“মন মিলেছে মনের মেলায়, প্রাণের মাঝে আয়”

॥ সোয়েব সাঈদ ॥

বর্ণিল আয়োজনে সম্পন্ন হলো এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলার ২০ বছর উদযাপন। অনুষ্ঠান উদযাপনে এসএসসি ৯৯ ব্যাচের ৫ শতাধিক সদস্য মেতেছিলো দিনব্যাপী আনন্দায়োজনে। শুক্রবার (২৭ ডিসেম্বর) সকাল আটটায় কক্সবাজার বীর শ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে বেলুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন, ককক্সবাজার পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। পরে মোটর সাইকেল বহর সহ বিশাল র‌্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সকাল ১০ টায় কক্সবাজার সী-প্রিন্সেস হোটেল চত্বরে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় ও সংগঠনের ২০ বছর উদ্যাপনের পতাকা উত্তোলন, শপথ বাক্য পাঠ ও সালাম প্রদর্শন করা হয়। ব্যতিক্রমী এ এ্যাসেম্বলী শেষে হোটেল মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা, সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক। এতে সম্মানিত অতিথি ছিলেন, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন। এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সভাপতি শওকত ওসমান ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা ২০ বছর পূর্তি উদ্যাপন পরিষদের আহবায়ক মো. হাসান মাহমুদ চৌধুরী।

ডা. রনজন বড়ুয়া রাজন এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহরিয়ার বিন নাছির রিয়াদ, প্রতিষ্ঠাতা আহবায়ক মীর মোহাম্মদ আবদুল মালেক, প্রতিষ্ঠাতা সদস্য সচিব ডাঃ রিদওয়ান তারিন, এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা ২০ বছর পূর্তি উদ্যাপন পরিষদের সদস্য সচিব হুমায়ুন কবির, ২০ বছর উদ্যাপন স্মরণিকা ‘দ্রুবক’ প্রকাশনা পরিষদের আহবায়ক মোহাম্মদ মঈন উদ্দিন, এসএসসি ৯৯ ব্যাচ উখিয়ার পক্ষে লুৎফর রহমান, মহেশখালীর শহীদুল্লাহ খান ও আলা উদ্দিন, রামুর পক্ষে এডভোকেট রেজাউল করিম রাজু ও সাংবাদিক সোয়েব সাঈদ, পেকুয়ার জাহেদুল ইসলাম, ঈদগাহর মোহাম্মদ ওমর ফারুক, কক্সবাজারের শাহানা মজুমদার চুমকি, আবদুল মালেক জাকির প্রমূখ। অনুষ্ঠানে জেলার ৮ উপজেলার ৯টি মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহায়ক (দপ্তরী) কে সম্মাননা প্রদান করা হয়।

দুপুরে অনুষ্ঠান মঞ্চে এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা ২০ বছর পূর্তি উদ্যাপন স্মারক ‘ধ্রুবক’ এর মোড়ক উন্মোচন করেন, কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন সহ এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা ও ২০ বছর পূর্তি উদ্যাপন কমিটির নেতৃবৃন্দ। অনুষ্ঠানে ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এসএসসি ৯৯ ব্যাচের জনকল্যাণমূলক ও সাংগঠনিক কর্মকান্ডের প্রদর্র্শনী “আমাদের কথা” উপস্থাপন করেন, ডা. রিদুয়ান তারিন। অনুষ্ঠানে এসএসসি ৯৯ ব্যাচের বন্ধু প্রকৌশলী আরিফুল ইসলাম এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার এর জন্য নিজের নির্মিত ওয়েবসাইট উপস্থাপন করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন, চ্যানেল আই তারকা তিশা, আঞ্চলিক গানের সাড়াজাগানো সাদা-কালো ব্যানড, শিল্পী মেরী ও সাদাকালো ব্যান্ড এর শিল্পীরা। এছাড়াও ৯৯ ব্যাচের বন্ধু সোয়েব সাঈদ, আলা উদ্দিন, লুৎফর রহমান, আমান, মেঘলা ও সুমি গান পরিবেশন করে সবাইকে মুগ্ধ করেন। অনুষ্ঠানে ৯৯ ব্যাচের বন্ধুরা বাঁধভাঙ্গা উচ্ছ্বাস আর নেচে-গেয়ে শৈশবের সোনালী দিনের মতো আনন্দায়োজনে মেতে উঠেন। অনুষ্ঠানে বন্ধু রেজাউল কবির হিরু ও আবু বক্কর সিদ্দিক মিন্টুর তত্ত্বাবধানে রুচিসম্মত ও সুস্বাদু খাবার পরিবেশন করা হয়। মধ্যাহ্নভোজের পর পুরনো দিনের বন্ধুদের কাছে পেয়ে আড্ডায় মেতে উঠেন অনেকে। অনুষ্ঠানের সূচী দীর্ঘ হলেও আয়োজকদের আন্তরিকতায় সব পর্ব ছিলো বির্বিঘœ এবং উপভোগ্য। উৎসবে অংশগ্রহনকারি সব বন্ধুদের দেয়া হয় শুভেচ্ছা ক্রেষ্ট, আকর্ষণীয় মানের টি-শার্ট, উত্তরীয় ও উৎসব উপলক্ষ্যে প্রকাশিত ম্যাগাজিন।

আলোচনা সভার শুরুতে এসএসসি ৯৯ ব্যাচের প্রয়াত বন্ধুদের স্মরণে এক মিনিট দাঁিড়য়ে নীরবতা পালন করা হয়। প্রয়াত বন্ধুরা হলেন, জিয়াউল হক, সায়েমগীর হোসেন, মোহাম্মদ শাহেদুল হক শামীম, লিটন কান্তি দাশ, রাশেদ হোছাইন এবং রামু উপজেলার এডভোকেট হুমায়ুন আজাদ ও পলাশ দে। এছাড়াও অনুষ্ঠানে রামুর বন্ধু খোরশেদ আলম সাগরের পিতা বিশিষ্ট ব্যবসায়ি কাদের হোসেনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ ও মরহুমের রুহের মাগফেরাত কামনা করা হয়।

এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা ২০ বছর পূর্তি উদযাপন পরিষদের আহবায়ক মো. হাসান মাহমুদ চৌধুরী ও সদস্য সচিব হুমায়ুন কবির এবং এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সভাপতি শওকত ওসমান ফারুক ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহরিয়ার বিন নাছির রিয়াদ জানান, ২০১১ সাল থেকে এ ব্যাচ জেলায় সুসংগঠিত হয়ে বন্ধুদের আনন্দায়োজনের পাশাপাশি বিভিন্ন সামাজিক, সেবা ও জনকল্যাণমূলক কর্মকান্ড চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় এবারের ২০ বছর উদ্যাপন অনুষ্ঠান ছিলো সবচেয়ে বৃহৎ আয়োজন। সকাল সাড়ে সাতটা থেকে রাত পর্যন্ত দিনব্যাপী বিশাল আনন্দযজ্ঞে মেতেছিলো ৫ শতাধিক এসএসসি ৯৯ ব্যাচের বন্ধু ও তাদের পরিবারের ৫ সদস্য। সফলভাবে এ আয়োজন সম্পন্ন করতে পারায় তারা অংশগ্রহনকারি সকল বন্ধুদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে এবং আগামী এ ধরনের আয়োজন অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেছে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •