এ কে এম ইকবাল ফারুক, চকরিয়া:
চকরিয়া পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের তরছঘাট এলাকার বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক আলহাজ্ব নুর আহমদ সওদাগরের নামাজে জানাযা শুক্রবার (৩ জানুয়ারী) সকাল ১১টায় পৌর ভবনের পশ্চিম পার্শ্বের খোলা মাঠে অনুষ্ঠিত হয়। মৃত্যুর আগে মরহুমের ইচ্ছা অনুয়ায়ী জানাযার নামাজের ইমামতি করেন চকরিয়া সোসাইটি জামে মসজিদের খতিব আলহাজ্ব হযরত মৌলানা হাফেজ বশির আহামদ। জানাযায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ছাড়াও চকরিয়া পেকুয়ার বিভিন্ন ব্যবসায়ী এবং কয়েক হাজার জনতা অংশ নেয়। সকাল ১১টায় জানাযার নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তার আগেই বিশাল খোলা মাঠ শোকাহত জনতার উপস্থিতিতে লোকে লোকারণ্য হয়ে পড়ে। জানাযার পূর্বে মরহুমের কফিন জানাযার মাঠে পৌছলে সেখানে শোকাহত পরিবেশের সৃষ্টি হয়। জানাযা শেষে সিকদারপাড়া জামে মসজিদ সংলগ্ন স্থাণীয় পরিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

জানাযার নামাজের পূর্বে মরহুমের বড় ছেলে মো. সোহেল ও মেজ ছেলে ব্যারিষ্টার মো. রাহাত জানাযায় উপস্থিত মুছল্লীদের কাছে তাদের পিতার মাগফেরাতের জন্য দোয়া চান। পরে এক সংক্ষিপ্ত সমাবেশে মরহুমের বিভিন্ন অবদানের সৃতিচারণ করে বক্তব্য রাখেন কক্সবাজার-১ আসনের সাংসদ আলহাজ্ব জাফর আলম, সাবেক সাংসদ মৌলভী মো. ইলিয়াছ, জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, চকরিয়া পৌর সভার মেয়র আলমগীর চৌধূরী, সাহারবিল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল হাকিম, পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কমিশনার ও প্যানেল মেয়র বশিরুল আইয়ুব এবং মৌলানা কফিল উদ্দিন ফারুক প্রমুখ।

এছাড়া জানাযায় চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টো, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধূরী, পৌর আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধূরী, সিকদারপাড়া ছলিমুল উলুম এতিমখানার প্রতিষ্ঠাতা হাফেজ আমান উল্লাহ, সাহারবিল আনোয়ারুল উলুম কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা রুহুল কুদ্দুস আনোয়ারী আল আযহারীসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং সর্বস্থরের মুছল্লী উপস্থিত ছিলেন।

এদিকে বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক আলহাজ্ব নুর আহমদ সওদাগরের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন কক্সবাজার-১ আসনের সাংসদ জাফর আলম, সাবেক সাংসদ ও যোগাযোগ প্রতিমন্ত্রী সালাহ উদ্দিন আহমদ, সাবেক সাংসদ মৌলভী মো. ইলিয়াছ, জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী ও চকরিয়া পৌর মেয়র আলমগীর চৌধূরী প্রমুখ। এসময় তারা মরহুমের আত্নার মাগফেরাত ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রসঙ্গত: আলহাজ্ব নুর আহমদ সওদাগর মৃত্যুর আগ পর্যন্ত চকরিয়া আবাসিক মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের গভর্নিং বডি ও কোরক বিদ্যাপীঠের দাতা সদস্য এবং চকরিয়া মসজিদ বায়তুশ শরফ কমপ্লেক্সের সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া বাটাখালী দাখিল মাদ্রাসার প্রতিষ্টাতা ছাড়াও বিভিন্ন মাদ্রাসা ও স্কুলের দাতা ছিলেন তিনি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •