মালয়েশিয়া নিয়ে আমার অনেক স্বপ্ন, পদত্যাগ অসম্ভব

আহমাদুল কবির , মালয়েশিয়া:
আনোয়ার ইব্রাহীমের কাছে ক্ষমতা ছাড়ছেন না মাহাথির! পদত্যাগের ব্যাপারে কোনো সুনির্দিষ্ট প্রতিশ্রুতি দিতে তিনি অস্বীকার করেছেন। ২০২০ সালের পরেও ক্ষমতায় থাকার আভাস দিয়েছেন তিনি।

দোহা ফোরামে ৯৪ বছর বয়সী মাহাথির বলেন, পদত্যাগের আগে আগের সরকারের তৈরি করা সংকটগুলো তিনি সমাধান করতে চাচ্ছেন। তবে প্রধানমন্ত্রী হিসেবে কে তার উত্তরসূরি হবেন; সেই নিশ্চয়তাও তিনি দিতে পারছেন না বলে মন্তব্য করেছেন। বার্তা সংস্থা রয়টার্স, এএফপি ও চ্যানেল নিউজ এশিয়ার খবরে এমন তথ্যই মিলেছে।

আগামী বছর নাগাদ তিনি পদত্যাগ করবেন কিনা; এমন প্রশ্নের জবাবে মাহাথির এসব বলেছেন। এতে পরবর্তী বছরের মে নাগাদ আনোয়ার ইব্রাহীমের কাছে ক্ষমতা হস্তান্তরের যে কথা রয়েছে, তাতে অস্পষ্টতা তৈরি হয়েছে।

আনোয়ারের শত্রু-থেকে-মিত্র বনে যাওয়া মাহাথির মোহাম্মদ কখন ক্ষমতা হস্তান্তর করবেন, তা বলতে অস্বীকার করায় মালয়েশিয়ায় এখন রাজনৈতিক অস্থিরতা বাড়ছে। এতে দলের ভেতর চাপা কোন্দল নতুন করে জেগে উঠছে।

ছয় দশক ধরে ক্ষমতায় থাকা দুর্নীতিতে জর্জরিত জোটকে হারিয়ে ঐতিহাসিক এক নির্বাচনের মধ্য দিয়ে গত বছর তিনি ক্ষমতায় আসেন। এর আগে দুই দশকের বেশি ক্ষমতায় থাকার পর ২০০৩ সালে তিনি পদত্যাগ করেছিলেন। এতে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের সুযোগ পান নাজিব রাজাক। বর্তমানে দুর্নীতির অভিযোগে তার বিচার চলছে।

কাতারের রাজধানীতে দেয়া এক বক্তব্যে মাহাথির আরও বলেন, ২০২০ সাল নাগাদ একটি পরিপূর্ণ উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার স্বপ্ন আমাদের রয়েছে। আমার পদত্যাগের পর পরবর্তী নেতৃত্ব ভিন্ন পথ ও নীতি বেছে নেবেন। এতে এই স্বপ্ন বাস্তবায়ন নাও ঘটতে পারে।

‘আমরা যে সিদ্ধান্ত নিয়েছি, সেই চেষ্টা চালিয়ে যাব। কিন্তু ২০২৫ থেকে ২০৩০ সালের মধ্যে আমাদের উদ্যোগ শেষ করতে হবে।’ তিনি বলেন, বড় কিছু সমস্যা সমাধানের পর পদত্যাগ করব বলে প্রতিশ্রুতি দিয়েছি। আগের সরকার এসব সমস্যা রেখে গেছে। জোট যদি নেতৃত্বের জন্য কোনো প্রার্থীর নাম ঘোষণা করে, তবে আমি পদত্যাগ করব।

মাহাথির মোহাম্মদের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে আনোয়ার ইব্রাহীমকে ভাবা হচ্ছে। আগামী বছরের মে মাসে তার হাতে ক্ষমতার হস্তান্তরের কথা রয়েছে তার। কিন্তু বেশ কয়েকবার পরস্পর বিপরীত কথা বলে যাচ্ছেন মাহাথির। সাবেক এক পুরুষ সহকর্মীর প্রতি যৌন সহিংতার অভিযোগে বৃহস্পতিবার আনোয়ার ইব্রাহীমকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

আনোয়ার এসব অভিযোগ জোরালোভাবে অস্বীকার করেছেন। এর আগে এমন অভিযোগে তাকে এক দশকের মতো কারাগারে কাটাতে হয়েছে।

তবে সমর্থকরা বলছেন, তার রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংস করে দিতেই বিরোধীরা এসব অভিযোগ বানাচ্ছেন। গত বছর কারাগার থেকে ছাড়া পেয়েছেন তিনি।

পিকেআর দলের বার্ষিক কংগ্রেস শুরু হওয়ার আগে গত সপ্তাহে প্রবীণ এই রাজনীতিবিদের বিরুদ্ধে নতুন করে অভিযোগ তোলা হয়েছে।

আনোয়ার ইব্রাহীম বলেন, পুলিশের প্রধান কার্যালয়ে তাকে একঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আমি আশা করছি, দ্রুতই তদন্ত শেষ হবে। ১৯৯০ এর দশকে উপপ্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করে প্রথম তাকে কারাগারে নিক্ষেপ করেন মাহাথির।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার শহরের হরিপদ দাশের পরলোকগমনঃ শোক প্রকাশ

কমছে কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্রে চিমনির উচ্চতা

ইরানে এবার সোলাইমানির ঘনিষ্ঠ কমান্ডারকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন আদেশ আজ

এক নজরে গাম্বিয়া-মিয়ানমার গণহত্যা মামলা

চীনের ভাইরাসে মৃত ১৭, বিশ্বজুড়ে শঙ্কা

হারপিক পানে এমপি নারায়ণ চন্দের ছেলে অভিজিতের মৃত্যু

সহকর্মীদের ফোন না ধরা নিয়ে যা বললেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব

চবিতে ছাত্রলীগের ২০ নেতাকর্মী আটক

ইরানি ব্যবসায়ীদের ভিসা দেওয়া বন্ধ করল মার্কিন সরকার

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বর্তীকালীন আদেশ আজ, আশাবাদী বাংলাদেশ

যে দেশে প্রতিদিন ৯৫ জন হত্যার শিকার হচ্ছে

চকরিয়ায় ওবায়দুল কাদেরের সমাবেশে যেতে জড়ো হওয়াকে কেন্দ্র করে দু’গ্রুপে মারামারি

স্থানীয় জনগোষ্ঠীর জন্য ২৫% সুবিধা নিশ্চিত করা হবে : ডিসি কামাল হোসেন

৯০ বছর পর জমির মালিক হাজির!

কচ্ছপিয়া ইউনিয়ন বিএনপির আংশিক কমিটি অনুমোদন

টেকনাফের খালেকের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

কচ্ছপিয়ায় মাদ্রাসার মাঠ ভরাটের উদ্বোধন ও দাখিল পরিক্ষার্থীদের বিদায়

সৈকত সাংস্কৃতিক উৎসব ২৪ ও ২৫ জানুয়ারি

২০ হাজার মানুষের চলাচলের একমাত্র মাধ্যম একটি কাঠের সেতু