কানারাজার গুহা পরিদর্শন করলেন বান্দরবান জেলা এডিএম বদিউল আলম

কামাল হোসেন,রামু :
রামুর প্রজন্ম ৯৫’ সারথীদের নিয়ে কাউয়ারখোপ উখিয়ারঘোনা এলাকার ঐতিহাসিক কানারাজার গুহা পরিদর্শন করলেন বান্দরবান পার্বত্য জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও রামুর প্রজন্ম ৯৫ এর সভাপতি বদিউল আলম পাভেল।
৩ জানুয়ারী (শুক্রবার) সকাল ১১ টায় বিশাল গাড়ির বহর নিয়ে কানারাজার গুহার উদ্দেশ্যে যাত্রা করেন এডিএম বদিউল আলম পাভেলের নেতৃত্বে প্রজন্ম’৯৫। তাদের গাড়ি বহরটি কাউয়ারখোপ বাজার এসে পৌঁছলে স্থানীয় চেয়ারম্যান মোস্তাক আহামদ অতিথিদের স্বাগত জানান এবং তাদের সফর সঙ্গী হন। বহরটি কানারাজার গুহায় এসে পৌঁছলে অতিথিদের বরণ করে নেন কক্সবাজার জেলা পরিষদ সদস্য শামশুল আলম ।
প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সুত্রমতে কানারাজার গুহাটি বাংলাদেশের একমাত্র গুহাভিত্তিক সাংস্কৃতিক ঐতিহ্য বলে ধারনা করা হচ্ছে। মিডিয়ার কল্যাণে এই গুহার খবরটি সারা দেশজুড়ে ছড়িয়ে পড়ায় বর্তমানে গুহাটি দেখতে প্রতিদিন দেশ-বিদেশী কৌতূহলী পর্যটকরা ভীড় করছেন । রামুর প্রজন্ম’ ৯৫ দীর্ঘ দিন ধরে কানারাজার গুহাটি পরিদর্শনের পরিকল্পনা করে আসছিলো। বন্ধুদের সময় সুযোগ ও বিভিন্ন ব্যস্থতার কারণে তা হয়ে উঠেনি। অবশেষে আজ বান্দরবান জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট বন্ধুবর বদিউল আলম পাভেলের নেতৃত্বে পরিদর্শনের পরিকল্পনাটি বাস্তবায়িত হলো বলে জানিয়েছেন রামু প্রজন্ম’ ৯৫ এর সাধারন সম্পাদক রেজাউল আমিন মোর্শেদ।
ঐতিহাসিক কানারাজার গুহা পরিদর্শন শেষে বান্দরবান পার্বত্য জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও রামুর প্রজন্ম’ ৯৫ এর সভাপতি বদিউল আলম পাভেল এক মন্তব্যে বলেন, আমাদের রামুতে এরকম একটি ঐতিহাসি নিদর্শণ রয়েছে আগে জানা ছিলনা।আজ পরিদর্শনে এসে আমি সত্যই আনন্দ গর্ববোধ করছি।এই নিদর্শনটি প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের মাধ্যমে খনন করে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দিলে এটি কক্সবাজার তথা রামুর পর্যটন শিল্পকে কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে আমি মনে করি।একই সাথে উন্মোচিত হবে অনেক অজানা রহস্য।
পরিদর্শনার্থীদের কাছে কানারাজার গুহার পটভুমি তুলে ধরেন কবি ও প্রাবন্ধিক এম সোলতান আহমদ মনিরী।
সাম্প্রতিক গুহার ভেতরে প্রবেশকারী মো.আব্দুল্লাহ বর্তমান গুহার ভিতরকার অবস্থা তাদের কাছে বর্ননা দেন।কানারাজার গুহা পরিদর্শনে অন্যান্যদের মধ্যে মাছরাঙা টেলিভিশনের জেলা প্রতিনিধি সুনীল বড়ুয়া,দৈনিক ভোরের কাগজের রামু প্রতিনিধি কামাল হোসেন, কাউয়ারখোপ ইউনিয়ন আওয়ামিলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন ভরসা,সাবেক ছাত্রলীগ সভাপতি নুরুল হক হেলালী সহ জয়নাল আবদিন, কফিল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

বদলী হওয়া ২ বিচারকের শূন্য পদে কোন বিচারক দেওয়া হয়নি, বাড়বে মামলা জট

সর্বোচ্চ নিরাপত্তায় জেলায় এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে : ডিসি

অতি উজ্জ্বল একটি তারা কি বিস্ফোরিত হবে?

৩০ কোটি মানুষকে নতুন ভাষা শেখাচ্ছেন যিনি

‘করোনা ভাইরাস’ প্রতিরোধে কতটা প্রস্তুত বাংলাদেশ?

তিন বিঘা গাঁজা ক্ষেত ধ্বংস করলো সেনাবাহিনী

সিনিয়র সচিব পদোন্নতি পাওয়ায় হেলালুদ্দীন আহমদকে কক্সবাজার পৌর পরিষদের অভিনন্দন

প্রাথমিক বিদ্যালয়ে চিকিৎসা দেবে ক্ষুদে ডাক্তার

সেন্টমার্টিনদ্বীপে পর্যটকদের মাঝে পরিবেশ বিষয়ক লিফলেট বিতরণ

চিনের করোনা ভাইরাসে আতঙ্কিত না হওয়ার আহ্বান মেয়র নাছিরের

অভিভাবকদের দখলে বিআরটিসি দ্বিতল বাস, বঞ্চিত শিক্ষার্থীরা

বাঁকখালী উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা

ছাত্রলীগ নেতার সহযোগিতায় মোটরসাইকেল চোর সিন্ডিকেটের প্রধান আটক

কক্সবাজার সিটি কলেজ ছাত্রলীগ সংগঠক শাহাদাত অপহরণের শিকার !

সাংবাদিক ইমরুলকে দেয়া কউকের লিগ্যাল নোটিশ প্রত্যাহারের দাবি

বিমানের চেয়ারম্যান হলেন সাজ্জাদুল হাসান

সরকারি গেজেটে কক্সবাজার ‘ব্যয়বহুল’ শহর

লিগ্যাল এইড আইন দেশের সর্বোত্তম আইন : জেলা জজ হাসান মোঃ ফিরোজ

ঈদগাঁওতে লোকালয় থেকে অজগর সাপ উদ্ধার

চকরিয়া পৌর এলাকায় বসানো হয়েছে ১০০টি সিসি ক্যামেরা