পেকুয়া উপজেলায় নাছির উদ্দিন বাদশা শ্রেষ্ঠ এসএমসি সভাপতি

বার্তা পরিবেশক :

কক্সবাজারের পেকুয়া উপজেলার সাতটি ইউনিয়নে ৫৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে সদর ইউনিয়নের উত্তর মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি নাছির উদ্দিন বাদশা ২০১৯ সালে উপজেলার শ্রেষ্ট এসএমসি সভাপতি নির্বাচিত হয়েছেন। গত ২৮ নভেম্বর উপজেলা প্রাথমিক সম্মাননা যাছাই বাছাই শিক্ষা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইকা শাহাদাত ও কমিটির সদস্য সচিব উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.ছালামত উল্লাহ উপজেলার ৫৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শিক্ষার অগ্রগতি উন্নয়ন ও বিদ্যালয়ের সার্বিক কার্যক্রম সমীক্ষা শেষে উত্তর মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি নাছির উদ্দিন বাদশা ২০১৯ সালে উপজেলার শ্রেষ্ট এসএমসি সভাপতি নির্বাচিত ঘোষনা করেন।

নির্বাচিত উপজেলার শ্রেষ্ট এসএমসি সভাপতি নাছির উদ্দিন বাদশা বর্তমান পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য। তিনি উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক ও সহসভাপতি ছিলেন। একই সঙ্গে তিনি পেকুয়া উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির অন্যতম সদস্য পদে দায়িত্ব পালন করছেন। পাশপাশি তিনি শেখ রাসেল ক্রীড়া পরিষদের সভাপতি পদে দায়িত্ব পালন করছেন। জড়িত রয়েছে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের গুরুত্বপুর্ণ পদে। নাছির উদ্দিন বাদশার গ্রামের বাড়ি পেকুয়া সদর ইউনিয়নের মেহেরনামা এলাকা। তিনি ওই এলাকার শাহ আলম সওদাগরের চতুর্থ সন্তান।

জানা গেছে, ১৯৭১ সালে পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের অজপাড়া গ্রাম উত্তর মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা হয়। ১৯৭৩ সালের পহেলা জুলাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাদেশের অপরাপর বিদ্যালয়ের সঙ্গে উত্তর মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয় করণের আওতায় অর্ন্তভুক্ত করেন।

স্থানীয় অভিভাবক মহল জানিয়েছেন, প্রতিষ্ঠার পর থেকে বিদ্যালয়টি নানা সংকটে নিমর্জিত থাকলেও ২০১৭ সালে সদস্যদের ভোটে নাছির উদ্দিন বাদশা বিদ্যালয় ব্যবস্থাপনা (এসএমসি) কমিটির সভাপতি নির্বাচিত হবার পর মুলত বিদ্যালয়ের সার্বিক কার্যক্রমে বদলে যেতে শুরু করে দৃশ্যপট। বিশেষ করে সভাপতি নাছির উদ্দিন বাদশার সুদক্ষ মনিটরিংয়ে অল্পসময়ের মধ্যে বিদ্যালয়টি উন্নয়নের আলোর মুখ দেখতে শুরু করে। প্রথমে তিনি বিদ্যালয়ের নামীয় ভুসম্পত্তির মালিকানা প্রতিষ্ঠা করেন। আইনী অনেকগুলো জটিলতা কাটিয়ে নাছির উদ্দিন বাদশা সমাজের প্রতিটি নাগরিকের সার্বিক সহযোগিতায় বিদ্যালয়কে ঢেলে সাজাতে সফল হন। পরবর্তীতে তাঁর প্রচেষ্ঠায় বিদ্যালয়ের চারিদিকে নির্মাণ করা হয় সীমানা বেস্টনী (দেওয়াল)। পাশাপাশি নির্মাণ করা হয় বিদ্যালয়ের মনোরম একটি গেইট।

স্থানীয় শিক্ষানুরাগীরা জানান, দীর্ঘ ৮৫বছরের অবহেলিত জনপদ উত্তর মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলতি ২০১৯ সালে পেকুয়া সদর ইউনিয়ন থেকে বিভক্ত হয়ে আলাদাভাবে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার নতুন কেন্দ্র চালু করা হয়। এই কাজটির পেছনে শ্রেষ্ট এসএমসি সভাপতি নাছির উদ্দিন বাদশার অক্লান্ত প্ররিশ্রম রয়েছে।

উত্তর মেহেরনামা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোতাহেরা বেগম বলেন, ব্যবস্থাপনা কমিটির সভাপতি নির্বাচিত হবার পর নাছির উদ্দিন বাদশা অনেকগুলো যুগান্তকারী প্রদক্ষেপ নিয়েছেন। তিনি সফল নেতৃত্বের মাধ্যমে আমাদের বিদ্যালয়কে উন্নয়নে ঢেলে সাজাতে কাজ করে যাচ্ছেন। ইতোমধ্যে অনেকগুলো ইতিবাচক কাজ করেছেন তিনি। তাঁর প্রেক্ষিতে অবহেলিত জনপদের বিদ্যালয়টি আজ উপজেলার একটি আর্দশ বিদ্যালয়ে রূপান্তিত হতে চলছে।

তিনি বলেন, নির্বাচিত হবার পর তিনি বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন ও সরকারি নানা কর্মসুচি বাস্তবায়নে ব্যক্তিগত তহবিল থেকে ৬৪ হাজার টাকা টাকা অনুদান দিয়েছেন।

এলাকাবাসি জানায়, বর্তমানে পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের ৮৫ বছরের অবহেলিত জনপদ মেহেরনামাকে আলাদা ইউনিয়নে রূপান্তর করতে নাছির উদ্দিন বাদশা নিরলশভাবে কাজ চালিয়ে যাচ্ছেন। তিনি বিগত উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে ভোটযুদ্ধে অংশনেন। ওইসময় কতিপয় মহলের চক্রান্তে তিনি প্রথমে প্রার্থীতা হারালেও নির্বাচনের তিনদিন আগে হাইর্কোটের আদেশে তিনি ফের ভোটযুদ্ধে ফিরে আসেন।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় স্বামীর পরকিয়া সইতে না পেরে স্ত্রীর আত্মহত্যা!

কক্সবাজারের সিজেএম তৌফিক আজিজ জেলা জজ হলেন

জেলায় জন্ম-মৃত্যু নিবন্ধন সার্ভার চালুকরণে সচেতনতা বিষয়ক আলোচনা সভা

কক্সবাজারে সহকারী জজ নিয়োগ পেলেন পাঁপড়ি বড়ুয়া

কক্সবাজার আদালতে ইয়াবা মামলায় একজনের ৫ বছর সশ্রম কারাদণ্ড

রামুতে প্রবাসী হত্যার প্রধান আসামী খুইল্ল্যা মিয়া গ্রেপ্তার

টেকনাফে আত্মসমর্পণকৃত ১০১ ইয়াবাকারবারীর বিরুদ্ধে চার্জশীট দাখিল

মহেশখালীতে র‌্যাবের ভুয়া সদস্য গ্রেপ্তার

রহস্যময় ভাইরাস আরো ছড়িয়েছে, বাংলাদেশে সতর্কতা

ইয়েমেনে মসজিদে ড্রোন হামলা, নিহত ৮৩

আলীকদম ইউনিয়ন পরিষদ অফিসে দুর্ধর্ষ চুরি, নিয়ে গেল কম্পিউটারসহ সরঞ্জাম

উচ্চ শিক্ষার সুযোগ পেলেন লামা কোয়ান্টাম কলেজের দুই খুমি শিক্ষার্থী

রামুর প্রত্নতাত্ত্বিক স্থান পরিদর্শনে আশিকুর রহমান এমপি

মহেশখালী বিপুল পরিমাণ অস্ত্র ও সরঞ্জামসহ কারিগর গ্রেফতার

চট্টগ্রামে শেখ হাসিনার জনসভায় গুলি, ৫ জনের মৃত্যুদণ্ড

সিপিবির সমাবেশে হামলা: ১০ জনের মৃত্যুদণ্ড

ন্যায্য মূল্যে মাঠ থেকে ১ লাখ মেট্রিকটন লবণ কিনবে সরকার

হাইকোর্টে জামিন পেলেন প্রথম আলো সম্পাদক

এমপি আশেক উল্লাহ’র জনগণের অভিযোগ সংক্রান্ত বিশেষ বার্তা

মহেশখালীতে ভাইয়ের গুলিতে ভাই খুন