সংবাদদাতা :

গুটি গুটি বৃষ্টি, তার মধ্যে আকাশ কালো, সূর্যও মুখ ভার করে আছে। কিন্তু ছোট ছোট সোনা মণিদের আটকাতে পারেনি এসব বাঁধা। আজ ছিল নতুন বছরের প্রথম দিন, ২০১০ সাল থেকে এ দিনটি পালিত হয়ে আসছে বই উৎসব। এ বছর প্রাথমিক ও মাধ্যমিকস্তরের ৪ কোটি ২০ লাখেরও বেশির শিক্ষার্থীদের মাঝে ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫শত ৫৪টি বিনামূল্যে বই বিতরণ করা হয়েছে।

দীর্ঘ প্রায় ১১ বছর ধরে নতুন বছরের শুরুতেই নতুন বইয়ের ঘ্রাণ নিচ্ছে শিক্ষার্থীরা। তাই তো, নতুন বই হাতে পেতে আজ সকাল থেকে বিদ্যালয়ে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। সারাদেশের ন্যায় কক্সবাজার জেলায়ও বই উৎসব পালন হয়েছে।

বুধবার সকাল ১০টায় বিদ্যালয় প্রাঙ্গনে বই উৎসব পালন করেছে কক্সবাজার শহরের হোসনা হক কেজি এন্ড জুনিয়র হাই স্কুল। এ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্র-ছাত্রীদের হাতে বই তুলে দেন কক্সবাজার পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর (৭,৮,৯) জাহেদা আকতার। বই উৎসবের অনাড়ম্বর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্কুল পরিচালনা কমিটির সভাপতি মাস্টার নুরুল হক সিকদার। এতে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, অভিভাবক ও স্কুলের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, শিক্ষা ব্যবস্থায় বর্তমান সরকারের যুগান্তকারি পদক্ষেপ বিনামূল্যে বই বিতরণ। তাই তিনি সরকার প্রধানকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং শিক্ষার্থীদের শুধুমাত্র বইয়ে মগ্ন না থেকে খেলাধুলা ও সাংস্কৃতিক অঙ্গনেও অবদান রাখার আহবান জানান।

উল্লেখ্য, মঙ্গলবার প্রকাশিত ২০১৯ সালের জেএসসি ও পিইসি পরীক্ষার ফলাফলে গোল্ডেন-এ প্লাস সহ শতভাগ পাশ করেছে। একমাত্র গোল্ডেন-এ প্লাস ফলাফল অর্জনকারি হলো তানবীর হোসাইন তুহিন। এ ফলাফলের জন্য তুহিন মহান আল্লাহ, মা-বাবা ও শিক্ষকবৃন্দের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।