ইমাম খাইর, সিবিএনঃ
নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে ‘জাতীয় পর্যায়ে বিজয়ফুল প্রতিযোগিতা ২০১৯’র আজকের (১৩ ডিসেম্বর) চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নিচ্ছে কক্সবাজারের রাহমান শ্রেষ্ঠ।
মহান বিজয় দিবস উপলক্ষ্যে দেশব্যাপী অনুষ্ঠিতব্য স্কুল ও কলেজ পর্যায় এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে ইতোমধ্যে ঢাকায় পৌঁছেছে রাহমান। সাথে রয়েছেন পিতা জেলা জাপার সাধারণ সম্পাদক মফিজুর রহমান মুফিজ।
সকালে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।
বিশেষ অতিথি থাকবেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এতে সভাপতিত্ব করবেন।
সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে এ প্রতিযোগিতা। বিকাল ৪টা থেকে প্রতিযোগিতায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।
‘বিজয়ফুল উৎসব’ প্রতিযাগিতায় জেলা এবং বিভাগীয় পর্যায়ের আবৃত্তি ‘গ’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ে অংশ নিচ্ছে কক্সবাজারের রাহমান শ্রেষ্ঠ।
এর আগে গত ১৭ অক্টোবর কক্সবাজার জেলা প্রশাসন আয়োজিত জেলা ভিত্তিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে ২৫ নভেম্বর বিভাগীয় প্রতিযোগিতায় অংশ নেয়। সেখানেও সমস্ত প্রতিযোগিকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে কক্সবাজারের এই মেধাবী মুখ।
রাহমান শ্রেষ্ঠ কক্সবাজার সরকারী বালক উচ্চ বিদ্যালয় বিজ্ঞান বিভাগের নবম শ্রেণী ও কক্সবাজারের একমাত্র আবৃত্তি প্রশিক্ষণ একাডেমী শব্দায়নের ছাত্র।
উদীয়মান মেধাবী ছাত্র ও আবৃত্তিকার রাহমান শ্রেষ্ঠ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মদিন উপলক্ষে জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় কবিতা আবৃত্তিতে (গ বিভাগ) টানা সপ্তম বারের মতো চ্যাম্পিয়ন হয়।
গত ১৭ মার্চ কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা এই প্রতিযোগিতা আয়োজন করেছিল।
২০১৩-২০১৯ ‘ক’, ‘খ’ ও ‘গ’ বিভাগ থেকে একটানা সাতবার আবৃত্তিতে প্রথম স্থান ধরে রেখেছে রাহমান শ্রেষ্ঠ।
ইতোপূর্বে সরকারী-বেসরকারি বিভিন্ন অনুষ্ঠানের আবৃত্তি, কৌতুক, চিত্রাংকন ও উপস্থাপনায় প্রথমস্থান পুরস্কারে ভূষিত হয়।
এত অল্প বয়সে হৃদয়ছোঁয়া উচ্চারণ ও আবৃত্তির কারণে রাহমান শ্রেষ্ঠকে ‘শব্দায়ন রত্ন’ উপাধি দিয়েছে তার আবৃত্তি শিক্ষাপ্রতিষ্ঠান শব্দায়ন আবৃত্তি একাডেমি।
এদিকে রহমান শ্রেষ্ঠ-এর ধারাবাহিক অভূতপূর্ব কৃতিত্বের জন্য সর্বমহলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গর্বিত পিতা জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মফিজুর রহমান মুফিজ ও মাতা নাছিমা আক্তার। তারা ছেলের সফলতার ধারাবাহিকতা রক্ষার জন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেছেন।