আন্তর্জাতিক ডেস্ক:
কর্মসংস্থান ও উন্নত জীবনের আশায় চলতি বছর পাঁচ লাখ পাকিস্তানি নাগরিক দেশ ছেড়ে বিদেশে পাড়ি দিয়েছেন। দেশটির অভিবাসন ও বিদেশী কর্মসংস্থান বিষয়ক ব্যুরো বলছে, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় এক কোটি পাকিস্তানি নাগরিক বসবাস করছেন। প্রচুর মেধাবী নাগরিক দেশ ছেড়েছেন।

সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, কর্মসংস্থান ও নিশ্চিত ভবিষ্যতের আশায় অধিকাংশ পাকিস্তানি দেশ ছেড়েছেন।

গত দু’বছরে ৮ লাখ ৮৪ হাজার পাকিস্তানি নাগরিক দেশ ছেড়েছেন। গত বছর তিন লাখ এবং চলতি বছর প্রায় পাঁচ লাখ পাক নাগরিক বিদেশে পাড়ি দিয়েছেন। মাত্রই স্নাতক অর্জন করেছেন এমন লোকজনই বেশি দেশ ছেড়েছেন।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, যারা দেশ থেকে বিদেশে পাড়ি দিচ্ছেন তাদের মধ্যে অধিকাংশই দক্ষ ব্যক্তি। তিন লাখ ৬৯ হাজার দক্ষ ব্যক্তি দেশ ছেড়েছেন। এদের মধ্যে বেশিরভাগই প্রকৌশলী, চিকিৎসক এবং হিসাবরক্ষক। প্রকৌশলীরাই বেশি দেশ ছাড়ছেন কারণ দেশে তারা কাজ পাচ্ছেন না। অপরদিকে নিশ্চিত ভবিষ্যতের আশায় বিদেশে পাড়ি দিচ্ছেন তরুণ চিকিৎসকরা।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ যেমন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, বাহরাইন এবং কাতার পাকিস্তানের প্রবাসীদের কাছে অন্যতম পছন্দের গন্তব্যে পরিণত হয়েছে। এছাড়া মালয়েশিয়া, ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রেও যাচ্ছেন বহু পাকিস্তানি।