এম.মনছুর আলম, চকরিয়া :
চকরিয়ায় কৈয়ারবিল ইউনিয়নের চাঞ্চল্যকর হত্যাকান্ড মধ্যম কৈয়ারবিল এলাকায় জমির বিরোধকে কেন্দ্র করে হাফেজ মাওলানা রুহুল আমিন হত্যাকান্ডের ঘটনায় জড়িত মামলার এজাহারনামীয় ৫নম্বর আসামী রমজান আলী (২০) কে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃত আসামী রমজান ওই ইউনিয়নের ৯নম্বর ওয়ার্ডের নয়াপাড়া এলাকার মো: বেলালের ছেলে। এ হত্যাকান্ডের ঘটনায় নিহত মাওলানা রুহুল আমিনের মেঝ ছেলে এমদাদ উল্লাহ বাদী হয়ে গত ৬ অক্টোবর রাতে থানায় হত্যা মামলাটি দায়ের করে। এ ঘটনায় মামলার প্রধান আসামী বেলাল উদ্দিনসহ এ পর্যন্ত ২ আসামীকে পুলিশ গ্রেপ্তার করেছে।
সোমবার দিবাগত রাতে থানার এস আই আবদুল্লাহ আল মাসুদের নেতৃত্বে পুলিশের একটি টীম গোপন সংবাদের ভিত্তিতে চকরিয়া পৌরশহরের চিরিংগা বাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।
সূত্রে জানাগেছে, চলতি বছরের গত ৫ অক্টোবর উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের মধ্যম নয়াপাড়া এলাকায় দীর্ঘদিন ধরে জায়গা-জমি নিয়ে বিরোধ চলে আসছিল নিহত মাওলানা হাফেজ রুহুল আমিন ও তার ভাই মাস্টার মামুনুর রশিদকে মধ্যে। ওই বিরোধ নিয়ে স্থানীয় ভাবে কয়েকদফা সালিশ হয়েছিল। ঘটনার দিন সকালে তার ভাইয়ের নেতৃত্বে বিরোধীয় জায়গা-জবর দখলে নিতে গেলে এতে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে। এতে হাফেজ রুহল আমিনকে ধারালো অস্ত্রের আঘাতে গুরুতর জখম হলে ঘটনাস্থল থেকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে সে মারা যান। এ ঘটনায় নিহতের মেঝ ছেলে বাদী হয়ে ঘটনার পর দিন রাতে চকরিয়া থানায় ৭ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন।
মামলার তদন্তকারী কর্মকর্তা ও থানার এস আই আবদুল্লাহ আল মাসুদ বলেন, প্রযুক্তি ব্যবহারে মাধ্যমে ও গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে কৈয়ারবিল এলাকায় চাঞ্চল্যকর হাফেজ রুহুল আমিন হত্যার ঘটনায় জড়িত এজাহারনামীয় ৫নম্বর আসামী রমজান আলীকে চিরিংগা বাজার এলাকা থেকে সুকৌশলে গ্রেপ্তার করা হয়েছে।
তিনি আরো বলেন, গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকান্ডের কথা স্বীকার করেছে পুলিশকে। কি কারণে হত্যা করেছে সে বিষয়ে তথ্যদেয় তিনি পুলিশকে।
চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাবিবুর রহমান বলেন, জায়গা-জমির বিরোধের জের ধরে হাফেজ রুহুল আমিনের হত্যাকান্ডটি সংঘটিত হয়। রুহুল আমিনের এ হত্যাকান্ডের ঘটনায় জড়িত অন্যতম আসামী রমজানকে পুলিশ গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে। মঙ্গলবার দুপুরে ধৃত আসামীকে চকরিয়া জৈষ্ঠ্য বিচার হাকিমের আদালতে নেয়া হলে সেখানে আদালতের বিচারকের কাছে ১৬৪ধারায় জবানবন্দি দেয়। বিজ্ঞ আদালতের কাছে জবানবন্দিতে আসামী রমজান আলী হত্যার ঘটনায় জড়িত ছিল বলে দোষ স্বীকার করেছে বলে তিনি জানান।