নিজস্ব প্রতিবেদক:
ইউনিভার্সিটি অফ দি ওয়েস্ট অফ ইংল্যান্ড ব্রিস্টল থেকে ব্যারিস্টার এট্ ল ডিগ্রী অর্জন করেছেন কুতুবদিয়ার মোহাম্মদ হানিফ বিন কাশেম।
তিনি ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে এল এল বি এবং ইউনিভার্সিটি অফ ওয়েষ্ট অফ ইংল্যান্ড ব্রিস্টল থেকে ব্যারিস্টার এট্ ল ডিগ্রী কৃতিত্বের সঙ্গে সম্পন্ন করেছেন।

এছাড়াও তিনি চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং সরকারী সিটি কলেজ চট্টগ্রাম থেকে উচ্চমাধ্যমিক কৃতিত্বের সাথে সম্পন্ন করেছেন।

তিনি ০১/০৪/১৯৯২ সালে কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়নের ঐতিহ্যবাহী মাতবর পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি সাবেক চেয়ারম্যান মরহুম আবুল কাশেম চৌধুরী এবং মরহুমা মমতাজ সুফিয়া বেগমের কনিষ্ঠ সন্তান।
এবং সাবেক কুতুবদিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি এবং জেলা ছাত্রলীগের প্রভাবশালী সদস্য মরহুম এরশাদুল হাবিব রুবেল এবং বৃহত্তর চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির বর্তমান কার্যনিবাহী সদস্য, বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা চট্টগ্রাম মহানগর শাখার মহিলা বিষয়ক সম্পাদক এবং বঙ্গবন্ধু মহিলা পরিষদ চট্টগ্রামের আইন বিষয়ক সম্পাদিকা পাইরিন আক্তার এর ছোট ভাই।

বর্তমানে তিনি তার পাঠ চুকিয়ে দেশে অবস্থান করছেন। তিনি সকলের দোয়া ও ভালোবাসা নিয়ে দেশ ও দেশের মানুষের সেবা করার ইচ্ছার কথা জানান। এজন্য তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন।