মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

সাহসিকতা, বীরত্বপূর্ণ অবদান, দৃষ্টান্তমূলক সেবার স্বীকৃতি স্বরূপ কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন (বিপি: ৮১০৮১২১৬৩৮) বাংলাদেশ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা আইজিপি ব্যাজ লাভ করেছেন। “মুজিব বর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার” এ প্রতিপাদ্য নিয়ে গত ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া জাতীয় পুলিশ সপ্তাহের তৃতীয় দিনে মঙ্গলবার ৭ জানুয়ারি সকালে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) ঢাকাস্থ রাজারবাগ পুলিশ হেডকোর্য়াটারে জাতীয় প্যারেড মাঠে আনুষ্ঠানিকভাবে এই গুরুত্বপূর্ণ (IGP’s exemplary good services badge)
ব্যাজ তাঁকে পরিয়ে দেন।

আইজিপি ব্যাজ প্রাপ্ত কক্সবাজার জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) ও জেলা পুলিশের মুখপাত্র মোহাম্মদ ইকবাল হোসাইন (বিপি: ৮১০৮১২১৬৩৮) মহান স্বাধীনতাযুদ্ধের সময় সম্মুখযুদ্ধে অংশ নেওয়া বীর মুক্তিযোদ্ধা নরসিংদী জেলার মনোহরদী উপজেলার পীরপুর গ্রামের মাষ্টার শওকত আলী ও মোছাম্মৎ সুফিয়া শওকতের গর্বিত সন্তান। কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন বাংলাদেশ কৃষি বিশ্বিবদ্যালয় থেকে কৃতিত্বের সাথে অনার্স ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্বিবদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন সফলতার সাথে। ২০০৮ সালে বিসিএস (পুলিশ) ক্যাডার পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে বিসিএস পুলিশ প্রশাসনের একজন গর্বিত সদস্য হিসাবে সরকারি চাকুরীতে যোগ দেন। চাকুরির শুরুতে মোহাম্মদ ইকবাল হোসাইন ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) যোগ দেন। জাতিসংঘের মিশনে যুদ্ধ বিপর্যস্ত দেশ মালে’তে দায়িত্ব পালন করেছেন সুনাম ও পেশাদারিত্বের সাথে। ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশে (সিএমপি)। স্বজ্জ্বন, অমায়িক, পরিশ্রমী, জনবান্ধব ও দুরদর্শী পুলিশ কর্মকর্তা হিসাবে তিনি উজ্জ্বলতার স্বাক্ষর রেখেছেন চাকুরিস্থলের সবখানে। বিদায়ী কর্মস্থল থেকে বার বার বিদায় নিয়েছেন সহকর্মীদের অশ্রুজলে। চৌকস ও মেধাবী এই পুলিশ কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন ২০১৮ সালের আগস্টের শেষ সপ্তাহে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার হতে কক্সবাজার জেলা পুলিশে যোগদান করেন। এডিশনাল এসপি মোহাম্মদ ইকবাল হোসাইন নীতি আদর্শে অটল থেকে তখন হতে কক্সবাজার জেলা পুলিশের দায়িত্ব পালন করছেন অদ্যাবদি। অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন মাদক দ্রব্য উদ্ধার, মাদক বিরোধী সফল অভিযান, অপরিসীম ত্যাগ, অস্ত্র উদ্ধারের ব্যাপক সফলতার স্বীকৃতিস্বরূপ তাঁকে বাংলাদেশ পুলিশের গুরুত্বপূর্ণ আইজিপি ব্যাজ প্রদান করা হয়েছে।

বাংলাদেশ পুলিশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা আইজিপি ব্যাজ পাওয়ার প্রতিক্রিয়ায় কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন মহান আল্লাহতায়লার কাছে শোকরিয়া জ্ঞাপন করে সিবিএন-কে বলেন, আজকের এই দিনে তাঁর মরহুম বাবা বীর মুক্তিযোদ্ধা মাষ্টার শওকত আলীকে তাঁর বেশী মনে পড়ছে। তাঁর প্রাপ্ত এই বিরল সম্মাননা আইজিপি ব্যাজ তিনি তাঁর পিতা বীর মুক্তিযোদ্ধা মাষ্টার শওকত আলী সহ, মহান মুক্তিযুদ্ধে শহীদ, ইতিমধ্যে আমাদের ছেড়ে চলে যাওয়া মুক্তিযোদ্ধা ও বেঁচে থাকা জাতির শ্রেষ্ঠ সন্তানদের উদ্দেশ্য উৎসর্গ করেন। কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন এ অসামান্য সম্মাননা আইজিপি ব্যাজ প্রদান করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দিন, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার), অতিরিক্ত আইজিপি (প্রশাসন) ড. মঈনুর রহমান চৌধুরী, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বিপিএম (বার) পিপিএম, কক্সবাজারের পুলিশ সুপার এ.বি.এম মাসুদ হোসেন বিপিএম (বার), বাংলাদেশ পুলিশের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। তিনি এ শুভ দিনে কক্সবাজার জেলা পুলিশের সকল সদস্য, কক্সবাজার জেলাবাসীকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। ভবিষ্যতে তাঁর দায়িত্ব পালনে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন সকলের সহযোগিতা, দোয়া ও আশীর্বাদ কামনা করেছেন।