মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী 

১১ ডিসেম্বর ১৯৭১ সাল।  আজকের এই দিন পর্যটন নগরী কক্সবাজার বাসীর জন্য এক ঐতিহাসিক ও আনন্দের দিন।  জানা যায়, ১৯৭১ সালের ১১ ডিসেম্বর কক্সবাজারের মাটিতে তৎকালীন পাবলিক লাইব্রেরীর মাঠে (বর্তমানে শহীদ দৌলত ময়দান) সকাল ১০টার দিকে বাংলাদেশ সরকারের পক্ষে স্বাধীনতাকামী হাজারো জনতার উদ্দেশ্যে প্রথম স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন এবং আমাদের প্রিয় কক্সবাজার শত্রু মুক্ত ঘোষণা করেন বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর, কক্সবাজার জেলায় মুক্তিযুদ্ধকালীন সর্বপ্রথম অস্ত্রধারী কমান্ডার, জয়বাংলা বাহিনী ‘৭১ এর প্রধান, বর্ষীয়ান নেতা কামাল হোসেন চৌধুরী। সেইসাথে তিনি দিক নির্দেশনা মূলক বক্তব্য রেখে সবাইকে উদ্বুদ্ধ করেছিলেন।

পরদিন অর্থাৎ ১৯৭১ সালের ১২ ডিসেম্বর ইনানী সমুদ্র সৈকত পয়েন্ট থেকে ভারতীয় নৌবাহিনীর সদস্যদের বরণ করে পাবলিক হল মাঠে নিয়ে আসা হয়। সেদিন বিকেল ৫ টার দিকে বাংলাদেশ সেনাবাহিনী এবং ভারতীয় মিত্র বাহিনীর সশস্ত্র সালাম প্রদানের মাধ্যমে কক্সবাজারকে আনুষ্ঠানিকভাবে হানাদার মুক্ত করা হয়।
সেই থেকে প্রতি বছর কক্সবাজার জেলায় শত্রু মুক্ত দিবস পালিত হয়ে আসছে ১২ ডিসেম্বর।

এ উপলক্ষে কক্সবাজার জেলা মুক্তিযোদ্ধা সংসদের পাশাপাশি বিভিন্ন সংগঠন নানা আয়োজনে ১২ ডিসেম্বর বুধবার কক্সবাজার শক্র মুক্ত দিবস পালন করবেন বলে জানা গেছে।

এ বিষয়ে বৃহত্তর চট্টগ্রাম জেলা ছাত্রলীগের প্রাক্তন ভারপ্রাপ্ত সভাপতি, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি, বাংলাদেশ যুবলীগ ও কৃষকলীগের প্রাক্তন প্রেসিডিয়াম মেম্বার, বাংলাদেশ আওয়ামীলীগ জাতীয় পরিষদের প্রাক্তন সদস্য এবং কক্সবাজার জেলা ছাত্রলীগ, জেলা যুবলীগ, সদর আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, জেলা কৃষকলীগের প্রতিষ্ঠাতা আহবায়ক ও সাধারণ সম্পাদক, জেলা আওয়ামীলীগের প্রাক্তন ভারপ্রাপ্ত সভাপতি কামাল হোসেন চৌধুরী জানান, একটি স্বাধীনতা বিরোধী মহল স্বাধীনতার ৪৮ বছরের ইতিহাসকে মুছে ফেলার চেষ্টায় লিপ্ত রয়েছে। তাদের বংশধরেরাও স্বাধীনতার বিরুদ্ধে কাজ করছে নিরবে-নিভৃতে। ৪৮ বছর পরে ইতিহাস বিকৃতির এ অপচেষ্টাকে প্রতিহত করতে দেশের মুক্তিযোদ্ধা, সাংবাদিক, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিসহ সকল জনসাধারণকে সজাগ থাকতে হবে।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ৩রা মার্চ পাবলিক হল মাঠের আমতলায় এ বর্ষীয়ান নেতার নেতৃত্বে পাকিস্তানের পতাকা পুড়িয়ে সেই দিনও বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। কক্সবাজারে সর্বপ্রথম বাংলাদেশের মানচিত্র খচিত লাল সবুজের পতাকা উত্তোলনকারী কামাল হোসেন চৌধুরী ১৯৭১ সালের ২৬শে মার্চ ভোর ৬টায় মাইক যোগে কক্সবাজার জেলা সদরের রাস্তায় রাস্তায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষনা প্রচার করেন।