মহেশখালী সংবাদদাতা:
মহেশখালীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে এডভোকেসী সভা ও প্রেস ব্রিফিং কর্মসূচি অনুষ্টিত হয়েছে।এবারের প্রতিপাদ্য বিষয় হল পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালিন মাতৃত্ব রোধ করি।এ স্লোগানকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।
০৭-১২ ডিসেম্বর সেবা সপ্তাহের অবহিত করন বিষয়ে ৩ ডিসেম্বর মহেশখালী উপজেলা পরিষদ সম্মেলস কক্ষে অনুষ্টিত সভায় প্রধান অতিথি ছিলেন মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জামিরুল ইসলাম।
উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাপস দত্তের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মুহাম্মদ জহির উদ্দিন,মহিলা ভাইস চেয়ারম্যান মিনুয়ারা ছৈয়দ, ককসবাজর জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের প্রশিক্ষক মোঃ শামসুল আলম, মুক্তিযোদ্ধা ছালেহ আড়হাম্মদ।
এতে আরো বক্তব্য রাখেন- সেভ দ্য চিলড্রেন এর চিকিৎসক নাজমুস শাকিব, মাতার বাড়ীর উপ সসহকারী মেডিকেল অফিসার ইয়াকুব আলী,পরিবার পরিকল্পনাপরিদর্শক মকছুদুল আলম,নাহিদা আকতার শিমুল, এসি এফ প্রজেক্ট ম্যানেজার ফারুক হোসেন বক্তারা বলেন, গ্রামের নিরক্ষর মা দের বেশি করে সচেতনতা কার্যক্রম গ্রহন করতে হবে,কিশোরীদের বিয়ের হার বৃদ্ধি কমাতে পারলে মাতৃমৃত্যুর হার নিয়ন্ত্রণ করা সহজ হবে।বাল্য বিবাহের কারনে একজন কিশোরীর আরো অনেক নব জীবনের মৃত্যুর ঝুকি সৃষ্টি করে।প্রতিটি পরিবার থেকে বাল্য বিবাহ রোধ ও জন্ম নিয়ন্ত্রণ পদ্বতী গ্রহনে সচেতনতা সৃষ্টির কাজে এগিয়ে আহবান জানান। বেশি অংকে কাবিন নামা সম্পাদন করে পিতা কর্তৃক বিয়ে ভেঙ্গে ক্ষতিপূরনের টাকায় ব্যবসা করে লোভে ও বিয়ে ভাঙ্গার প্রবনতা রোধ করতে হবে।
আগামী ৭ডিসেম্বর ব্যাপকভাবে উদযাপন করা হবে পরিবার পরিকল্পনা সপ্তাহ।