সিবিএন ডেস্ক:
ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় নবমবারের মতো শীর্ষ রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। এ তালিকায় ২৯ নম্বরে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেরকেল তার ব্যক্তিগত ক্যারিয়ার, অর্থনীতি ও রাজনীতিতে প্রভাব বিস্তারের ক্ষমতা, গণমাধ্যমে পারফরম্যান্স বিবেচনা, জার্মানিতে প্রায় দশ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দেয়া এবং তার বলিষ্ঠ নেতৃত্বের জন্য আবারও বিশ্বের সবচেয় ক্ষমতাধর নারীর তালিকার শীর্ষে তিনি।

গতবছর এই তালিকার ২২ নম্বর স্থানে থাকা ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন ল্যাগার্ডে এ বছর দ্বিতীয় অবস্থানে রয়েছেন। ক্রিস্টিন ল্যাগার্ডে আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

ফোর্বস ম্যাগাজিনের করা বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর ওই তালিকায় রয়েছে বিশ্বখ্যাত ম্যাগাজিন টাইমের বিচারে ‘পার্সন অব দ্য ইয়ার’ নির্বাচিত হওয়া মাত্র ১৬ বছর বয়সী পরিবেশবাদী কিশোরী গ্রেটা থানবার্গ।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে বাস্তব পদক্ষেপ এড়াতে বিশ্ব নেতাদের দায়িত্বহীন আচরণ বন্ধ করার আহ্বান জানিয়ে আসছেন গ্রেটা থানবার্গ।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল তার দল ক্রিস্টিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নে এতটা প্রভাব রাখেন যে তিনিই চ্যান্সেলর পদের জন্য অপরিহার্য। এই প্রভাবের ফলে গতবছরও তিনি বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শীর্ষে অবস্থান করেন।