প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজার রামুর গর্জনিয়া মাঝির কাটায় ঢাকা অাহছানিয়া মিশন পরিচালিত এ‌ডো‌লো‌সেন্ট প্রোগ্রাম এর মাধ্যমে ৬ মাস মেয়াদী কারিগরী প্রশিক্ষণের হোস্ট ক‌মিউ‌নি‌টির শিক্ষার্থীদের ২৪০০ টাকা করে শিক্ষা বৃত্তি প্রদান করা হয়েছে। এই কর্মসূচির অাওতায় ৬ মাস মেয়াদি কারিগরি প্রশিক্ষণের ১৬০ জন শিক্ষার্থী শিক্ষা বৃত্তি পেয়েছেন।
দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গ্রামীণ মানুষের উন্নয়নে ইউনিসেফের অর্থায়নে ঢাকা অাহছানিয়া মিশন দীর্ঘদিন কাজ করছেন বলে জানান সংস্থার লোকজন।

সংস্থাটির পরিচালনাধীন গর্জনিয়া মাঝির কাটা (রামু -২) শাখার প্রশিক্ষণ সেন্টারে রবিবার ২২ ডিসেম্বর দুপুর ১২ টায় বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়।

প্রতি বছরের শুরু হতে কারিগরি প্রশিক্ষণের কার্যক্রম শুরু হয় যা ছয় মাস অবধি কারিগরি প্রশিক্ষণ চলমান থাকে। তেমনিভাবে মে ২০১৯ থেকে এই কোর্স শুরু হয়ে ডিসেম্বরে প্রথম সেশন শেষ হচ্ছে।

সংস্থাটির কর্মকর্তারা অারো জানান কারিগরি প্রশিক্ষন প্রোগ্রামে অাছে কম্পিউটার সার্ভিসিং, মোবাইল সার্ভিসিং, টেইলারিং, এবং ব্লক বটিক।
তারা জানান, ঢাকা অাহছানিয়া মিশনের চলমান এই প্রজেক্টে গর্জনিয়াসহ কক্সবাজারের হোস্ট ক‌মিউ‌নি‌টিতে ৫টি প্রশিক্ষণ সেন্টারে অন্তত ৮০০ জন শিক্ষার্থী তাদের শিক্ষা বৃত্তি লাভ করেছেন।
এ ছাড়া তারা ইতোমধ্যে জানুয়ারী ২০২০ সাল থেকে নতুন ভর্তি কার্যক্রম শুরু করেছে।

এ দিকে শিক্ষা বৃত্তি প্রদান অনুষ্ঠানের অালোচনায় তরুণ উদ্যোক্তা একে এম আনোয়ার হোসেন বলেন, “দরিদ্র জনগোষ্ঠীকে দারিদ্রতার বেড়াজাল থেকে মুক্ত করতে দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই এবং দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির হলে গ্রামীণ জনগোষ্ঠীর দারিদ্র্যের যে অভিশাপ তা নিমিষে দূর হবে।

তিনি বলেন, ইউ‌নি‌সেফ এর আর্থিক সহায়তায় ঢাকা আহ্ছানিয়া মিশন পরিচালিত এ‌ডো‌লো‌সেন্ট প্রোগ্রামের মাধ্যমে অনেক ‌ছেলে মেয়েদের কর্মসংস্থানের সুযোগ হ‌বে। বৃত্তি প্রদান অনুষ্টানে অন্যান্যদের মধ্যে উপস্তিত ছিলেন গর্জনিয়া মাঝির কাটা সেন্টারের সভাপতি মাষ্টার মোহাম্মাদ ইসহাক, সহ-সভাপতি মঈন উদ্দিন, ট্রেনিং অফিসার নুসরাত জাহান প্রিয়া, ট্রেনিং অফিসার সাজিয়া আক্তার, সদস্য মোহাম্মদ শাহ আলম সাওদাগর, মোহাম্মদ ইকবাল, সুরত আলম, এসএম নাজিম।