তাজুল ইসলাম পলাশ, চট্টগ্রাম :

চট্টগ্রাম বন্দরে আসা আমদানি নিষিদ্ধ ৫০টি পুরনো ফটোকপি মেশিন জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। ব্র্যান্ড নিউ মাল্টিফাংশনাল প্রিন্টার আমদানির ঘোষণা দিয়ে চালানটি এনেছে ঢাকার কমলাপুরের মেসার্স অ্যাকসেস ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান।

মঙ্গলবার চট্টগ্রাম বন্দরে চালানটির কায়িক পরীক্ষা হয়েছে। এতে আমদানি নিষিদ্ধ চালানটি আটক করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টমসের উপ-কমিশনার মো. নুর উদ্দিন মিলন।

এদিকে গত বুধবার রাতে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জেদ্দা থেকে আসা দুই যাত্রীর কাছ থেকে ৩২১ কার্টন সিগারেট ও একটি স্বর্ণের বার উদ্ধার করা হয়েছে।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, বেলা ১১টা ৪০ মিনিটে জেদ্দা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৩৬ ফ্লাইটে আসেন ফটিকছড়ি উপজেলার মো. আরমান। তার লাগেজ থেকে ৭২ কার্টন ডানহিল ও ১৪৪ কার্টন ইজি লাইট ব্রান্ডের সিগারেট পাওয়া যায়। শরীর তল্লাশির সময় মোবাইলের ব্যাটারির জায়গায় লুকানো একটি ২৪ ক্যারেটের স্বর্ণের বার পাওয়া যায়।

চট্টগ্রাম কাস্টমসের উপ-কমিশনার মো. নুর উদ্দিন মিলন জানান, গত ৮ ডিসেম্বর বন্দরে আসা চালানটি খালাসের দায়িত্বে ছিল চট্টগ্রাম নগরীর খাতুনগঞ্জের সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান রিদিতা এন্টারপ্রাইজ। গোপন সংবাদের ভিত্তিতে আমদানি চালানটির খালাস স্থগিত করা হয়।কায়িক পরীক্ষায় ব্র্যান্ড নিউ মাল্টিফাংশনাল প্রিন্টারের পরিবর্তে ৫০ পিস মাল্টিফাংশনাল ফটোকপিয়ার পাওয়া যায়।

আমদানিকৃত পণ্য আমদানি নীতি আদেশ ২০১৫-১৮-এর পরিশিষ্ট -১ (খ অংশ) অনুযায়ী এই ধরনের ফটোকপিয়ার মেশিন আমদানি নিষিদ্ধ জানিয়ে উপ-কমিশনার মিলন বলেন, ‘নিষিদ্ধ পণ্য আমদানি করায় আমদানিকারকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।