নিজস্ব প্রতিবেদক:
মহান বিজয় দিবসে শিক্ষার্থীদের মাঝে এক হাজার জাতীয় পতাকা বিতরণ করলো কক্সবাজারের রামুর মানবিক ও সামাজিক সংগঠন ‘স্বপ্ন’।

সোমবার (১৬ ডিসেম্বর) কক্সবাজারের রামু খিজারী সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে রামু উপজেলা প্রশাসন আয়োজিত মহান বিজয় দিবসের অনুষ্ঠানে এসব পতাকা বিতরন করা হয়।

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার পাশাপাশি এবং জাতীর শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সন্মান জানাতে সংগঠনটি এ উদ্যেগ নিয়েছে।

সংগঠনটির চেয়ারম্যান রামু উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষক সুমথ বড়ুয়া জানান, ১৯৭১ সালে বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগে এবং তাদের হাত ধরেই অর্জিত আমাদের এই লাল সবুজের পতাকা। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে এবং বিজয়ের সঠিক ইতিহাস জানাতে স্বপ্ন ব্যতিক্রমী এ উদ্যেগ গ্রহন করে।

তিনি আরও জানান, এক হাজার শিক্ষার্থীর হাতে জাতীয় পতাকা, এ দৃশ্যটি দেখতেই মানুষকে সেই একাত্তুরের মুক্তিযুদ্ধের কথা স্মরণ করিয়ে দেয়। মুহুর্তেই মানুষের মনে ভাবনার উদ্রেক ঘটে বাঙ্গালী জাতী
কিভাবে অর্জন করেছির লাল সবুজের এই জাতীয় পতাকা।

পাকিস্থানী হানাদারদের পরাস্থ করে বাংলার দামাল ছেলেরা কিভাবে ছিনিয়ে এনেছিল এই পতাকা,এই মানচিত্র এই বিজয়। সেই স্মৃতি চীর জাগরুক রাখাই স্বপ্নের সকল সদস্যের স্বপ্ন।

রামু উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) প্রণয় চাকমা বাংলানিউজকে বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশ জাতীকে দ্রবীভুত করতে এটি অবশ্যই স্বপ্ন-এর ব্যতিক্রম উদ্যেগ। আমি তাদের মহৎ এ উদ্যেগকে স্বাগত জানাই।

মুক্তিযুদ্ধ,বিজয়,একাত্তুরের সেই স্বপ্নগাঁথা দিয়ে নতুন প্রজন্মকে জাগ্রত রাখার পাশাপাশি ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ এবং ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশ গড়তে সরকারের সেই অঙ্গীকার বাস্তবায়নে এ ধরনের উদ্যেগ সহায়ক ভুমিকা পালন করবে।