কামাল হোসেন,রামু :
রামুর প্রজন্ম ৯৫’ সারথীদের নিয়ে কাউয়ারখোপ উখিয়ারঘোনা এলাকার ঐতিহাসিক কানারাজার গুহা পরিদর্শন করলেন বান্দরবান পার্বত্য জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও রামুর প্রজন্ম ৯৫ এর সভাপতি বদিউল আলম পাভেল।
৩ জানুয়ারী (শুক্রবার) সকাল ১১ টায় বিশাল গাড়ির বহর নিয়ে কানারাজার গুহার উদ্দেশ্যে যাত্রা করেন এডিএম বদিউল আলম পাভেলের নেতৃত্বে প্রজন্ম’৯৫। তাদের গাড়ি বহরটি কাউয়ারখোপ বাজার এসে পৌঁছলে স্থানীয় চেয়ারম্যান মোস্তাক আহামদ অতিথিদের স্বাগত জানান এবং তাদের সফর সঙ্গী হন। বহরটি কানারাজার গুহায় এসে পৌঁছলে অতিথিদের বরণ করে নেন কক্সবাজার জেলা পরিষদ সদস্য শামশুল আলম ।
প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের সুত্রমতে কানারাজার গুহাটি বাংলাদেশের একমাত্র গুহাভিত্তিক সাংস্কৃতিক ঐতিহ্য বলে ধারনা করা হচ্ছে। মিডিয়ার কল্যাণে এই গুহার খবরটি সারা দেশজুড়ে ছড়িয়ে পড়ায় বর্তমানে গুহাটি দেখতে প্রতিদিন দেশ-বিদেশী কৌতূহলী পর্যটকরা ভীড় করছেন । রামুর প্রজন্ম’ ৯৫ দীর্ঘ দিন ধরে কানারাজার গুহাটি পরিদর্শনের পরিকল্পনা করে আসছিলো। বন্ধুদের সময় সুযোগ ও বিভিন্ন ব্যস্থতার কারণে তা হয়ে উঠেনি। অবশেষে আজ বান্দরবান জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট বন্ধুবর বদিউল আলম পাভেলের নেতৃত্বে পরিদর্শনের পরিকল্পনাটি বাস্তবায়িত হলো বলে জানিয়েছেন রামু প্রজন্ম’ ৯৫ এর সাধারন সম্পাদক রেজাউল আমিন মোর্শেদ।
ঐতিহাসিক কানারাজার গুহা পরিদর্শন শেষে বান্দরবান পার্বত্য জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ও রামুর প্রজন্ম’ ৯৫ এর সভাপতি বদিউল আলম পাভেল এক মন্তব্যে বলেন, আমাদের রামুতে এরকম একটি ঐতিহাসি নিদর্শণ রয়েছে আগে জানা ছিলনা।আজ পরিদর্শনে এসে আমি সত্যই আনন্দ গর্ববোধ করছি।এই নিদর্শনটি প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের মাধ্যমে খনন করে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দিলে এটি কক্সবাজার তথা রামুর পর্যটন শিল্পকে কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে আমি মনে করি।একই সাথে উন্মোচিত হবে অনেক অজানা রহস্য।
পরিদর্শনার্থীদের কাছে কানারাজার গুহার পটভুমি তুলে ধরেন কবি ও প্রাবন্ধিক এম সোলতান আহমদ মনিরী।
সাম্প্রতিক গুহার ভেতরে প্রবেশকারী মো.আব্দুল্লাহ বর্তমান গুহার ভিতরকার অবস্থা তাদের কাছে বর্ননা দেন।কানারাজার গুহা পরিদর্শনে অন্যান্যদের মধ্যে মাছরাঙা টেলিভিশনের জেলা প্রতিনিধি সুনীল বড়ুয়া,দৈনিক ভোরের কাগজের রামু প্রতিনিধি কামাল হোসেন, কাউয়ারখোপ ইউনিয়ন আওয়ামিলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন ভরসা,সাবেক ছাত্রলীগ সভাপতি নুরুল হক হেলালী সহ জয়নাল আবদিন, কফিল উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •