পেকুয়া প্রতিনিধি :

কক্সবাজারের পেকুয়ায় চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের বারবাকিয়া রেঞ্জের উদ্যোগে মানুষ-হাতির দ্বন্দ্ব নিরসনকল্পে সচেতনমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ডিসেম্বর) দুপুর সাড়ে ১১টার দিকে শিলখালী ইউনিয়নের সাপের গারা এলাকার ডাঃ মনিরুজ্জামান চৌধুরী প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা আবদুল গফুর মোল্লার সভাপতিত্বে এ সভায় মূখ্য আলোচক ছিলেন আন্তর্জাতিক হাতি বিশেষজ্ঞ ডা. নাছির উদ্দিন, প্রধান অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের সহকারী বন রক্ষক শওকত ইমরান আরাফাত, বিশেষ অতিথির বক্তব্য দেন শিলখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল হোছাইন ও ডাঃ মনিরুজ্জামান চৌধুরী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ জামাল হোসেন।

মূখ্য আলোচকের বক্তব্যে ডা. নাছির উদ্দিন বলেন, মানুষ আর হাতির মধ্যে দ্বন্দ্বের একমাত্র কারণ হাতির জন্য সংরক্ষিত জায়গায় মানুষের বসবাস। হাতিসহ বন্যপ্রাণীরদের খাবার আহরণের জায়গায় মানুষের বিচরণ বেড়ে যাবার ফলে হাতিসহ বন্যপ্রাণীরা লোকালয়ে ডুকে পড়ছে। আমরা এ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে চাইলে হাতিদের আগের পরিবেশ ফিরিয়ে দিতে হবে। নিশ্চিত করতে হবে তাদের খাবার।

প্রধান অতিথির বক্তব্যে শওকত ইমরান আরাফাত বলেন, মানুষ-হাতির দ্বন্দ্ব নিরসনকল্পে সরকার বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে। তার মধ্যে একটি হচ্ছে হাতির বিচরণকৃত প্রতিটি এলাকায় সাতজন বিশিষ্ট একটি দল গঠন করা। দলটিকে বনবিভাগের পক্ষ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। শেখানো হবে কিভাবে হাতিসহ বন্যপ্রাণীদের আক্রমণের হাত থেকে বাঁচা যায়। বক্তব্যে তিনি প্রকৃতি ও সংরক্ষিত বন রক্ষায় সবার সহযোগিতা কামনা করেন।

উক্ত আলোচনা সভায় বারবাকিয়া রেঞ্জের কর্মকর্তাবৃন্দ, সামাজিক বনায়নের সুবিধাভোগীরা, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, ছাত্র ও সচেতন ব্যক্তিবর্গসহ নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।