষম হয়।