আবদুল মজিদ,চকরিয়া (কক্সবাজার) :

কক্সবাজারের চকরিয়ায় ডাকাতদলের দুই পক্ষের ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধে উপকূলের অঞ্চলের ত্রাসখ্যাত ১৭ মামলার পলাতক আসামি দুর্ধর্ষ ডাকাত সর্দার আনোয়ার হোসেন ওরফে আনু ডাকাত (৪২) বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে আনু ডাকাতের লাশ এবং ডাকাতদলের ফেলে যাওয়া একটি এলজি, চার রাউন্ড কার্তুজ ও ৯ রাউন্ড ব্যবহৃত গুলির খোসা উদ্ধার করেছে। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ভোররাতে উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের সুরাপজপুরের কালাইয়ার গোদা পাহাড়ি এলাকায় বন্দুকযুদ্ধের এ ঘটনা ঘটেছে। নিহত ডাকাত সর্দার আনোয়ার হোসেন ওরফে আনু ডাকাত চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের লাল মোহাম্মদ পাড়ার মুজিব উল্লাহ ওরফে কিনাইয়া ডাকাতের ছেলে।

পুলিশ জানিয়েছে, ডাকাত সর্দার আনোয়ার হোসেন ওরফে আনু চকরিয়া উপজেলার উপকূলীয় চিংড়িজোনের ত্রাস। তার বিরুদ্ধে খুনসহ ডাকাতি, হত্যা, অস্ত্র, সন্ত্রাসী কার্যকলাপ, পুলিশ এসল্ট, ডাকাতির প্রস্তুতিসহ ১৭টি মামলা রয়েছে। এসব মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও ছিল। তন্মধ্যে ১৬টি মামলা চকরিয়া থানার এবং একটি মহেশখালী থানার।

চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হাবিবুর রহমান জানান, এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে সশস্ত্র ডাকাতদলের বিবাদমান দুই পক্ষের মধ্যে ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধে ডাকাত সর্দার আনু নিহত হয়। এ ঘটনায় থানায় হত্যা ও অস্ত্র আইনে দুইটি মামলা রুজু হয়েছে। ঘটনাস্থল থেকে উদ্ধার আনু ডাকাতের লাশের সুরতহাল প্রতিবেদন তৈরি শেষে ময়না তদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।