আনোয়ার হোছাইন, ঈদগাঁও:
কক্সবাজার উত্তর বন বিভাগের ঈদগাঁহস্থ ফুলছড়ি রেঞ্জের অধীন রাজঘাট বিটের গহীন বনে একটি মৃত মা হাতির সন্ধান মিলেছে।

শনিবার (৪ জানুয়ারী) দুপুরের দিকে ঈদগাঁহস্থ ইসলামাবাদ ইউনিয়নের আওতাভুক্ত খুটাখালী মৌজার পাহাড়ি গহীন জঙ্গলের কাইস্যার ঘোনা নামক স্থানে এ মৃত হাতির সন্ধান মিলে।

ঘটনাস্থল পরিদর্শনকারী ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আবু জাকারিয়া জানান, সংশ্লিষ্ট বিট কর্মকর্তার মাধ্যমে সংবাদ পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে যান। হাতিটি দেখতে শারীরিকভাবে খুবই দুর্বল মনে হয়েছে। হয়তো জটিল রোগে আক্রান্ত ছিল।

বিষয়টি বিভাগীয় বন কর্মকর্তা মোঃ তৌহিদুল ইসলামকে জানানো হলে, তিনি সদরের বিশেষ টহল রেঞ্জ কর্মকর্তা এমদাদুল হক, ডুলহাজারা সাফারি পার্কের চিকিৎসক ডাঃ মোস্তাফিজুর রহমানকে নিয়ে ঘটনাস্থলে পৌঁছে হাতিটির মৃত্যুর কারণ নিশ্চিত হতে ময়না তদন্তের জন্য প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করেন।

প্রত্যক্ষদর্শী সুত্রে জানা যায়, পার্শ্ববর্তী এলাকার কিছু কাঠুরিয়া ও সামাজিক নবায়নের কিছু সুবিধাভোগি বনের ভেতর একটি হাতিকে পড়ে থাকতে দেখে। পাশে একটি বাচ্চাকে বারবার পড়ে থাকা হাতির বুকে শুয়ে থাকতে এবং উটতে দেখে। তারা পাশে গিয়ে নিশ্চিত হয়, পড়ে থাকা হাতিটি মৃত এবং বাচ্চাটি তার।এ সংবাদ স্থানীয় রাজঘাট বনবিটে পৌঁছলে তারা দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করে। সত্যতা নিশ্চিত হয়ে পরে বিভাগীয় বন কর্মকর্তার নেতৃত্বে বন বিভাগের লোকজন ও প্রাণী সম্পদ অধিদপ্তরের চিকিৎসকরা ঘটনাস্থলে যান।

তারা আরো জানান, মা হাতিটির শরীরে বেশ ক’টি গুলি’র চিহ্নের মত ক্ষত রয়েছে। হয়ত বিনা চিকিৎসায় এ মা হাতির মৃত্যু হয়েছে।মৃত মা হাতির পাশে তার ১ বছর বয়সী বাচ্চাটি বার বার শুয়ে পড়ছিল আর ওঠছিল। মৃত মাকে বাচ্চা বারবার স্পর্শ করার দৃশ্য দেখে প্রত্যক্ষদর্শীরাও আবেগাপ্লুত হয়ে পড়ে।