মো. নুরুল করিম আরমান, লামা:
ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বান্দরবানের লামা মডার্ণ হাই স্কুলে ২০২০ শিক্ষা বর্ষে সীমিত আসনে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১১টা থেকে দুুপুর সাড়ে ১২টা পর্যন্ত স্কুল মিলনায়তনে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। স্কুল পরিচালনা কমিটির সভাপতি চিং মং মার্মা, প্রতিষ্ঠাতা ও স্বর্ণ বিজয়ী জ উ প্রু, প্রধান শিক্ষক মংজাই প্রু মার্মা ও সাংবাদিক মো. নুরুল করিম আরমান পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় স্কুলের শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যরাও উপস্থিত ছিলেন। ৬০জন কোমলমতি শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় স্বতস্ফুর্তভাবে অংশ গ্রহণ করেন। এ পরীক্ষাকে কেন্দ্র করে তীব্র শীত উপেক্ষা করে সকাল থেকে অভিভাবকদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে স্কুলের আশপাশ। সুপ্রিম কোর্ট, হাই কোট বিভাগের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা’র সার্বিক সহযোগিতায় ২০১৮ সালে স্কুলটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। বর্তমানে এ স্কুলে ৬ষ্ঠ শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থী পাঠদান করা হচ্ছে। স্কুলে ৮জন দক্ষ শিক্ষক কর্মরত আছেন। এদিকে পরীক্ষায় উত্তীর্ণ ৩০জন শিক্ষার্থীকে স্কুলে ভর্তি করা হবে এবং ২১ ডিসেম্বর শনিবার থেকে শুরু হয়ে আগামী ১০ জানুয়ারী ভর্তির শেষ দিন বলে জানান স্কুলের প্রধান শিক্ষক মংজাই প্রু মার্মা।

স্কুলের বাহিরে অপেক্ষমান কয়েকজন অভিভাবক এ প্রতিবেদককে জানান, বিদ্যালয় অনেক আছে। কিন্তু মান সম্মত শিক্ষা সব বিদ্যালয় থেকে আসা করা যায়না। তাই মান সম্মত শিক্ষা লাভের আশায় বাচ্ছাকে মডার্ণ হাই স্কুলে ভর্তি করতেই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সত্যতা নিশ্চিত করে স্কুল পরিচালনা কমিটির সভাপতি চিং মং মার্মা বলেন, মান সম্মত শিক্ষা বিস্তারের লক্ষ্যেই স্কুলটি প্রতিষ্ঠা করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ভর্তি ফরম বিতরণ শুরু হয় গত ২৬ নভেম্বর থেকে। শুক্রবার ১০০ নম্বরে অনুষ্ঠিত পরীক্ষার ফলাফল একই দিন বিকালে প্রকাশ করা হয়। এছাড়া গত ১৬ ডিসেম্বর মজান বিজয় দিবসে স্কুলের শিক্ষার্থীরা টি.টি এন্ড ডি.সি মাঠে অনুষ্ঠিত ডিসপ্লে প্রতিযোগিতায় প্রথম ও কুচকাওয়াজে দ্বিতীয় স্থান অর্জন করে। এর আগে এ স্কুলের শিক্ষার্থীরা দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত রচনা প্রতিযোগিতায়ও তৃতীয় স্থান অর্জন করে বলে জানান চিং মং মার্মা।