মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়া উপজেলার ডুলাহাজারা পূর্ব মাইজ পাড়ায় (৭নং ওয়ার্ড) ছোট্ট শিশুদের ইসলামি শিক্ষায় শিক্ষিত করতে প্রতিষ্ঠা করা হয়েছে বায়তুল মামুর নূরানী মাদরাসা।
বৃহস্পতিবার সকাল ১০ টায় সামাজিক সংগঠন ফ্রেন্ড এসোসিয়েশনের তত্ত্বাবধানে পূর্ব মাইজপাড়া গ্রামের তেতুল গাছতলা জামে মসজিদ সংলগ্ন এলাকায় এ মাদরাসাটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ডুলাহাজারা ইসলামিয়া আরবিয়া দাখিল মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা গিয়াস উদ্দিন।
লামা উপজেলার হায়দারনাশি দাখিল মাদরাসার শিক্ষক মাওলানা মোজাহেরুল হক মেহেরীর সভাপতিত্বে এ উপলক্ষ্যে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডুলাহাজারা ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ ফরিদুল আলম।
তিনি বলেন, পূর্ব মাইজপাড়া গ্রামে ফ্রেন্ড এসোসিয়েশন নামের এ সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকে জনস্বার্থে সকল প্রকার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তাদের নিজস্ব তহবিল থেকে অর্থ ব্যায় করে সমাজের মানুষের পাশে দাঁড়িয়েছে। মানুষের সমস্যাগুলো খুঁজে বের করে যথাসম্ভব সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। আজ তাদেরই উদ্যোগে এলাকায় একটি নুরানি মাদরাসা প্রতিষ্ঠা করেছে। এটি ছোট্ট শিশুদের আরবি শিক্ষায় শিক্ষিত করতে যথেষ্ট ভুমিকা পালন করবে বলে আমি আশা রাখি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সাহিত্যিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ইকবাল হোসেন চৌধুরী, লামা মাতামুহুরি কলেজের প্রভাষক মোঃ আবু রাশেদ, ডুলাহাজারা ইউনিয়নের বিশিষ্ট ব্যবসায়ী ছৈয়দ হোসেন, ফখরুল ইসলাম, মঈন উদ্দিন মানিক, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক মোঃ জসিম উদ্দিন, সফিউল আজম ইব্রাহিম, সেলিম উদ্দিন। অনুষ্ঠান শেষের দিকে ফ্রেন্ড এসোসিয়েশনের সকল নেতৃবৃন্দ, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বয়োবৃদ্ধ মুরব্বিদের উপস্থিতিতে অতিথিরা বায়তুল মামুর নূরানী মাদরাসায় ভর্তি হওয়া সকল শিশুদের বিনামূল্যে বই বিতরণ করেন।
সর্বশেষে মোনাজাতের মধ্য দিয়ে মহান আল্লাহর দরবারে দোয়া কামনা করে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষণা করা হয়।