বিদেশ ডেস্ক:

ইসরায়েলি দখলদার বাহিনীর গুলিতে ১৬ বছরের এক ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছে। আহত হয়েছে আরও পাঁচজন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার (২৯ নভেম্বর) গাজা উপত্যকার দক্ষিণাঞ্চল খান ইউনুসের কিশোর ফাহাদ আল আসতালকে পেটে গুলি করে হত্যা করে ইসরায়েলের সেনারা।

টানা এক যুগের ইসরায়েলি অবরোধে পৃথিবীর বৃহত্তম উন্মূক্ত কারাগারে রূপান্তরিত হয়েছে গাজা উপত্যকা। অবরোধ প্রত্যাহারের দাবিতে গত বছর থেকে সীমান্তে প্রতি শুক্রবার সাপ্তাহিক বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। তখন থেকে এ পর্যন্ত সেখানকার বেসামরিক অঞ্চলে ইসরায়েলি সেনাদের গুলিতে ৩৪৮ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। আহত হয়েছে কয়েক হাজার।

ইসরায়েলি সীমান্তে গত শুক্রবারের (২৯ নভেম্বর) সাপ্তাহিক বিক্ষোভ আনুষ্ঠানিকভাবে বাতিল করা হয়েছিল। স্থানীয়রা জানিয়েছে, তবে সেখানে কিছু ফিলিস্তিনি যুবক জড়ো হয়েছিল। পরে তাদের লক্ষ্য করে গুলি চালায় ইসরায়েলি সেনারা। অন্যদিকে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

গাজার শাসক দল হামাসের বিরুদ্ধে আন্দোলনের পরিকল্পনা এবং ফিলিস্তিনিদের ব্যবহার করে হামলা চালানোর অভিযোগ করছে ইসরায়েল। ২০০৮ সালের পর থেকে হামাস ও ইসরায়েলের মধ্যে এ পর্যন্ত তিনটি যুদ্ধ হয়েছে।

১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার সেখান থেকে উচ্ছেদ করা হয় ফিলিস্তিনিদেরকে। সেই ভূমিতে ফেরার অধিকার দাবি করে আসছে ফিলিস্তিনিরা। ওই ফেরার দাবিকে ইহুদি ‘রাষ্ট্রের সমাপ্তি’ হিসেবে দেখছে ইসরায়েল। এ কারণে আন্দোলন সংগঠনের জন্য গাজার শাসক দল ও জাতিমুক্তি আন্দোলনের সংগঠন হামাসকে অভিযুক্ত করে তেল আবিব।