নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজার চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী’র মাসিক সভা গত ৩ ডিসেম্বর সন্ধ্যা ৬ ঘটিকায় আবু সেন্টারস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।
চেম্বার সভাপতি আবু মোরশেদ চৌধুরী (খোকা) সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলার সার্বিক অর্থনৈতিক উন্নয়ন এবং চেম্বারের ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
বিশেষ করে স্থানীয় লবণ শিল্পের উন্নয়নে আধুনিক পদ্ধতিতে লবণ উৎপাদন ও চাষিদের ন্যায্য মূল্য প্রাপ্তির ক্ষেত্রে গুরুত্বারূপ করা হয়।
অফিস সহকারী আবদুল মালেক নাঈমের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয়।
সচিব নাছের মাহমুদ বিগত সভার কার্যবিবরণী পাঠ পরবর্তী সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।
সভায় কক্সবাজারের বহুমাত্রিক পর্যটন শিল্পের উন্নয়নে স্থানীয় জনগনকে সম্পৃক্ত করার মাধ্যমে পর্যটন নীতি ২০১০এর বাস্তবায়নে সার্বিক উদ্যোগ গ্রহণ, মাতারবাড়ী, মহশেখালী ও সাবরাং মেঘা প্রকল্পে স্থানীয় জনগনের দক্ষতা সৃষ্টির মাধ্যমে চাকুরির সুযোগ সৃষ্টি এবং মেঘা প্রকল্পের পাশাপাশি গ্রাম পর্যায়ে প্রকল্প সহযোগী ক্ষুদ্র-ক্ষুদ্র কুটির শিল্প সৃষ্টির জন্য সরকারকে পরামর্শ প্রদান, স্থানীয় নারী ও নতুন উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে বিশেষ সুবিধা প্রদানের জন্য জেলা প্রশাসন, স্থানীয় পৌরসভা এবং ইউনিয়ন পরিষদের সাথে মতবিনিময় করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
স্থানীয়ভাবে উৎপাদিত পণ্যের বিপননের সুযোগ সৃষ্টি করার পাশাপাশি স্থানীয় ক্ষুদ্র নৃগোষ্টির বিলুপ্ত প্রায় তাঁত শিল্পকে পুনরুজীবিতকরণের লক্ষ্যে বিশেষ প্রশিক্ষণের মাধ্যমে ব্রান্ডিং এর প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করা, আধুনিক প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে কীটনাশক ও দুর্গন্ধমুক্ত শুটকি উৎপদনের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়।
মাসিক সভায় কক্সবাজার চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রী’র পরিচালক আব্দুল খালেক, মোহাম্মদ শামসুল ইসলাম হেলাল (আজিম), মোহাম্মদ নুরুজ্জামান, মোহাম্মদ আবু হানিফ, আবিদ আহসান সাগর, শিবলুল করিম, এ.আর.এম শহিদুল ইসলাম চৌধুরী রাসেল, এইচ এম নুরুল আলম, মোঃ রেজাউল করিম রেজা,আজমল হুদা উপস্থিত থেকে মূল্যবান মতামত প্রদান করেন। পরিশেষে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফ.বি.সি.আই এর বিগত ২৯ নভেম্বর অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় আলোচিত প্রস্তাবসমূহ নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে সভাপতি সভার সমাপ্তি ঘোষনা করেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •